shono
Advertisement

DA মামলা: হাই কোর্টে পিছিয়ে গেল রাজ্যের বিরুদ্ধে করা আদালত অবমাননার অভিযোগের শুনানি

৩০ নভেম্বরের পর ফের এই মামলার শুনানি।
Posted: 04:26 PM Nov 09, 2022Updated: 04:26 PM Nov 09, 2022

রাহুল রায়: হাই কোর্টে পিছিয়ে গেল ডিএ ইস্যুতে রাজ্যের বিরুদ্ধে করা আদালত অবমাননার মামলার শুনানি। আগামী ৩০ নভেম্বরের পর ফের এই মামলার শুনানি হবে। পাশাপাশি রাজ্যকে দ্রুত সুপ্রিম কোর্টে লিভ পিটিশন দায়েরের প্রক্রিয়া সম্পূর্ণ করার কথা বলা হয়েছে।

Advertisement

গত মে মাসে রাজ্য সরকারী কর্মীদের বকেয়া ডিএ মিটিয়ে দেওয়ার জন্য তিনমাস সময় বেঁধে দিয়েছিল হাই কোর্ট। গত ১৯ আগস্ট সেই তিনমাসের সময়সীমা উত্তীর্ণ হয়েছে। নির্দিষ্ট সময় পেরিয়ে যাওয়ার পরেও ডিএ দেওয়ার প্রক্রিয়া শুরু করেনি রাজ্য। যা আদালত অবমাননার সামিল। সেই ইস্যুতে হাই কোর্টের দ্বারস্থ হন সরকারী কর্মীরা। কিন্তু তাতেও রাজ্য সরকার ডিএ দিতে নারাজ। আদালতে জানানো হয়েছে, এই হারে ডিএ দেওয়া সম্ভব নয়। তাই হাই কোর্টের রায় পুনর্বিবেচনার আবেদনও জানাতে চেয়েছিল রাজ্য সরকার। কিন্তু আদালত সেই মামলা গ্রাহ্য করেনি। কড়া নির্দেশ ছিল, বকেয়া ডিএ মেটাতেই হবে।

[আরও পড়ুন: ‘ব্যক্তিগত আক্রমণ কেন? রাজনৈতিক লড়াইয়ে তৈরি’, ইডি-সিবিআই নিয়ে বিজেপিকে তোপ মমতার]

সেই রায়কেই চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় রাজ্য সরকার। দায়ের করা হয় স্পেশ্যাল লিভ পিটিশন (Leave Petition)। তাতে স্পষ্ট উল্লেখ করা হয়েছে, হাই কোর্টের নির্দেশ মেনে ডিএ দিতে হলে রাজ্য বড়সড় আর্থিক বিপর্যয়ের মুখে পড়বে। তাই তা দেওয়া এখনই সম্ভব নয়। বুধবার হাই কোর্টে আদালত অবমাননা মামলার শুনানি হওয়ার কথা ছিল। সেখানে রাজ্যের অ্যাডভোকেট জেনারেল বলেন, হাই কোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে স্পেশ্যাল লিভ পিটিশন দাখিল করা হয়েছে। সেটা একেবারেই প্রাথমিক পর্যায়ে। এখনও স্থায়ী নম্বরও মেলেনি। আরও কয়েকটি পদক্ষেপ বাকি রয়েছে। সু্প্রিম কোর্টের কোনও বিশেষ নির্দেশ না থাকলে হাই কোর্টে শুনানি চালানো যেতে পারে। সেই প্রেক্ষিতে হাই কোর্টের বিচারপতি এদিন বলেন অনন্তকাল অপেক্ষা করা হবে না। আগামী ৩০ তারিখের মধ্যে গোটা প্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশ দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: উলুবেড়িয়ায় মর্মান্তিক দুর্ঘটনা, বাইকে ডাম্পারের ধাক্কায় মৃত একই পরিবারের ৩ জন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement