shono
Advertisement

রাজ্যের কাজে সন্তুষ্ট, সমগ্র শিক্ষা অভিযানে মোটা অঙ্কের অর্থ বরাদ্দ করল কেন্দ্র

যদিও ১০০ দিনের কাজ বা আবাস যোজনার বকেয়া টাকা এখনও অধরা।
Posted: 02:28 PM Feb 25, 2023Updated: 02:35 PM Feb 25, 2023

নব্যেন্দু হাজরা: পঞ্চায়েত ভোটের আগে কেন্দ্রের তরফে যৌথ প্রকল্পে বাংলার জন্য মোটা অঙ্কের অর্থ বরাদ্দ করা হল। জানা গিয়েছ, সমগ্র শিক্ষা অভিযানে (Samagra Shiksha Mission) মোট ২৭৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এই প্রকল্পে রাজ্য যেভাবে কাজ করছে, তা দেখে সন্তুষ্ট কেন্দ্রের আধিকারিকরা। আর তারপর শিক্ষামন্ত্রক (Education ministry) থেকে এই বরাদ্দের অনুমোদন মিলেছে বলে খবর। যদিও এখনও পর্যন্ত আবাস যোজনা কিংবা ১০০ দিনের কাজ অর্থাৎ যেসব প্রকল্পের টাকা এখনও বকেয়া, তা নিয়ে কোনও খবর নেই কেন্দ্রের তরফে।

Advertisement

দেশে ছোটদের মধ্যে শিক্ষার বিস্তারের লক্ষ্যে কেন্দ্র-রাজ্য যৌথ প্রকল্প সমগ্র শিক্ষা অভিযান। এতে কেন্দ্রের অবদান ৬০ শতাংশ, রাজ্য দেয় ৪০ শতাংশ। সেই প্রকল্পের টাকা অনুমোদনের জন্য রাজ্যে পরিদর্শন করতে আসেন কেন্দ্রীয় আধিকারিকরা। সূত্রের খবর, শুক্রবার আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন রাজ্যের দায়িত্বপ্রাপ্তরা। তাঁরা একটি প্রেজেন্টেশন (Presentation) তুলে ধরেন। তাতে বেশ সন্তুষ্ট কেন্দ্রের আধিকারিকরা।

[আরও পড়ুন: পাকিস্তানকে ৭০০ মিলিয়ন ডলার দিল চিন, ‘সিঁদুরে মেঘ’ দেখছে আমেরিকা

এরপরই বাংলার জন্য সমগ্র শিক্ষা অভিযানে অর্থ (Fund) অনুমোদন করে শিক্ষামন্ত্রক। মোট ২৭৫০ কোটি টাকা বরাদ্দ হয়েছে বাংলায় সমগ্র শিক্ষা মিশনের কাজ এগিয়ে নিয়ে যেতে। এই খবরে স্বস্তির হাওয়া প্রশাসনিক মহলে। তবে একাংশের মত, এই মুহূর্তে ১০০ দিনের কাজ ও গ্রামীণ আবাস যোজনার বকেয়া টাকা বেশি দরকার ছিল। যদিও কেন্দ্রের দাবি, এসব প্রকল্পে রাজ্যের পাঠানো রিপোর্ট সন্তুষ্ট নয়, তাই আর্থিক অনুমোদন দেওয়া যাচ্ছে না।

 

[আরও পড়ুন: বন্ধুদের সঙ্গে মাইথনে স্নান করতে গিয়ে বিপত্তি, প্রাণ গেল কিশোরের]

আবার আরেকাংশের সমালোচনা, পঞ্চায়েত ভোট (Panchayet Election) সামনে। তাই এই প্রকল্পে বরাদ্দ ঘোষণা করার সঙ্গে রাজনীতির যোগ রয়েছে। এই ২৭৫০ কোটি টাকা অবশ্য কবে হাতে আসবে, তা এখনও জানা যায়নি। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement