shono
Advertisement
Metro

বউবাজার কাঁটা, মেট্রো পথে এসপ্ল্যানেড-শিয়ালদহ জোড়া নিয়ে জটিলতা

আদৌ এই কাজ সম্পূর্ণ করা যাবে কি না, তা নিয়ে রীতিমতো সংশয় তৈরি হয়েছে।
Published By: Sayani SenPosted: 08:44 AM Oct 19, 2024Updated: 08:44 AM Oct 19, 2024

স্টাফ রিপোর্টার: হাওড়া ময়দান থেকে সেক্টর ফাইভ ইস্ট-ওয়েস্ট মেট্রোর পুরো অংশে পরিষেবা চালু নিয়ে তৈরি হল সংশয়। বউবাজার অংশের কাজ শেষ করে এসপ্ল‌্যানেড-শিয়ালদহ জুড়ে কবে ট্রেন ছোটা শুরু করবে তা নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা। আদৌ এই কাজ সম্পূর্ণ করা যাবে কি না, তা নিয়ে রীতিমতো সংশয় তৈরি হল খোদ কলকাতা মেট্রোর জেনারেল ম্যানেজার পি উদয় রেড্ডির কথায়।

Advertisement

শুক্রবার মেট্রো ভবনে সাংবাদিক বৈঠকে রেড্ডি বলেন, ‘‘বউবাজারে মাটির তলায় পরিস্থিতি অত্যন্ত জটিল (ক্রিটিকাল সিচুয়েশন) হয়ে রয়েছে। তাই আমি নির্দিষ্ট করে ঘোষণা করতে পারব না এই প্রকল্প কবে চালু হবে। আমরা শিয়ালদহ থেকে এসপ্ল্যানেড মেট্রো স্টেশন জুড়ে দেওয়ার কাজ অত্যন্ত সাবধানতার সঙ্গে করছি। পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে। কিন্তু বার বার যেভাবে সমস্যার সম্মুখীন হতে হচ্ছে, তাতে এখনই নির্দিষ্ট করে বলা সম্ভব নয় এই প্রকল্পের কাজ কবে শেষ হবে এবং কবে সম্পূর্ণভাবে মেট্রো চালু হবে সেক্টর ফাইভ থেকে হাওড়া ময়দান।’’

প্রসঙ্গত, বউবাজারে মাটির নিচে সুড়ঙ্গ তৈরির কাজ করতে গিয়ে চারবার বিপর্যয় নেমে এসেছে। বহু মানুষ এখনও ঘরছাড়া। তবে তা কাটিয়ে আগামী বছরের গোড়াতেই এসপ্ল‌্যানেড-শিয়ালদহ জোড়ার কথা ছিল। এবং তা হলে যাত্রীরা হাওড়া থেকে সল্টলেক সেক্টর ফাইভ এক মেট্রোতেই পৌঁছে যেতে পারতেন। কিন্তু বউবাজারের পরিস্থিতি এখনও বেশ জটিল। ভূগর্ভে বেশ কয়েকটি অংশে কাজ শেষ করতে গিয়ে চরম জটিলতার মুখে পড়তে হচ্ছে ইঞ্জিনিয়ারদের। সেই জায়গা থেকেই এই প্রকল্প শেষ হওয়া নিয়ে নতুন করে ধোঁয়াশা তৈরি হল। জেনারেল ম্যানেজারের এদিনের বক্তব্যে সংশ্লিষ্ট প্রকল্প অথৈ জলে চলে যাওয়ার সম্ভাবনা বাড়ছে বলে মনে করছে ওয়াকিবহল মহল। চলতি বছরের শুরুতে কলকাতায় রেড্ডি জানিয়েছিলেন, ২০২৫ সালের শুরুতে বউবাজার এলাকার ভূগর্ভের কাজ শেষ হয়ে শিয়ালদহ থেকে এসপ্ল্যানেড জুড়ে যাবে। কিন্তু এখন পরিস্থিতি অন্য কথা বলছে বলে মেট্রো সূত্রে খবর।

এমনকী, সম্প্রতি ফের বিপত্তি দেখা যায় বউবাজারের মেট্রো ভূগর্ভে। জল বেরতে থাকে। বার বার কাজ করতে গিয়ে বিপত্তির মুখে পড়েছেন ইঞ্জিনিয়াররা। এদিকে, এবারই মেট্রোর চল্লিশ বছরের জন্মদিন পালন করছে কলকাতা মেট্রো। ১৯৮৪ সালে ২৪ অক্টোবর কলকাতায় মেট্রো পরিষেবা শুরু হয়। চলতি বছরের অক্টোবর সেই যাত্রার ৪০ বছর। সেই উপলক্ষে সাংবাদিক বৈঠক করেন মেট্রোর জেনারেল ম্যানেজার। উদ্বোধন করেন কলকাতা মেট্রোর নতুন স্মার্ট কার্ডেরও। যেখানে ৪০ বছরের নতুন লোগো প্রকাশ করা হয়। আগামী এক সপ্তাহ ধরে নানা কর্মসূচি পালন করা হবে মেট্রোর তরফে। হেরিটেজ ওয়াক থেকে পুরনো নন এসি রেকের প্রদর্শনী, সবকিছুই হবে। জিএম জানান, ২০২৫ সালের মধ্যে মেট্রো প্রায় ৯০ কিলোমিটার পথ আর ২০২৭ সালের মধ্যে ১৩০ কিলোমিটার পথ জুড়বে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • হাওড়া ময়দান থেকে সেক্টর ফাইভ ইস্ট-ওয়েস্ট মেট্রোর পুরো অংশে পরিষেবা চালু নিয়ে তৈরি হল সংশয়।
  • বউবাজার অংশের কাজ শেষ করে এসপ্ল্যানেড-শিয়ালদহ জুড়ে কবে ট্রেন ছোটা শুরু করবে তা নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা।
  • আদৌ এই কাজ সম্পূর্ণ করা যাবে কি না, তা নিয়ে রীতিমতো সংশয় তৈরি হল খোদ কলকাতা মেট্রোর জেনারেল ম্যানেজার পি উদয় রেড্ডির কথায়।
Advertisement