Advertisement

সংযুক্ত মোর্চা থেকে বেরিয়ে এল ফরওয়ার্ড ব্লক, ভবানীপুর উপনির্বাচনে আলাদা প্রার্থী দেওয়ার ইঙ্গিত

12:46 PM Aug 31, 2021 |
Advertisement
Advertisement

বুদ্ধদেব সেনগুপ্ত: সংযুক্ত মোর্চা শিবিরে এবার বিদ্রোহ। বামফ্রন্ট (Left Front) শরিক ফরওয়ার্ড ব্লক বিচ্ছিন্ন হয়ে গেল সংযুক্ত মোর্চা থেকে। আগামী দিনে মোর্চার কোনও কর্মসূচিতে এমনকী উপনির্বাচনে অংশগ্রহণ করবে না বলে সিদ্ধান্ত নিল নেতাজির দল। তবে সেক্ষেত্রে ভবানীপুর (Bhawanipore) আসনটি কংগ্রেসকে ছেড়ে দেওয়া হলে ফরওয়ার্ড ব্লক আলাদাভাবে প্রার্থী দেবে বলে ইঙ্গিত মিলেছে। এছাড়াও নিজেদের দলের শক্তি বাড়াতে বেশ কিছু কর্মসূচির কথাও ঘোষণা করেছে ফরওয়ার্ড ব্লক।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

মোর্চা গঠনের প্রথম দিন থেকেই অশান্তির শুরু। কংগ্রেস (Congress) ও আইএসএফকে (ISF) নিয়ে প্রথম থেকে আপত্তি ছিল বামফ্রন্ট শরিক ফরওয়ার্ড ব্লকের (Forward Bloc)। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছয় যে অনেক আসনেই মুখোমুখি লড়াইয়ে নামে কংগ্রেস ও ফরওয়ার্ড ব্লক। অনেক বুঝিয়েও তাদের এই সিদ্ধান্ত প্রত্যাহার করাতে পারেননি বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। ভোটে ভরাডুবির পর থেকেই মোর্চার ঘরে শরিকি বিবাদের আগুন ধিকধিক করে জ্বলছিল। এবার দাবানলে পরিণত হল।

[আরও পড়ুন: পদোন্নতি ও বদলি নিয়ে টানাপোড়েন জের, গায়ে আগুন দিয়ে আত্মঘাতী সরকারি হাসপাতালের চিকিৎসক]

সোমবার ফরওয়ার্ড ব্লকের রাজ্য কমিটির সভায় সিদ্ধান্ত হয়, মোর্চার নামে কোনও কর্মসূচি হলে দল সেখানে যোগ দেবে না। এমনকি, কংগ্রেস প্রার্থী না দিলে সেক্ষেত্রে সিপিএম প্রার্থী দেবে বলে ঠিক ছিল। কিন্তু ফন্টের বড় শরিক যদি মোর্চার নামে প্রার্থী দেয় তাহলে ফরওয়ার্ড ব্লকও প্রার্থী দেবে বলে সিদ্ধান্ত নিয়েছে। বিষয়টি বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুকে (Biman Basu) জানান হবে বলে জানিয়েছেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী ও দলের কেন্দ্রীয় কমিটির সদস্য হাফিজ আলম সইরানি। কেন এমন সিদ্ধান্ত? এই প্রসঙ্গে দলেরই এক শীর্ষ নেতা জানান, প্রথম থেকেই কংগ্রেসের সঙ্গে জোটের বিরোধিতা করা হয়। তাঁর ব্যাখ্যা, বামেরা এককভাবে লড়লে ফল ভাল হতো। কংগ্রেস ও আইএসএফের সঙ্গে জোট মানুষ ভালভাবে নেয়নি। এই জোট সাধারণ মানুষের কাছে বিশ্বাসযোগ্য হয়নি। তাই এমন ভরাডুবি। ভবিষ্যতে সিপিএম যদি কংগ্রেসকে জোটে নেয় সেক্ষেত্রে ফরওয়ার্ড ব্লকও নতুন করে চিন্তাভাবনা করবে বলে ইঙ্গিত দেন তিনি।

[আরও পড়ুন: ‘হারের কারণ বিশ্লেষণ করতেই ভয় পাচ্ছে’, টুইটে রাজ্য BJP নেতৃত্বকে আক্রমণ Tathagata Roy-এর]

দলের শক্তি এখন তলানিতে। সংগঠন বিস্তারে এককভাবে কর্মসূচি করার সিদ্ধান্ত নিয়েছে ফরওয়ার্ড ব্লক। রাষ্ট্রায়ত্ত সংস্থা বিক্রি করার কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের প্রতিবাদে ৯ সেপ্টেম্বর রিজার্ভ ব্যাংকের (Reserve Bank) সামনে বিক্ষোভ কর্মসূচি রয়েছে ফরওয়ার্ড ব্লকের। এছাড়াও রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্যরা জেলায় গিয়ে সদস্য বৃদ্ধির কাজ চালাবে বলে রাজ্য কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Advertisement
Next