shono
Advertisement
Vande Bharat

রাজ্যে আরও ৩ বন্দে ভারত, তবে ভাড়া আকাশছোঁয়া

স্বাচ্ছন্দ্যের জন্য যাত্রীদের মোটা অঙ্কের মাশুল গুনতে হবে।
Published By: Paramita PaulPosted: 09:46 PM Sep 14, 2024Updated: 09:49 PM Sep 14, 2024

সুব্রত বিশ্বাস: স্বাচ্ছন্দ্যে যাত্রা বন্দে ভারত এক্সপ্রেসে। আগামী কাল, রবিবার থেকেই হাওড়া-গয়া, হাওড়া-ভাগলপুর ও হাওড়া-রাউড়কেল্লার রুটে চলাচল শুরু করবে তিনটি নতুন বন্দে ভারত এক্সপ্রেস। ওই দিন টাটা-পাটনার মাঝে বন্দে ভারত এক্সপ্রেসে সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উদ্বোধন করবেন ভারচুয়াল মাধ্যমে। পাশাপাশি আসানসোল ডিভিশনের পরিচালনায় আরও একটি বন্দে ভারত এক্সপ্রেস চলবে দেওঘর-বারাণসীর মধ্যে। কিন্তু এই স্বাচ্ছন্দ্যের জন্য যাত্রীদের মোটা অঙ্কের মাশুল গুনতে হবে।

Advertisement

হাওড়া থেকে গয়ার ভাড়া এসি চেয়ার কারের ভাড়া ১ হাজার ৩৫৫ টাকা। এক্সিকিউটিভ ক্লাসে ২ হাজার ৪১৫ টাকা। হাওড়া-ভাগপুরের ভাড়া ক্রমান্বয়ে ১ হাজার ২৫৫ টাকা ও ২ হাজার ১৯৫ টাকা। ওই ট্রেনে তারাপীঠ অর্থাৎ রামপুরহাট যেতে ভাড়া লাগবে এসি চেয়ারকারে ৭৪০ টাকা ও এক্সিকিউটিভ ক্লাসে ১ হাজার ৩৭০ টাকা। হাওড়া থেকে রাউরকেল্লার ভাড়া ১ হাজার ১৭৫ টাকা ও ২ হাজার ৪৫ টাকা।

সেমি হাই স্পীড এই ট্রেনে যাত্রী স্বাচ্ছন্দ্যের জন্য রয়েছে নানা ব্যবস্থা। সম্পূর্ণ বাতানুকূল কামরা, সিসিটিভি, এলসিডি ডিসপ্লে, উপযুক্ত আলো, উন্নত মানের বায়ো ভ্যাকুয়াম টয়লেট, হটকেস, ডিপ ফ্রিজ, বোতল কুলার, ওয়াটার সিংকে ঠান্ডা ও গরম দুই ধরণের জল-সহ নানা ব্যবস্থা। উদ্বোধনের আগের দিন পরিষেবার পরিকাঠামো খতিয়ে দেখতে গয়া-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটিকে কোডারমা পর্যন্ত চালিয়ে ট্রায়াল দেওয়া হয়। স্বাচ্ছন্দ্য পরিষেবা খতিয়ে দেখেন আইআরসিটিসির কর্মীরা।

হাওড়া থেকে ভাগলপুরগামী বন্দে ভারত এক্সপ্রেসটির সম্ভাব‌্য সময়সূচি
সকাল ৭টা ৪৫ মিনিটে হাওড়া ছেড়ে ভাগলপুর পৌঁছবে দুপুর ২টা ৫ মিনিটে। সেখান থেকে ফের বিকেল ৫টা ২০ মিনিটে ছেড়ে হাওড়া আসবে রাত ৯ টা২০ মিনিটে। মাঝে সাতটি স্টেশনে দাঁড়াবে ট্রেনটি। শুক্রবার বাদে বাকি ছদিনই চলবে ট্রেনটি।
হাওড়া থেকে গয়াগামী ট্রেনটি ছাড়বে সকাল ৬টা ৫০ মিনিটে। গয়া পৌঁছবে দুপুর সাড়ে বারোটায়। সেখান থেকে বিকেল সওয়া তিনটের সময় ট্রেনটি ছেড়ে হাওড়া পৌঁছবে রাত ৯টা ৫ মিনিটে। মঝে পাঁচটি স্টেশনে দাঁড়াবে। ট্রেনটি বৃহস্পতিবার ছাড়া বাকি ছদিনই চলবে। 
রাউরকেল্লার জন‌্য যে বন্দে ভারত এক্সপ্রেসটি তা হাওড়া ছাড়বে সকাল ছ’টার সময়। রৌরকেল্লা পৌঁছবে বেলা ১১.৫০ মিনিটে। সেখান থেকে দুপুর ১.৪০ মিনিটে ছেড়ে হাওড়া আসবে সন্ধ্যে ৭.৪০ মিনিটে। মাঝে মাত্র তিনটি স্টেশনে থামবে। মঙ্গলবার ছাড়া সপ্তাহের বাকি ছ’দিনই চলবে ট্রেনটি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • রবিবার থেকেই হাওড়া-গয়া, হাওড়া-ভাগলপুর ও হাওড়া-রাউড়কেল্লার রুটে চলাচল শুরু করবে তিনটি নতুন বন্দে ভারত এক্সপ্রেস।
  • টাটা-পাটনার মাঝে বন্দে ভারত এক্সপ্রেসে সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
  • আসানসোল ডিভিশনের পরিচালনায় আরও একটি বন্দে ভারত এক্সপ্রেস চলবে দেওঘর-বারাণসীর মধ্যে।
Advertisement