shono
Advertisement

চার বছরে চালু হবে কলকাতা-ব্যাংকক হাইওয়ে, ছুঁয়ে যাবে একাধিক দেশকে

আড়াই হাজার কিলোমিটার দীর্ঘ হবে এই মহাসড়ক।
Posted: 01:59 PM Jun 15, 2023Updated: 01:59 PM Jun 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত এবং থাইল্যান্ডের (Thailand) মধ্যে যোগাযোগ বৃদ্ধির লক্ষ্যে মেগা সড়ক প্রকল্প কলকাতা-ব্যাংকক হাইওয়ে (Kolkata-Bangkok highway) প্রকল্প আগামী চার বছরের মধ্যেই সম্পূর্ণ হতে পারে। এই সড়ক একাধিক দেশকে ছুঁয়ে যাবে। যা দক্ষিণ-পূর্ব এশিয়ায় পরিবহণ ও বাণিজ্যে বিপ্লব আনবে বলে আশা বিশেষজ্ঞদের।

Advertisement

শুধু তাই নয়, মহাসড়কটি আন্তর্জাতিক পর্যটকদের নির্বিঘ্নে ভ্রমণ ও অর্থনৈতিক বৃদ্ধিতেও সহায়ক হবে। কলকাতা-ব্যাংকক হাইওয়ে ভারত ও থাইল্যান্ডের মধ্যে যোগাযোগ বৃদ্ধি এবং বাণিজ্য সম্পর্ক শক্তিশালী করার প্রচেষ্টায় একটি উল্লেখযোগ্য মাইলফলক হিসাবে চিহ্নিত করা হচ্ছে।

[আরও পড়ুন: একই বলে দু’বার রিভিউ! অশ্বিনের কাণ্ডে অবাক ক্রিকেটপ্রেমীরা]

এই প্রকল্পের লক্ষ্য ভারতের কলকাতাকে থাইল্যান্ডের ব্যাংককের সঙ্গে যুক্ত করে বিভিন্ন দেশে বিস্তৃত একটি সড়ক নেটওয়ার্ক তৈরি করা। সাম্প্রতিক রিপোর্ট অনুসারে, আগামী চার বছরের মধ্যে কলকাতা-ব্যাংকক হাইওয়ে জনসাধারণের জন্য উন্মুক্ত করা সম্ভব হবে। প্রকল্পের কাজ অনেকটাই এগিয়ে গিয়েছে। ইতিমধ্যেই থাইল্যান্ডের অংশের কাজ সম্পূর্ণ হয়ে গিয়েছে। কাজ চলছে মায়ানমারের অংশের। বলা হচ্ছে, এই মহাসড়ক ব্যাংককে শুরু হয়ে শেষ হবে কলকাতায়। সব মিলিয়ে আড়াই হাজার কিলোমিটার দীর্ঘ হবে রাস্তাটি।

[আরও পড়ুন: ব্রিজভূষণের বিরুদ্ধে শ্লীলতাহানি-যৌন হেনস্তার অভিযোগ, চার্জশিট দিল্লি পুলিশের়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement