shono
Advertisement
Illegal Construction

বেআইনি নির্মাণ রুখতে অনলাইন ডেটাবেস কলকাতা পুলিশের, ১৫ দিন অন্তর রিপোর্ট তলব লালবাজারের

প্রাথমিকভাবে স্থানীয় থানাই দেখবে নির্মীয়মাণ বাড়ি বা বহুতলটি বৈধ না কি অবৈধ।
Posted: 11:37 AM Mar 29, 2024Updated: 01:17 PM Mar 29, 2024

অর্ণব আইচ: কলকাতার বেআইনি নির্মাণের অনলাইন ডেটাবেস তৈরি করছে লালবাজার (Lalbazar)। শহরে কটি বেআইনি বাড়ি তৈরি হয়েছে তার তথ্য রাখা হবে এই তালিকাতে। তার ভিত্তিতেই পুর-প্রশাসন ও পুলিশ সংশ্লিষ্ট প্রোমোটারের বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণ করবে। বেআইনি নির্মাণ রুখতে বৃহস্পতিবার দশটি ডিভিশনের ডিসি পদমর্যাদার আধিকারিকরা থানার ওসি, সংশ্লিষ্ট বরোর পুরকর্তা ও অন‌্য আধিকারিকদের নিয়ে বৈঠকে বসেন। এ বিষয়ে ১৫ দিন অন্তর রিপোর্ট তলব করেছে লালবাজার।

Advertisement

গার্ডেনরিচ (Garden Reach) বহুতল বিপর্যয় পর নড়েচড়ে বসেছে কলকাতা পুরসভা ও রাজ্য প্রশাসন। ইতিমধ্যেই লালবাজারের কর্তারা প্রত্যেক থানাকে, নিজেদের এলাকায় নতুন বাড়ি নির্মাণ হলে তার হিসাব রাখতে নির্দেশ দিয়েছেন। প্রাথমিকভাবে স্থানীয় থানাই দেখবে নির্মীয়মাণ বাড়ি বা বহুতলটি বৈধ না কি অবৈধ। যদি অবৈধ বলে সন্দেহও হয় তাহলে সংশ্লিষ্ট থানা বাড়িটির ঠিকানা, মালিক বা প্রোমোটারের পরিচয়, তাঁর বিরুদ্ধে কোনও মামলা হয়েছে কি না, এই ধরনের যাবতীয় তথ‌্য নির্ধারিত অ‌্যাপ বা সফটওয়‌্যারে আপলোড করবে। বিভিন্ন কোণ থেকে নির্মীয়মাণ বাড়িটির ছবিও আপলোড করতে হবে। এই তথ‌্য ও ছবি খতিয়ে দেখবেন লালবাজারের কর্তারা। তা দেখে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে। এ ব‌্যাপারে কলকাতা পুরসভার সাহায‌্যও নেওয়া হবে।

[আরও পড়ুন : ‘আমাদের একসঙ্গে জ্বালাবে’, ঘরের দেওয়ালে লেখা শেষ ইচ্ছা, উদ্ধার দম্পতির দেহ]

যদি লালবাজারের কাছে আলাদা করে কোনও বেআইনি নির্মাণের খবর আসে, তখন ওই নির্মাণের তথ‌্য আপলোড হয়েছে কি না তা দেখা হবে। যদি দেখা যায় সংশ্লিষ্ট থানা তথ‌্য জানায়নি তাহলে সেই থানার ওসিকে তলব করে এই ব‌্যাপারে প্রশ্ন করবেন লালবাজারের পুলিশকর্তারা। যদি বোঝা যায় ওই থানার কোনও পুলিশকর্মী বা আধিকারিকের গাফিলতি রয়েছে, তাঁর বিরুদ্ধে ব‌্যবস্থা নেওয়া হবে। আগামী দিনে কলকাতা পুলিশের ওয়েবসাইটেও এই সংক্রান্ত একটি নতুন লিংক দেওয়া হতে পারে। সেই লিংকের মাধ‌্যমে শহরবাসীও পুলিশকে জানাতে পারবেন কোথায় কোথায় বেআইনি বাড়ি তৈরি করা হচ্ছে।

[আরও পড়ুন : বাড়িতে উদ্ধার মা-শিশুর দেহ, বিবাহ বহির্ভূত সম্পর্কের জেরে খুন? চাঞ্চল্য আদিবাসী পাড়ায়]

বৃহস্পতিবারের বৈঠকের পর কোন কোন তারিখে পরের বৈঠকগুলি হবে তারও তালিকা ডিভিশনগুলিকে পাঠিয়ে দিয়েছে লালবাজার। বেআইনি নির্মাণ রুখতে পুলিশ ও পুরসভা কীভাবে সংযোগ রেখে চলবে মূলত তা নিয়েই বৈঠক হয়। পুরসভা কোনও বেআইনি নির্মাণ ভাঙতে গিয়ে বাধা পেলে বাহিনী কীভাবে সাহায‌্য করবে তা নিয়েও আলোচনা হয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • নতুন ডেটাবেস তৈরি করবে লালবাজার।
  • থানাগুলোর দেওয়া তথ্য থেকে পদক্ষেপ করবে লালবাজার।
  • তথ্য না দিলে ব্যবস্থা নেওয়া হবে থানার কর্তার বিরুদ্ধেও।
Advertisement