shono
Advertisement
Calcutta High Court

SSC রায়কে 'বেআইনি' আখ্যা, মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে আদালতে আর্জি কৌস্তভের

ইমেল মারফত হাই কোর্টের প্রধান বিচারপতির কাছে অভিযোগ কৌস্তভ বাগচীর।
Posted: 11:57 AM Apr 24, 2024Updated: 01:30 PM Apr 24, 2024

গোবিন্দ রায়: এসএসসির রায় নিয়ে মুখ্যমন্ত্রীর মন্তব্যের বিরুদ্ধে হাই কোর্টের প্রধান বিচারপতিকে চিঠি কৌস্তভ বাগচীর। প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমকে চিঠি লিখে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আর্জি জানালেন বিজেপি নেতা কৌস্তভ। তাঁর অভিযোগ, রাজনৈতিক সভা থেকে দেশের বিচার বিভাগের উপর নির্লজ্জ আক্রমণ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী।

Advertisement

২০১৬ সালে শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় ২৫ হাজার ৭৫৩ জনের চাকরি বাতিল করেছে কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চ। এই ঘটনার পর রায়গঞ্জে এক রাজনৈতিক সভা থেকে তীব্র আক্রমণ শানাতে দেখা যায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। এই ঘটনায় রাজনৈতিক যোগের অভিযোগ তুলে মুখ্যমন্ত্রী বলেছিলেন, "এটা ওই বিজেপির চিহ্নে দাঁড়ানো জজের কীর্তি।" মমতার এই মন্তব্য আদালতের প্রতি অপমানজনক বলে অভিযোগ তুলে প্রধান বিচারপতির কাছে কৌস্তভের আবেদন, স্বতঃপ্রণোদিতভাবে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে ব্যবস্থা নিক আদালত। চিঠিতে তিনি লিখেছেন, "রায়গঞ্জের সভা থেকে মুখ্যমন্ত্রী বিচার বিভাগের উপর যে ভাষায় নির্লজ্জ আক্রমণ করেছেন তাতে তাঁর বিরুদ্ধে হস্তক্ষেপের আর্জি জানাচ্ছি আপনার কাছে। উনি বলেছেন, আদালতের রায় বেআইনি। বিজেপি দ্বারা প্রভাবিত হয়ে এই রায় দেওয়া হয়েছে।" চিঠিতে কৌস্তভ আরও লিখেছেন, "আদালতের রায় নিয়ে তিনি যে মন্তব্য করেছেন তা মিথ্যা ও সত্যের বিকৃতি ছাড়া আর কিছুই নয়। আদালতের প্রতি বিদ্বেষ ও রাজনৈতিক উদ্দেশে এই মন্তব্য করা হয়েছে।"

[আরও পড়ুন: ইভিএম-ভিভিপ্যাট ১০০ শতাংশ মিলিয়ে দেখার দাবি, কমিশনের থেকে ব্যাখ্যা চাইল সুপ্রিম কোর্ট]

মুখ্যমন্ত্রীর সেই মন্তব্যও চিঠিতে তুলে ধরেন কৌস্তভ। যেখানে আদালতের নির্দেশের পর মুখ্যমন্ত্রী মন্তব্য করেছিলেন, "একজনকে দেখলেন না বিজেপির হয়ে ভোটে দাঁড়িয়ে গেল তাঁর অর্ডার ছিল এটা। শীর্ষ আদালত এটাকে একদম সেট এসাইড করে দিয়েছিল, বলেছিল নতুন ডিভিশন বেঞ্চ গঠন করতে। আরে কাকে নিয়ে করবেন ডিভিশন বেঞ্চ?" পাশাপাশি মুখ্যমন্ত্রী বলেন, "আমি বিচারক নিয়ে বলছি না। আমি রায় নিয়ে বলছি। এই অর্ডার বেআইনি অর্ডার। চিন্তা করবেন না আমরা এর বিরুদ্ধে উচ্চ আদালতে যাচ্ছি। যখন বিপদে পড়বেন, তখন আর কেউ না থাকলেও আমি থাকবো। আমি কারোর পাশ থেকে সরে দাঁড়াবো না।"

[আরও পড়ুন: আচমকা শশী পাঁজার বাড়িতে তাপস রায়, কী কথা হল?]

এছাড়াও বিজেপিকে আক্রমণ শানিয়ে সেদিন মুখ্যমন্ত্রী বলেছিলেন, "বিজেপির বিচারালয় হয়ে গেছে। বিচারপতিদের দোষ নয়। এটা কেন্দ্রীয় সরকারের দোষ। এমন বিচারপতিদের এনে বসাচ্ছে যারা বিজেপির পার্টি অফিসের হুকুম মেনে চলে।" একইসঙ্গে বলেন, "কী করবে আমার বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনবে ? কী করবে আমাকে জেলে পাঠাবে, আমি প্রস্তুত আছি। যতদূর লড়াই করার করব।"

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
Advertisement