shono
Advertisement

আগামী বছর ফেব্রুয়ারির শুরুতেই মাধ্যমিক পরীক্ষা, দেখে নিন পূর্ণাঙ্গ সূচি

কবে কোন বিষয়ের পরীক্ষা, দেখে নিন।
Posted: 04:52 PM May 19, 2023Updated: 04:56 PM May 19, 2023

দীপালি সেন: এ বছর মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Exam 2023) ফলাফল প্রকাশিত হওয়ার পরই আগামী বছরের পরীক্ষাসূচি প্রকাশ করল মধ্যশিক্ষা পর্ষদ।  ২০২৪ সালে ফেব্রুয়ারি মাসের গোড়া থেকেই শুরু হবে মাধ্যমিক পরীক্ষা। প্রায় এক সপ্তাহের মধ্যে পরীক্ষা শেষ। একঝলকে দেখে নিন ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষার পূর্ণাঙ্গ সূচি – 

Advertisement

২ ফেব্রুয়ারি – প্রথম ভাষা

৩  ফেব্রুয়ারি – দ্বিতীয় ভাষা

৫ ফেব্রুয়ারি – ইতিহাস

৬ ফেব্রুয়ারি – ভূগোল

৮ ফেব্রুয়ারি – অঙ্ক

৯ ফেব্রুয়ারি – জীবন বিজ্ঞান

১০ ফেব্রুয়ারি – ভৌত বিজ্ঞান

১২ ফেব্রুয়ারি – অতিরিক্ত বিষয়

আগামী বছর মাধ্যমিকে হাতের কাজ (Work Education) ও শারীরশিক্ষা (Physical Education) পরীক্ষার দিনক্ষণ ঘোষণা হবে পরবর্তী সময়ে।  এছাড়া বেশ কয়েকটি বিষয় পরীক্ষার সময়ও জানিয়েছে পর্ষদ। সেলাই পরীক্ষা হবে ৪ ঘণ্টা ১৫ মিনিট। যন্ত্রসংগীত ও কণ্ঠসংগীতের (Music Vocals and Music instruments) থিওরি পরীক্ষার নির্ধারিত সময় ২ ঘণ্টা ১৫ মিনিট। প্র্যাকটিক্যাল পরীক্ষার দিন ও স্থান পরে  ঘোষণা করা হবে। এছাড়া কম্পিউটার অ্য়াপ্লিকেশনের (Computer Application) থিওরি পরীক্ষা হবে ২ ঘণ্টা ৪৫ মিনিট। স্কুলেই হবে প্র্যাকটিক্যাল পরীক্ষা। 

[আরও পড়ুন: আদানি গোষ্ঠীকে ক্লিন চিট সুপ্রিম কোর্টের প্যানেলের, কিছুটা স্বস্তিতে বিনিয়োগকারীরা]

চলতি বছর মাধ্যমিকের ফলাফলে জেলার জয়জয়কার। তবে মেধাতালিকায় কলকাতার কেউ নেই। আজ বোর্ডের ওয়েবসাইট থেকে নিজেদের ফলাফল দেখতে পাবে ছাত্রছাত্রীরা। গ্রীষ্মের ছুটি চলায় সোমবার থেকে স্কুলে স্কুলে মার্কশিট বিলি হবে। মাধ্যমিক পরীক্ষার ফল (WB Madhyamik Result) এবার সরাসরি জানা যাচ্ছে ‘সংবাদ প্রতিদিন’ ডিজিটালেও।  www.sangbadpratidin.in ওয়েবসাইটে ঢুকলেই মাধ্যমিক ফলাফল সংক্রান্ত একটি পপ আপ আপনার নজরে পড়বে। তাতে ক্লিক করুন। তারপর https://result.sangbadpratidin.in ক্লিক করে নির্দিষ্ট জায়গায় ছাত্র বা ছাত্রীর রোল নম্বর এবং জন্ম তারিখ টাইপ করলেই জানা যাবে এ বছরের মাধ্যমিকের ফলাফল।

[আরও পড়ুন: এখনই ৩২ হাজার শিক্ষকের চাকরি বাতিল নয়, অন্তর্বর্তী স্থগিতাদেশ ডিভিশন বেঞ্চের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement