shono
Advertisement

২৪-এর লড়াই ২০২৩ থেকেই! ‘কর্ণাটকে বিজেপিকে হারাও’, কুমারস্বামীকে বললেন মমতা

পরপর তিন বিরোধী নেতার সঙ্গে সাক্ষাৎ মমতার।
Posted: 07:41 PM Mar 24, 2023Updated: 07:43 PM Mar 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২৪ লোকসভা নির্বাচনকে সামনে রেখে মমতা বন্দ্যোপাধ্যায় যে বিরোধী জোটের সলতে পাকানো শুরু করেছেন, সেই জোট গঠনের প্রক্রিয়া আরও খানিকটা গতি পেল শুক্রবার। এদিন কালীঘাটে এসে মমতার সঙ্গে দেখা করে গেলেন কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা জেডি(এস) নেতা এইচডি কুমারস্বামী (HD Kumaraswamy)। সূত্রের খবর, এদিনের বৈঠকে সম্ভাব্য জোট প্রক্রিয়ার পাশাপাশি কর্ণাটকের আসন্ন বিধানসভা নির্বাচন নিয়েও আলোচনা হয়েছে।

Advertisement

এদিন কলকাতায় এসেই কালীঘাটে তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সঙ্গে দেখা করতে চলে যান জেডিএস নেতা কুমারস্বামী। বেশ কিছুক্ষণ মুখ্যমন্ত্রীর সঙ্গে মধ্যে বৈঠক হয় তাঁর। ঠিক কোন বিষয়ে তাঁদের মধ্যে আলোচনা হয়েছে তা নিয়ে প্রকাশ্যে সেভাবে মুখ খোলেননি কেউ-ই। তবে জানা গিয়েছে বেশ সৌহার্দ্যপূর্ণ পরিবেশেই আলোচনা হয়েছে দুই নেতার মধ্যে। বৈঠকে শিঙ্গাড়া, মিষ্টি সহযোগে জলযোগও হয়েছে বলে খবর।

[আরও পড়ুন: ‘রানিকে প্রথমে নকল চড় মেরেছিলাম!’, ‘মিসেস চ্যাটার্জি ভার্সেস নরওয়ে’ ছবি নিয়ে অকপট অনির্বাণ]

জানা গিয়েছে, এদিন জেডিএস নেতা মূলত তৃণমূল (TMC) নেত্রীকে কর্ণাটকের বিধানসভা নির্বাচনে প্রচারে যাওয়ার জন্য মমতাকে আমন্ত্রণ জানাতে এসেছিলেন। আসলে মাস দু’য়েকের মধ্যেই কর্ণাটকের বিধানসভা নির্বাচন। তাতে কংগ্রেস (Congress) এবং বিজেপির (BJP) পাশাপাশি লড়াইয়ে আছে কুমারস্বামীর জেডিএসও (BJP)। কুমারস্বামী চাইছেন, মমতাকে প্রচারে নিয়ে গিয়ে চমক দিতে। তবে তৃণমূল নেত্রী ব্যস্ততার কারণে নিজের অপারগতার কথা কুমারস্বামীকে জানিয়েছেন। মমতা কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রীকে জানিয়েছেন, কর্ণাটকে যেভাবেই হোক বিজেপিকে হারাও। ২০২৪-এ বিজেপিকে হারাতে হলে ২০২৩ সাল থেকেই লড়াইটা শুরু করতে হবে। আগের বার বিজেপি জোট ভেঙে কর্ণাটকে সরকারে এসেছিল। এবার যেন সেটা না হয়।

[আরও পড়ুন: ৮ বছর ভোটে লড়ায় নিষেধাজ্ঞা! কোন পথে সংসদীয় রাজনীতিতে ফিরতে পারেন রাহুল?]

এই নিয়ে গত কয়েকদিনে বিরোধী শিবিরের ৩ নেতার সঙ্গে দেখা করলেন মমতা। সকলেই কংগ্রেস ও বিজেপির সঙ্গে সমান দূরত্ব বজায় রেখে বিকল্প জোট গঠনের পক্ষে। এর আগে অখিলেশ যাদব (Akhilesh Yadav) কলকাতায় এসে মমতার সঙ্গে দেখা করে গিয়েছেন। বৃহস্পতিবার তৃণমূল নেত্রী নিজেই নবীন পট্টনায়েকের সঙ্গে দেখা করেছিলেন তৃণমূল নেত্রী। সবটাই বিকল্প রাজনৈতিক জোট গঠনের লক্ষ্যে পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement