shono
Advertisement

চিনা-সহ কোনও মাঞ্জাই ব্যবহার করা যাবে না রাজ্যে, নির্দেশ কলকাতা হাই কোর্টের

নির্দেশ কার্যকর করতে রাজ্যকে যথাযথ ব্যবস্থা নিতে বলেছে হাই কোর্ট। The post চিনা-সহ কোনও মাঞ্জাই ব্যবহার করা যাবে না রাজ্যে, নির্দেশ কলকাতা হাই কোর্টের appeared first on Sangbad Pratidin.
Posted: 05:34 PM Jun 30, 2020Updated: 05:34 PM Jun 30, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘুড়ির সুতোয় চিনা-সহ কোনও মাঞ্জাই ব্যবহার করা যাবে না রাজ্যে, জনস্বার্থ মামলার শুনানির শেষে মঙ্গলবার সাফ জানাল কলকাতা হাই কোর্ট (Calcutta High Court)। নির্দেশ কার্যকর করতে রাজ্যকে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতেও বলা হয়েছে এদিন। হাই কোর্টের এই নির্দেশে দুর্ঘটনা কমবে বলেই আশাবাদী রাজ্যবাসী। 

Advertisement

মাঞ্জা সুতো বারবার মরণফাঁদ হয়ে উঠেছে। বিভিন্ন উড়ালপুলে একাধিকবার শুধু এই মাঞ্জা (Manja) সুতোর কারণেই ভয়ংকর দুর্ঘটনার কবলে পড়তে হয়েছে বাইক আরোহীদের। কেউ মাঞ্জা সুতোয় রক্তাক্ত হয়ে বাড়ি ফিরেছেন, কারও প্রাণহানী ঘটেছে। জানা গিয়েছে, ২০১৯-এর ডিসেম্বরে পরিবারের সঙ্গে ঘুরতে বেড়িয়েছিলেন এক আইনজীবী। সেইদিন মাঞ্জায় রক্তাক্ত হন তিনি। কেটে যায় থুতনি। এরপরই হাই কোর্টে জনস্বার্থ মামলা করেন ওই আইনজীবী। সেই মামলার শুনানি শেষেই মাঞ্জা নিষিদ্ধ বলে ঘোষণা করল প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। উল্লেখ্য, গত ২৫ মার্চ ওই মাঞ্জা দেওয়া সুতো ব্যবহার নিষিদ্ধ করে একটি বিজ্ঞপ্তি জারি করেছিল রাজ্য সরকার। 

[আরও পড়ুন: মুরলিধর সেন লেনে বিজেপির সদর দপ্তরে নেতা-কর্মীদের প্রবেশ নিষেধ, জানেন কেন?]

প্রসঙ্গত, লকডাউনেও এই মাঞ্জা সুতো প্রাণ কেড়েছে খিদিরপুরের এক বাসিন্দার। বাইকে মা উড়ালপুর ধরে কোনও বিশেষ কাজে যাচ্ছিলেন তিনি। লকডাউনে উড়ালপুল ফাঁকা থাকায় একটু বেশিই ছিল তাঁর বাইকের গতি। আর তাতেই ঘটে বিপত্তি। কিছু বুঝে ওঠার আগেই চিনা মাঞ্জা সুতোয় ভয়ংকরভাবে কেটে যায় গলা। শুরু হয় রক্তপাত। সেই অবস্থাতেই প্রবল মানসিক জোর নিয়ে গাড়ি চালিয়ে নিজের এলাকায় পৌঁছন তিনি, কিন্তু বাঁচানো যায়নি তাঁকে। ঘটনার পর মাইকিং করে রাজ্যের বিভিন্ন প্রান্তে মাঞ্জা সুতো ব্যবহার বন্ধের আবেদন জানানো হয়েছিল। কিন্তু তা সত্ত্বেও বাজারে রমরমিয়ে চলছিল মাঞ্জা সুতো বিক্রি। তবে এবার হাই কোর্টের নির্দেশের পর পরিস্থিতি আয়ত্তে আসবে বলেই মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: ‘সংবাদমাধ্যমের কণ্ঠরোধের চেষ্টা’, ‘আরামবাগ টিভি’র সম্পাদকের গ্রেপ্তারিতে সরব রাজ্যপাল]

The post চিনা-সহ কোনও মাঞ্জাই ব্যবহার করা যাবে না রাজ্যে, নির্দেশ কলকাতা হাই কোর্টের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement