shono
Advertisement

এখনও আসেনি যাত্রী সুরক্ষা সংক্রান্ত রিপোর্ট, দক্ষিণেশ্বর মেট্রো নিয়ে জটিলতা অব্যাহত!

রিপোর্ট এলেই বোর্ডকে ট্রেন চালানোর সুপারিশ করবে কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ।
Posted: 07:32 PM Feb 08, 2021Updated: 07:45 PM Feb 08, 2021

সুব্রত বিশ্বাস: নোয়াপাড়া-দক্ষিণেশ্বর মেট্রোতে কতটা সুরক্ষিত যাত্রা? খতিয়ে দেখতে সম্প্রতি পরিদর্শনে এসেছিলেন কমিশনার অফ রেলওয়ে সেফটির আধিকারিকরা। কিন্তু সেই রিপোর্ট এখনও আসেনি। আর সেকারণেই এখনও শুরু হয়নি নোয়াপাড়া-দক্ষিণেশ্বরের মধ্যে মেট্রো চলাচল। সোমবার এমনটাই জানালেন পূর্ব রেলের (Eastern Railway) জিএম মনোজ যোশী।

Advertisement

ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহ থেকেই চালু হতে পারে দক্ষিণেশ্বর (Dakshineswar) পর্যন্ত মেট্রো পরিষেবা। কয়েকদিন আগেই মেট্রোর পক্ষ থেকে এমনটা জানানো হয়েছিল। কিন্তু রবিবার সাংবাদিক সম্মেলনে মনোজ যোশী জানান, ইন্সপেকশনের পরও দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রো চলাচল শুরু না হওয়ার মূল কারণ, এখনও সিআরএসের রিপোর্ট না এসে পৌঁছনো। রিপোর্ট পেলেই বোর্ডকে ট্রেন চালানোর সুপারিশ করবে কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ। আর এই পুরো বিষয়টি খুব দ্রুত কার্যকর হয়ে যাবে।

[আরও পড়ুন: পরিবর্তন রথযাত্রায় বাধা দেওয়ার অভিযোগ, পুলিশ-বিজেপি কর্মী হাতাহাতিতে রণক্ষেত্র বেলডাঙা]

নোয়াপাড়া-দক্ষিণেশ্বর লাইনে প্রথম ট্রায়াল রান হয় ২৩ ডিসেম্বর। তারপর বেশ কয়েকদিন ট্রায়াল হয়েছে এবং তা হয়েছে নির্বিঘ্নেই। প্রথমে ঠিক ছিল মার্চে শুরু হবে এই নয়া লাইনের পরিষেবা। কিন্তু ভোটের কথা মাথায় রেখে ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহেই তা উদ্বোধন করতে চাইছিল রেল। কিন্তু সিআরএস রিপোর্ট না পাওয়া পর্যন্ত তা সম্ভব নয়। মেট্রো কর্তৃপক্ষ সূত্রের খবর, এই পরিষেবা চালু হয়ে গেলে কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর মেট্রোর ভাড়া হবে ৩০ টাকা। দক্ষিণেশ্বর এবং নোয়াপাড়ার মাঝে রয়েছে বরাহনগর স্টেশন। এটাই কলকাতা মেট্রোর সব চেয়ে উঁচু স্টেশন। উচ্চতা ৫৫ ফুটের কিছু বেশি।

এদিকে এদিন, নোয়াপাড়া-দক্ষিণেশ্বর নিয়ে এই ঘোষণার পাশাপাশি মনোজ যোশী আরও জানান, কবি সুভাষ স্টেশন থেকে সায়েন্স সিটি পর্যন্ত মেট্রো প্রকল্পে অভিষিক্তার কাছে নতুন ফ্লাইওভারের যে সমস্যা তৈরি হয়েছে তা কেএমডিএ’র সঙ্গে আলোচনা করে সমাধান করা হবে। ফলে নির্ধারিত লক্ষ্যের প্রকল্পের কাজ শেষ হবে। কোভিড পরিস্থিতি (Corona Pandemic) নর্মাল না হওয়া পর্যন্ত টোকেন দেওয়া হবে না। সফর করতে হবে স্মার্টকার্ড দিয়েই। পাশাপাশি, ডানকুনি টামির্নালের প্রকল্পের একাধিক উন্নয়ন কাজ ত্বরান্বিত করার কথাও তিনি এদিন ঘোষণা করেন। পাশাপাশি রেল থেকে সড়ক পথ ও পণ্যবাহী ট্রেনের বাণিজ্যিক বিকাশে গুডস ইয়ার্ডগুলির উন্নয়নে জোর দেওয়ার কথাও বলেন।

[আরও পড়ুন: উলুবেড়িয়ায় গণবিবাহের আসরে কৈলাস, সুরেলা কণ্ঠে গাইলেন মহম্মদ রফির গান]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement