shono
Advertisement

রাজ্যে আরও এক ডেঙ্গু আক্রান্তের মৃত্যু, বেলেঘাটা আইডি-তে প্রাণ হারালেন নদিয়ার বৃদ্ধা

এর আগে ইনস্টিটিউট অফ চাইল্ড হেলথে প্রাণ হারায় ন’বছরের ষষ্ঠশ্রেণির বালিকা।
Posted: 11:12 AM Jul 25, 2023Updated: 04:27 PM Jul 25, 2023

ক্ষীরোদ ভট্টাচার্য: রাজ্যে ফের ডেঙ্গুতে মৃত্যু। কলকাতার বেলেঘাটা আইডি হাসপাতালে প্রাণ হারালেন ৬০ বছরের বৃদ্ধা উমা সরকার। সোমবারই ন’বছরের বালিকা পল্লবী দের ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যুর খবর সামনে এসেছিল।

Advertisement

বেলেঘাটা আইডি সূত্রে খবর, ওই বৃদ্ধা নদিয়ার রানাঘাটের বাসিন্দা। জ্বর নিয়ে গত বৃহস্পতিবার হাসপাতালে ভরতি হন তিনি। সিসিইউ-তে রাখা হয়েছিল তাঁকে। কিন্তু চিকিৎসায় আর সাড়া দিতে পারেননি। শুক্রবার মৃত্যু হয় তাঁর। জানা যায়, ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার কারণেই প্রাণ হারিয়েছেন তিনি।

[আরও পড়ুন: মুখ্যমন্ত্রীর নয়া নিরাপত্তা উপদেষ্টা কর্নাটক পুলিশের প্রাক্তন ডিজি, মন্ত্রিসভায় মিলল অনুমোদন]

উল্লেখ্য, এর আগে ইনস্টিটিউট অফ চাইল্ড হেলথে প্রাণ হারায় ন’বছরের ষষ্ঠশ্রেণির বালিকা পল্লবী দে। দিন কয়েক আগে জ্বরে আক্রান্ত হয় ষষ্ঠ শ্রেণি ছাত্রী পল্লবী। শারীরিক পরীক্ষার পর ডেঙ্গু ধরা পড়ে। চিকিৎসকরা জানতে পারেন নাক, মুখ, হাতের চামড়ার মতো অঙ্গ অথবা প্রস্রাব দিয়ে রক্ত বেরোচ্ছিল। গত শুক্রবার গোটা দিন ধরে তাকে সুস্থ করার আপ্রাণ চেষ্টা চালানো হলেও শেষরক্ষা হয়নি। শনিবার মৃত্যু হয় পিকনিক গার্ডেনের বালিকার। এদিকে, বাঙুর হাসপাতালে রিংকি নামের এক মহিলার মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।

রাজ্যে বর্ষা আসতেই ডেঙ্গু নিয়ে শুরু হয়েছে চিন্তা। যদিও এখনও পর্যন্ত সেভাবে দাপট দেখাতে পারেনি। তাই আগেভাগেই রাজ্যবাসীকে সতর্ক করছে স্বাস্থ্য দপ্তর। সোমবার প্রকাশিত নয়া গাইডলাইনে বলা হয়েছে (Dengue Treatment Guideline), রোগীর প্লেটলেট কাউন্ট যদি ১০ হাজারের নিচে নেমে যায়, তবেই জীবনদায়ী প্লেটলেট দিতে হবে। যেসব রোগীদের প্লেটলেট কাউন্ট ১০ থেকে ২০ হাজারের মধ্যে, সেক্ষেত্রে রক্তপাত না হলে প্লেটলেট দেওয়ার দরকার নেই। কোন গ্রুপের প্লেটলেট প্রয়োজন, প্রেসক্রিপশনে তা উল্লেখ করতে হবে।

[আরও পড়ুন: কোচের বিরুদ্ধে শ্লীলতাহানি ও খুনের হুমকির অভিযোগ, পুলিশের দ্বারস্থ জাতীয় স্তরের প্লেয়ার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement