shono
Advertisement

সুখবর! ক্রিসমাসেই কলকাতায় নয়া মেট্রো, শুরু হবে গঙ্গার নিচ দিয়ে পাতালপথে যাতায়াত

হাওড়া ময়দান থেকে শিয়ালদহ মেট্রোপথে কাজ শেষের পথে, জানাল মেট্রো কর্তৃপক্ষ।
Posted: 08:10 PM Feb 26, 2023Updated: 09:18 PM Feb 26, 2023

নব্যেন্দু হাজরা: বহু প্রতীক্ষীত প্রকল্পের কাজ শেষ হওয়া এখন শুধু সময়ের অপেক্ষা। ক্রিসমাসের সময়েই চালু হচ্ছে কলকাতার নয়া পাতালপথ। ইস্ট-ওয়েস্ট (East-West) মেট্রো প্রকল্পে গঙ্গার নিচ দিয়ে হাওড়া থেকে শিয়ালদহ পর্যন্ত লাইন তৈরির কাজ শেষের মুখে। সব ঠিক থাকলে ডিসেম্বরেই চালু হয়ে যাবে এই পথে মেট্রো রেলের (Kolkata Metro Rail) যাতায়াত। আর তার ফলে কলকাতা ও পার্শ্ববর্তী এলাকার যোগাযোগ ব্যবস্থা অনেকটা মসৃণ হবে, তা বলাই বাহুল্য। পাশাপাশি ভারতে প্রথম নদীগর্ভে মেট্রোপথ হতে চলেছে এটিই।

Advertisement

ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড (Esplanade) অবধি মেট্রোর সুড়ঙ্গ তৈরির কাজ শেষ। এই অংশে গঙ্গার নিচে সুড়ঙ্গ বানানো হয়েছে। ইউরোপের দেশ অস্ট্রিয়া থেকে ১৭১০ মেট্রিক টন ইস্পাত এনে তাকে খণ্ডবিখণ্ড করে তৈরি হয়েছে মেট্রোরেলের ট্র্যাক। এই কাজ খুব একটা সহজ ছিল না ইঞ্জিনিয়ারদের পক্ষে। তবে তাঁদের অক্লান্ত পরিশ্রমে সেই কাজ শেষ হয়েছে। এবার মেট্রো চালুর পালা।

[আরও পড়ুন: বায়োপিকে সিলমোহর? ছবির প্রচারে এসে ইডেনে সৌরভের মুখোমুখি রণবীর কাপুর]

মেট্রো রেল সূত্রে খবর, হাওড়া ময়দান (Howrah Maidan) থেকে এসপ্ল্যানেড (Esplanade) – এই ১৬.৫৫ কিলোমিটার পাতালপথ খুলে যাবে এ বছর ডিসেম্বর থেকেই। অর্থাৎ ক্রিসমাসের সময় এই রুটে মেট্রোতেই যাতায়াত করতে পারবেন যাত্রীরা। বলা হচ্ছে, এর মধ্যে হাওড়া মেট্রো স্টেশনটি গঙ্গার নিচে সবচেয়ে গভীর স্টেশন (Deepest station) হিসেবে তৈরি হচ্ছে। মাটি থেকে ৩০ মিটার গভীরে তার অবস্থান হতে চলেছে।

[আরও পড়ুন: অক্ষয় কুমারের সঙ্গে তুলনা! জেদের বশে কী করেছিলেন টোটা রায়চৌধুরী?]

এই লাইনটি চালু হলে দুটি সংযোগকারী স্টেশনের মাধ্যমে প্রায় গোটা কলকাতাই সংযুক্ত হয়ে যাবে। একদিকে, শিয়ালদহ মেট্রো স্টেশনের মাধ্যমে হাওড়া থেকে ইস্ট-ওয়েস্টের সেক্টর ফাইভ পর্যন্ত সরাসরি যোগাযোগ তৈরি হবে। আবার এসপ্ল্যানেডের মধ্যে দিয়ে নর্থ-সাউথ মেট্রোর দক্ষিণেশ্বর-কবি সুভাষের মধ্যে সংযোগ সম্ভব। আবার নতুন মেট্রোপথের মাধ্যমে হাওড়া স্টেশনও সংযুক্ত হয়ে যাবে। সামগ্রিকভাবে সড়কপথের যানজট এড়িয়ে পাতালপথে অতি সহজে, কম সময়ের মধ্যে কলকাতার প্রায় যে কোনও জায়গা যেতে পারবেন যাত্রীরা। আর ভারতের মধ্যে নদীগর্ভে পাতালপথ (Under the River) তৈরিতে সর্বপ্রথম নাম লেখাতে চলেছে হাওড়া-শিয়ালদহ রুট।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement