shono
Advertisement

২৯ বছর নির্বাচন হয়নি রাজ্যের মাদ্রাসা বোর্ডে! উষ্মা হাই কোর্টের

মনোনীত সদস্য দিয়েই চলছে বোর্ড।
Posted: 11:20 AM Dec 17, 2023Updated: 11:53 AM Dec 17, 2023

গোবিন্দ রায়: দীর্ঘ ২৯ বছর ধরে রাজ্য মাদ্রাসা বোর্ডে (West Bengal Madrasa Board) কোনও নির্বাচন হয়নি। বছরের পর বছর ধরে এভাবেই মনোনীত সদস্য দিয়েই গঠিত হয়ে চলেছে বোর্ড। যার কারণে থমকে রয়েছে উন্নয়নমূলক কাজ। তা নিয়ে উষ্মাপ্রকাশ করল কলকাতা হাই কোর্ট।

Advertisement

আদালতের (Calcutta High Court) পর্যবেক্ষণে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম ও বিচারপতি হিরন্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চের মন্তব্য,”এটা কী জমিদারি নাকি? নাকি উত্তরাধিকার সূত্রে একাজ হয়ে চলেছে।” এ নির্বাচন নিয়ে আদালত কেন প্রয়োজনীয় পদক্ষেপ নেবে না বোর্ডের সেক্রেটারি ও প্রেসিডেন্টের কাছে তার জবাব তলব করেছে ডিভিশন বেঞ্চ।

[আরও পড়ুন: সংসদে গ্যাস হামলা: উদ্দেশ্য ভাইরাল করা, নদিয়ার সৌরভকে ভিডিও পাঠায় ললিত]

আদালতের নির্দেশ, কেন নির্বাচন নিয়ে পদক্ষেপ নেওয়া হয়নি বর্তমান বোর্ডের সেক্রেটারি ও প্রেসিডেন্টকে হলফনামা দিয়ে জানাতে হবে। নাহলে অবিলম্বে এ নিয়ে পদক্ষেপ নিতে হবে বলে জানিয়েছে আদালত। মামলায় দাবি, ১৯৯৪ সালে মাদ্রাসা বোর্ড গঠিত হওয়ার পর এই সংক্রান্ত আইনে স্পষ্ট বলা রয়েছে একটি নির্দিষ্ট সময় অন্তর নির্বাচন করা বাধ্যতামূলক। কিন্তু ২৯ বছর কেটে গেলেও একবারও নির্বাচন হয়নি। মনোনীত সদস্যদের দিয়েই চলছে বোর্ড।

[আরও পড়ুন: সংসদে হামলার প্রতিবাদ করায় নয়, অন্য কারণে সাসপেন্ড বিরোধী সাংসদরা, সাফাই বিড়লার]

বিষয়টি শোনার পরই এজলাসে উপস্থিত রাজ্যের কৌঁসুলি টি এম সিদ্দিকির কাছে প্রধান বিচারপতি জানতে চান, কেন নির্বাচন হচ্ছে না? কিন্তু প্রধান বিচারপতির এই প্রশ্নের কোনও জবাব তিনি দিতে পারেননি। এনিয়ে উষ্মা প্রকাশ করে আদালত।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement