shono
Advertisement

Suvendu Adhikari: শুভেন্দুর বিরুদ্ধে FIR করতে লাগবে না অনুমতি, হাই কোর্টের নির্দেশে বিপাকে বিরোধী দলনেতা

এর আগে বিচারপতি মান্থা জানান শুভেন্দুর বিরুদ্ধে এফআইআর করলে আদালতের অনুমতি প্রয়োজন।
Posted: 04:39 PM Jul 20, 2023Updated: 05:09 PM Jul 20, 2023

গোবিন্দ রায়: শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে FIR করতে গেলে লাগবে না আদালতের অনুমতি। নির্দেশ কলকাতা হাই কোর্টের বিচারপতি আই পি মুখোপাধ্যায়। বৃহস্পতিবারের এই নির্দেশে স্বাভাবিকভাবেই বেশ অস্বস্তিতে রাজ্যের বিরোধী দলনেতা।

Advertisement

পঞ্চায়েত ভোটে (Panchayat Election 2023) অশান্তি ছড়ানো ও রাজনৈতিক হিংসায় মদত দেওয়ার অভিযোগে বুধবার কলকাতা হাই কোর্টে শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে মামলা দায়ের হয়। মামলাকারী আইনজীবী সুমন সিংয়ের অভিযোগ, নয়াগ্রাম, বড়জোড়া, পূর্ব মেদিনীপুরের কয়েকটি দলীয় সভায় শুভেন্দু বিজেপি কর্মীদের কখনও ব্যালট বাক্স ছিনিয়ে জলে ফেলার পরামর্শ দিয়েছেন। আবার কখনও রাজ্যে এমন অশান্তি করতে বলেন শুভেন্দু যাতে রাজ্যে ৩৫৫ ধারা জারি করা যায়। হিংসার পিছনে শুভেন্দু প্ররোচনা দিয়েছেন বলে মামলাকারী অভিযোগ।

[আরও পড়ুন: ‘বিষয়টাকে প্রেস্টিজ ইস্যু বানাবেন না’, চিতামৃত্যুতে সুপ্রিম কোর্টের ভর্ৎসনার মুখে কেন্দ্র

অভিযোগের স্বপক্ষে ভোট প্রচারের একাধিক রাজনৈতিক সভায় বিজেপি বিধায়কের মন্তব্য এবং কয়েকটি সাংবাদিক বৈঠকের ভিডিও ফুটেজ, নথি তুলে ধরেন মামলাকারী। রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে এফআইআর করতে হলে হাই কোর্টের অনুমতি নিতে হবে, এই মর্মে ‘রক্ষাকবচ’ দিয়েছিলেন বিচারপতি রাজাশেখর মান্থা। ফলে মামলাকারী এফআইআরের আরজি জানিয়ে আদালতের দ্বারস্থ হন।

এই মামলাতেই বিচারপতি আই পি মুখোপাধ্যায়ের নির্দেশ শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে FIR করতে গেলে লাগবে না আদালতের অনুমতি। তবে অভিযোগ খতিয়ে দেখতে হবে। শুধুমাত্র বিরোধী দলনেতাকে হেনস্তা করার জন্য যেন এফআইআর না হয়, তাই সচেতনভাবে অভিযোগ খতিয়ে দেখতে হবে পুলিশকে। অভিযোগের সত্যতা থাকলে FIR করতে কোনও সমস্যা নেই। ওই অভিযোগ খতিয়ে দেখে পুলিশ রিপোর্ট তৈরী করে ডিজিকে পাঠাবে। সেই রিপোর্ট দেখে আদালতে জমা দিতে হবে ডিজিকে। যদি আদালত অনুমতি দেয় সেক্ষেত্রে শুভেন্দু অধিকারীকে গ্রেপ্তার করা যাবে।

[আরও পড়ুন: ‘দেব-জিতের মধ্যে অন্তত ভণ্ডামি নেই’, বলে কাকে বিঁধলেন ঋদ্ধি সেন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement