নতুন নিয়োগে জটিলতার আশঙ্কা, আপাতত স্থগিত প্রাথমিক শিক্ষকদের বদলির প্রক্রিয়া!

09:19 PM Sep 17, 2022 |
Advertisement

স্টাফ রিপোর্টার: নতুন নিয়োগে জটিলতার জের। আপাতত স্থগিত রাখা হচ্ছে প্রাথমিক শিক্ষকদের (Primary Teachers) বদলি প্রক্রিয়া। প্রাথমিক শিক্ষা পর্ষদ সূত্রে খবর, একই সঙ্গে নিয়োগ প্রক্রিয়া এবং বদলি প্রক্রিয়া চললে শূন্যপদ নির্ধারণে সমস্যা হতে পারে, সেকারণেই আদালত নির্দেশিত ১৮৭ জনের নিয়োগ শেষ না হওয়া পর্যন্ত বদলি প্রক্রিয়া স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ।

Advertisement

প্রাথমিক শিক্ষা পর্ষদ সূত্রে খবর, বদলি প্রক্রিয়া চালু থাকাকালীন নিয়োগের ক্ষেত্রে শূন্যপদ নির্ধারণে সমস্যা হয়। বর্তমানে হাই কোর্টের (Calcutta High Court) নির্দেশে ১৮৭ জন প্রার্থীকে প্রাথমিক শিক্ষক পদে নিয়োগের প্রক্রিয়া চলছে। তাদের যে শূন্যপদগুলিতে নিয়োগ করার কথা, বদলি প্রক্রিয়া চালু থাকলে সেই শূন্যপদগুলিতে রদবদল হয়ে যাবে বা পূরণ হয়ে যাবে। সেই কারণেই প্রাথমিক শিক্ষা পর্ষদ কিছুদিনের বদলি বন্ধ রাখার নির্দেশ দিয়েছে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: বিজেপি বিরোধী জোটের নেতৃত্বে থাকবে কংগ্রেসই, নাম না করে মমতাকে বার্তা হাত শিবিরের]

সূত্রের খবর, গত শুক্রবার সব পক্ষের সঙ্গে এই বিষয়ে বৈঠক করেন প্রাথমিক শিক্ষা পর্ষদের (Primary Education Board) সভাপতি গৌতম পাল। সেই বৈঠকেই আপাতত উৎসশ্রীর মাধ্যমে বদলি স্থগিত রাখার কথা বলা হয়। আগামী ১৯ সেপ্টেম্বর, সোমবার ২০১৪ সালের টেট উত্তীর্ণ ১৮৭ জন প্রার্থীর নথি যাচাই ও ইন্টারভিউ হবে সল্টলকে প্রাথমিক শিক্ষা পর্ষদের দপ্তরে। কিন্তু, বদলি চলতে থাকলে তাদের জন্য নির্ধারিত শূন্যপদগুলি পূরণ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া, শীঘ্রই প্রাথমিক শিক্ষক পদে নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরুর সম্ভাবনাও রয়েছে। সেক্ষেত্রেও শূন্যপদ নির্ণয়ে সমস্যা তৈরি করতে পারে বদলি। অর্থাৎ, বদলি চলতে থাকলে নতুন নিয়োগের জন্য নির্ধারিত কোনও শূন্যপদে বদলি নিয়ে চলে আসতে পারেন কোনও শিক্ষক। পর্ষদ সূত্রে খবর, বদলি স্থগিত করার সিদ্ধান্তের পিছনে রয়েছে সেই কারণটিও।

Advertising
Advertising

[আরও পড়ুন: বিজেপি বিরোধী জোটের নেতৃত্বে থাকবে কংগ্রেসই, নাম না করে মমতাকে বার্তা হাত শিবিরের]

অন্যদিকে, চলতি সপ্তাহের শুরু থেকেই প্রযুক্তিগত সমস্যায় কাজ করছে না উৎসশ্রী (Utsashree) পোর্টাল। জানা গিয়েছে, গত সোমবার ও মঙ্গলবার খুবই ধীরগতিতে কাজ করছিল পোর্টাল। বুধবার থেকে অবস্থার আরও অবনতি হয়। ইতিমধ্যেই পোর্টালের সমস্যার সমাধানের আবেদন জানিয়ে শিক্ষা দপ্তরকে চিঠি দিয়েছেন স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার। তিনি বলেন, ‘‘এটা পুরোপুরি প্রযুক্তিগত সমস্যা। আমি শিক্ষা দপ্তরকে ই-মেল করে জানিয়েছি বিষয়টা।’’

Advertisement
Next