পরমাণু বোমা তৈরির সামগ্রী পাচারের ছক! কলকাতা বিমানবন্দর থেকে CID’র জালে ২

03:26 PM Aug 26, 2021 |
Advertisement

গোবিন্দ রায়: কলকাতার নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উদ্ধার হয়েছে পরমাণু বোমা তৈরি করার উপকরণ। বহুমূল্য ক্যালিফোর্নিয়াম স্টোন-সহ গ্রেপ্তার করা হয়েছে হুগলির ২ জন বাসিন্দাকে। CID-র হাতে গ্রেপ্তার হয় দু’জন।

Advertisement

ক্যালিফোর্নিয়াম স্টোন (Californium Stone) দুর্মূল্য। ১ গ্রামের দামই ১৭ কোটি টাকা। পরমাণু বোমা তৈরি করার অন্যতম উপকরণ এটি। যা কলকাতা বিমানবন্দর (Netaji Subhash Chandra Bose International Airport) দিয়ে নিয়ে যাচ্ছিল হুগলির ওই দুই বাসিন্দা। আগে থাকতেই সেই খবর ছিল CID-র কাছে। সেই মতো আধিকারিকরা তৈরি ছিলেন। হুগলির দুই বাসিন্দাকে বিমানবন্দর চত্বরে দেখতেই সতর্ক হয়ে যান সকলে। ধৃতদের আটক করে জিজ্ঞাসাবাদ করা হয়। তল্লাশি অভিযান চালাতেই ধূসর রঙের পাথরের মতো দেখতে রেডিও অ্যাক্টিভ এলিমেন্টটি বেরিয়ে পড়ে।

Advertising
Advertising

[আরও পড়ুন: বড় সাফল্য STF’এর, গভীর রাতে ‘ডিল’ চলাকালীন হাতেনাতে পাকড়াও ২ অস্ত্র কারবারি]

ধৃতদের একজনের নাম শৈলেন কর্মকার (৪১)। আরেকজনের নাম অসিত ঘোষ (৪৯) বলেই জানা গিয়েছে। দু’জনেই হুগলির বাসিন্দা। দু’জনের কাছ থেকে প্রায় ২৫০ গ্রাম ক্যালিফোর্নিয়াম স্টোন পাওয়া গিয়েছে বলে খবর। এই পরিমাণ ক্যালিফোর্নিয়াম স্টোনের দাম প্রায় ৪২৫০ কোটি টাকা। পরমাণু বোমা তৈরির এই উপকরণ তাঁরা কোথা থেকে পেলেন? কোথায় নিয়ে যাচ্ছিলেন? তা জানার চেষ্টা করছেন CID-র আধিকারিকরা।

বৃহস্পতিবার দু’জনকে গ্রেপ্তার করার ২৪ ঘণ্টার মধ্যেই বিশেষ আদালতে তোলা হতে পারে বলে খবর। তেমনটা হলে ধৃতদের নিজের হেফাজতে চাইতে পারে CID। এই ঘটনায় আরও কে বা কারা জড়িত রয়েছে তা জানার চেষ্টাও করা হবে। পাশাপাশি বহূমূল্য স্টোনগুলিকে রাসায়নিক পরীক্ষার জন্যও পাঠানো হতে পারে। এর আগে সোনা কিংবা বিদেশি মুদ্রা পাচারের মতো ঘটনা বিমানবন্দরে ঘটেছে। তবে  ক্যালিফোর্নিয়াম স্টোন নিয়ে যাওয়ার ঘটনা সচরাচর ঘটে না।

[আরও পড়ুন: ভ্যাকসিনের দু’টি ডোজের পরও কত জন আক্রান্ত, জানার পরিকাঠামো নেই, হাই কোর্টে জানাল কেন্দ্র]

Advertisement
Next