shono
Advertisement

‘জীবন-মৃত্যু সমস্যা’, বাঁচার আবেদন নিয়ে কলকাতা হাই কোর্টে ফাঁসির সাজা পাওয়া লস্কর জঙ্গি

১৭ মে পর্যন্ত তাকে নিরপরাধ প্রমাণ করার সময় দিয়েছে উচ্চ আদালত।
Posted: 04:20 PM May 03, 2022Updated: 04:30 PM May 03, 2022

গোবিন্দ রায়: মানববোমা তৈরি এবং মগজধোলাই। মূলত এই দুই লক্ষ্য নিয়েই পাকিস্তান (Pakistan) থেকে বেনাপোল সীমান্ত দিয়ে ভারতে ঢুকেছিল নইম নামে এক জঙ্গি। একাধিক নাশকতামূলক কাজে জড়িত সন্দেহে গ্রেপ্তার হয় পুলিশের হাতে। মুম্বই হামলার ঘটনায়ও তার নাম জড়ায়। এসবের জেরে বনগাঁ (Bongaon)আদালত নইমকে মৃত্যুদণ্ডের নির্দেশ দেয়।

Advertisement

লস্কর জঙ্গি নইম। ছবি: শুভাশিস রায়।

এই রায়ের বিপক্ষে আত্মপক্ষ সমর্থনে নইম কলকাতা হাই কোর্টের (Calcutta HC)দ্বারস্থ হয়েছে। আবেদন, বনগাঁ আদালতের রায় তার জীবন-মৃত্যুর প্রশ্ন।  নিজেকে সে নিরপরাধ বলে প্রমাণ করবে। তার আবেদনে সাড়া দিয়ে মঙ্গলবার, ইদের দিন সেই শুনানিতে বিচারপতি তাকে প্রমাণের জন্য ১৭ মে পর্যন্ত সময় দিলেন। পাশাপাশি নইমের জন্য আইনজীবী নিয়োগের নির্দেশ দিয়েছেন। পরবর্তী শুনানি ওইদিনই।

[আরও পড়ুন: মাথায় টিউমার! খুলি না খুলেই বিশেষ পদ্ধতিতে রোগীকে সুস্থ করে নজির গড়ল SSKM]

একা নইম নয়, পাকিস্তান থেকে ট্রেনিং নিয়ে নইম-সহ চারজন ভারতে প্রবেশ করেছিল বেনাপোল হয়ে। ২০১৭ সালে নইমকে গ্রেপ্তার করে পুলিশ। সে লস্কর-ই-তৈবার (Lashkar-e-Taiba) সদস্য বলে জানতে পারেন তদন্তকারীরা। পরে দীর্ঘ বিচার প্রক্রিয়ার মাধ্যমে বনগাঁ আদালত তাদের মৃত্যুদণ্ডে (Execution) দণ্ডিত করেছে। তবে হাই কোর্ট মৃত্যুদণ্ডের অনুমোদন না দিলে তা কার্যকর হয় না। তার জন্য উচ্চ আদালতে নিয়ে যাওয়া হয় নইমকে নিয়ে। মামলার শুনানিতে মঙ্গলবার আদালতে দাঁড়িয়ে নইম জানিয়েছে, এই রায় তার জীবন-মৃত্যুর প্রশ্ন। সে বাঁচতে চায়। তার বিরুদ্ধে আনা সমস্ত অভিযোগ ভুল প্রমাণ করতে মরিয়া সে।

[আরও পড়ুন: বহরমপুর হত্যাকাণ্ড: প্রেমিকাকে লাগাতার হুমকি, খুনের পর দু’বার ট্যাক্সি বদলে লুকানোর চেষ্টা প্রেমিকের!]

নইমের এই আবেদনে সাড়া দিয়েছে হাই কোর্ট। তাকে সময় দেওয়া হয়েছে আগামী ১৭ মে। মামলার পরবর্তী শুনানিতে জুনিয়র আইনজীবী নইমকে সাহায্য করবে। তার জন্য রাজ্য লিগাল এইডকে নির্দেশ দিয়েছেন বিচারপতি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement