shono
Advertisement
Nabanna Abhijan

ঝুলি থেকে বেরল বেড়াল, নবান্ন অভিযানের নেপথ্যে RSS-BJP! প্রকাশ্যে পরিচয়

আরএসএস নিয়ে প্রশ্ন শুনেই সাংবাদিক বৈঠকে মেজাজ হারালেন এক সদস্য। অপরজন জানালেন, তিনি বিজেপি যুব মোর্চার সদস্য।
Published By: Sucheta SenguptaPosted: 06:39 PM Aug 26, 2024Updated: 08:46 PM Aug 26, 2024

রূপায়ণ গঙ্গোপাধ্যায় ও মণিশংকর চৌধুরি: অরাজনৈতিক ব্যানারে 'পশ্চিমবঙ্গ ছাত্রসমাজ' নাম করে নবান্ন অভিযানের (Nabanna Abhijan) আগেই ঝুলি থেকে বেরিয়ে পড়ল বেড়াল! কর্মসূচির আগের দিন সাংবাদিক বৈঠক করতে বসে ছাত্রসমাজের সদস্যরাই নিজেদের রাজনৈতিক পরিচয় প্রকাশ করে দিলেন। বললেন, কেউ আরএসএসের সক্রিয় সদস্য, কেউ আবার বিজেপি যুব মোর্চার সদস্য। অর্থাৎ শাসকদল বার বার যে অভিযোগ তুলছিল, নবান্ন অভিযানের নামে শহরের রাজপথে বিশৃঙ্খলা তৈরির ছক চলছে, নাশকতার ষড়যন্ত্র করছে গেরুয়া শিবির, পরিচয় প্রকাশে 'আত্মঘাতী গোল' দিয়ে তাতেই কার্যত সিলমোহর দিলেন ছাত্রসমাজের সদস্যরা। ফলে পুলিশ আরও সতর্ক এবং আরও একবার স্পষ্ট করে জানিয়ে দিল, মঙ্গলবারের নবান্ন অভিযান বেআইনি।

Advertisement

নবান্ন অভিযানের আগেরদিন বিকেলে কলকাতা প্রেস ক্লাবে (Kolkata Press Club) সাংবাদিক বৈঠকের ডাক দিয়েছিল পশ্চিমবঙ্গ ছাত্রসমাজ নামে ওই সংগঠন। মঙ্গলবারের কর্মসূচির রূপরেখা নিয়ে বিস্তারিত জানানো এবং মিছিলকে রাজনীতিকরণ থেকে দূরে রাখার বার্তা দিতেই এই সম্মেলন। কিন্তু অদ্ভুতভাবে সাংবাদিকদের কিছু প্রশ্ন শুনে মেজাজ হারালেন সংগঠনের এক সদস্য শুভঙ্কর হালদার। তাঁকে আরএসএস (RSS) নিয়ে প্রশ্ন করতেই তিনি বলে ফেললেন, ''আমি গর্বিত যে আমি সংঘের একজন সক্রিয় সদস্য। তবে তার সঙ্গে এই ছাত্রসমাজের কোনও যোগ নেই।''

[আরও পড়ুন: ‘প্রত্যেকেই আমাকে অশ্লীলভাবে ছুঁয়েছে!’ ৪ নায়কের বিরুদ্ধে গর্জে উঠলেন অভিনেত্রী]

রীতিমতো চড়া গলায় তাঁর অভিযোগ, ''বিরোধী রাজনীতি করলেই জেলে থাকতে হবে। আমি তিনবার জেলে গিয়েছি। আর যাঁরা আমার বিরুদ্ধে মামলা রয়েছে বলে অভিযোগ তুলছেন, তাঁরা ৩৭৬ ধারায় মামলার প্রমাণ দেখাতে পারলে, আমিও দেখে নেব।'' উল্লেখ্য, এই শুভঙ্কর হালদারের বিরুদ্ধেই নবদ্বীপ থানায় শ্লীলতাহানির মামলা রয়েছে বলে অভিযোগ তুলেছিল তৃণমূল (TMC)।

[আরও পড়ুন: তৃতীয় বিয়ের জন্য পাত্রী খুঁজছেন আমির! ফতিমাকে ভুলে গেলেন?]

এদিন প্রেস ক্লাবের বৈঠকে ছাত্রসমাজের তরফে সায়ন লাহিড়ি বারবার অরাজনৈতিক আন্দোলনের কথা বলছিলেন। তাঁর কথায়, ''আমরা চাই না, কোনও রাজনৈতিক দলের কোনও নেতা মিছিলের অগ্রভাগে কোনও ঝান্ডা নিয়ে থাকুন। এটা সম্পূর্ণ অরাজনৈতিক প্রতিবাদ। আমরা দুপুর ২টোয় নবান্নের কাছে জমায়েত করব। তবে কেউ আক্রমণ বা অশান্তি করবেন না নবান্নে। শুধু প্রশাসনিক ভবন ঘিরে ধরে দুটি স্লোগান তুলবেন - দাবি এক, দফা এক/মমতার পদত্যাগ। আর উই ওয়ান্ট জাস্টিস। আমরা শান্তিপূর্ণ আন্দোলন করতে চাই। বোঝাতে চাই যে টিয়ার গ্যাস, জলকামান ব্যবহার না করার মতো এরকম আন্দোলনও করা যায়।  পুলিশকেও অনুরোধ, আমাদের শান্তিপূর্ণ আন্দোলন করতে দিন। '' এর মাঝেই পরিচয় সংক্রান্ত প্রশ্ন শুনে বারবার বলছিলেন, তিনি ছাত্র ছাড়া কিছু নন। কিন্তু পরে প্রকাশ্যে বলে ফেলেন যে যাদবপুর সাংগঠনিক জেলার যুব মোর্চার (Yuva Morcha) সঙ্গে তাঁর যোগ রয়েছে। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মঙ্গলবার নবান্ন অভিযানের আগেই ফাঁস আন্দোলনকারীদের পরিচয়।
  • পশ্চিমবঙ্গ ছাত্রসমাজের আড়ালে কেউ আরএসএস, কেউ বিজেপি যুব মোর্চার সদস্য!
  • সোমবার প্রেস ক্লাবে সাংবাদিকদের মুখোমুখি নিজেরাই প্রকাশ করলেন পরিচয়।
Advertisement