shono
Advertisement

পুলিশের অনুমতি ছাড়াই বিকাশ ভবন অভিযানে শিক্ষক ঐক্য মুক্তমঞ্চ, ধুন্ধুমার করুণাময়ীতে

ধর্মতলায় বিনা অনুমতিতে আপার প্রাইমারি টেট প্রার্থীদের অবস্থানেও অশান্তি।
Posted: 02:54 PM Feb 03, 2021Updated: 03:36 PM Feb 03, 2021

কলহার মুখোপাধ্যায়: পুলিশের অনুমতি ছাড়া আচমকা বিকাশ ভবন (Bikash Bhaban) অভিযানে এসএসকে, এমএসকে-সহ ১৩ সংগঠনের শিক্ষক ঐক্য মুক্তমঞ্চ। আর তাঁদের এই কর্মসূচিতে পুলিশের বাধা ঘিরে ফের উত্তপ্ত হয়ে উঠল সল্টলেকের (Salt Lake) করুণাময়ী চত্বর। পুলিশের বাধা পেরিয়ে মিছিল এগোতে চাইলে দু’পক্ষের মধ্যে হাতাহাতি চলে। পরিস্থিতি ক্রমশ উত্তপ্ত হয়ে উঠলে পুলিশ সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে শিক্ষক ঐক্য মুক্তমঞ্চের অন্তত ৫০ জন সদস্যকে গ্রেপ্তার করেছে।

Advertisement

দীর্ঘদিন ধরে বেতন কাঠামো উন্নতি-সহ একাধিক দাবিতে আন্দোলন করছে এসএসকে, এমএসকে, প্রাণীমিত্র, পার্শ্বশিক্ষক-সহ মোট ১৩টি সংগঠনের তৈরি শিক্ষক ঐক্য মুক্তমঞ্চ। জানুয়ারিতে একাধিক প্রতিবাদমূলক কর্মসূচি করেছেন তাঁরা। নবান্ন অভিযান, বিকাশ ভবন অভিযানে বারবার বাধা পাওয়া সত্ত্বেও কোনওভাবেই দমে যাননি সদস্যরা। তাঁদের দাবি নিয়ে হাই কোর্টে মামলা চলছে।

[আরও পড়ুন: আইনশৃঙ্খলা অবনতির আশঙ্কা, বিজেপির রথযাত্রা নিয়ে কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা]

বুধবার মামলার শুনানি ছিল, তবে নিষ্পত্তি হয়নি কোনও। আর তা শোনার পরই শিক্ষক ঐক্য মুক্তমঞ্চের প্রায় শ চারেক সদস্য সোজা আদালত থেকে চলে যান সল্টলেকের করুণাময়ীতে। সেখানে পুলিশের অনুমতি ছাড়াই জমায়েত করা হয়। এরপর ব্যানার নিয়ে বিকাশ ভবন অভিমুখে তাঁরা যাত্রা শুরু করেন। সেখানেই বিধাননগর কমিশনারেটের পুলিশ তাঁদের আটকায়। কিন্তু সেই বাধা অগ্রাহ্য করেই এগিয়ে যেতে চাইলে খানিকটা হাতাহাতির পরিস্থিতি তৈরি হয়।

[আরও পড়ুন: ভোটের আগে ফের শহরে অস্ত্র পাচার রুখে দিল পুলিশ, গ্রেপ্তার তিন]

অন্যদিকে, ভোটের আগে নিয়োগের দাবিতে আপার প্রাইমারি টেট (Upper primary TET) প্রার্থীদের অবস্থানে পুলিশি বাধা। ঘটনা ঘিরে উত্তেজনা ছড়াল ধর্মতলার ওয়াই চ্যানেলে। কলকাতা হাই কোর্টের নির্দেশ অনুযায়ী, আড়াই লক্ষ প্রার্থীর নিয়োগ প্রক্রিয়া শেষ করতে হবে জুলাই মাসের মধ্যে। সেইমতো নিয়োগ প্রক্রিয়া শুরুও হয়েছে। তাঁদের নথি জমা নিয়ে চলছে যাচাইয়ের কাজ। কিন্তু আবেদনকারীদের দাবি, জুলাই নয়, ভোটের আগেই তাঁদের নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। সেই দাবি নিয়ে এদিন দুপুরে পুলিশের অনুমতি ছাড়াই ধর্মতলার ওয়াই চ্যানেলে তাঁরা অবস্থান বিক্ষোভ শুরু করেন। পুলিশ প্রথমে বাধা দেয়। অনুমতি ছাড়া এভাবে অবস্থান করা যায় না বলে বাধা দেওয়া হয় বলে দাবি পুলিশের। পরবর্তীতে অবশ্য তাঁদের সঙ্গে সহযোগিতা করা হয়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement