shono
Advertisement

আজ টেট, ‘আইনি জট কাটলেই নিয়োগ’, পরীক্ষার্থীদের আশ্বাস ব্রাত্যর

কত পরীক্ষার্থী অংশ নিচ্ছেন টেটে? প্রশাসন কী কী ব্যবস্থা করছে? জেনে নিন খুঁটিনাটি।
Posted: 07:22 PM Dec 23, 2023Updated: 08:27 AM Dec 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মামলার ফাঁস। আইনি জট। সেসব কাটিয়ে নিয়োগ করতে বদ্ধপরিকর রাজ্য সরকার। শনিবার অর্থাৎ প্রাথমিক টেটের (Primary TET) একদিন আগে ফের জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। কার্যত অনুরোধের সুরে ব্রাত্য (Bratya Basu) বললেন, “আমরা নিয়োগ করার সুযোগ চাই। সুযোগ দিন।”

Advertisement

রবিবার প্রাথমিক টেট। রাজ্যজুড়ে মোট ৭৭৩টি পরীক্ষাকেন্দ্রে এই পরীক্ষায় অংশগ্রহণ করতে চলেছেন মোট ৩ লক্ষ ৯ হাজার ৫৪ জন চাকরিপ্রার্থী। প্রাথমিক শিক্ষা পর্ষদ জানিয়েছে, প্রাথমিকের মোট ১১,৭৬৫টি আসন খালি রয়েছে। সেই আসনগুলিতে নিয়োগ হবে। এই নিয়ে পরপর দু’বছর টেট (TET) হচ্ছে। কিন্তু, নিয়মিত টেট হলেও নিয়োগ হচ্ছে না বলে অভিযোগ চাকরিপ্রার্থীদের। ২০২২ সালের ডিসেম্বর মাসেও টেট হয়েছিল। সেবার প্রায় দেড় লক্ষ পরীক্ষার্থী উত্তীর্ণ হন বটে, কিন্তু আইনি জটে নিয়োগ সম্ভব হয়নি।

[আরও পড়ুন: গঙ্গার তলা দিয়ে মেট্রো অথৈ জলে, প্রশ্নের মুখে যাত্রী নিরাপত্তা]

এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর স্পষ্ট বক্তব্য, “আমরা যে স্বচ্ছভাবে নিয়োগ করব সেই অবকাশই তো দেওয়া হচ্ছে না। অবকাশ দেওয়া হলে তো করতে পারি।” আইনি জটে নিয়োগ প্রক্রিয়া আটকে থাকাতেই যে তা সম্ভব হচ্ছে না বলে স্পষ্ট করে দেন শিক্ষামন্ত্রী। বলেন, “আইনি জট তো আছে। মুখ্যমন্ত্রী নিয়োগ করতে চান, পর্ষদও দ্রুত খুব স্বচ্ছতার সঙ্গে নিয়োগ দিতে চায়। কিন্তু, আইনি জটিলতা আছে, যেটা আমরা তৈরি করিনি। আমাদের একবার অন্তত সুযোগ দেওয়া হোক নিয়োগ দেওয়ার। তারপর মামলা হোক।”

[আরও পড়ুন: ‘বিকাশদের জন্যই কাটছে না জটিলতা! ২৭ লক্ষ টাকা খেসারত’, আক্ষেপ চাকরিপ্রার্থীদের]

প্রসঙ্গত, রবিবার বেলা ১২টা থেকে শুরু হবে প্রাথমিক টেট। চলবে দুপুর আড়াইটে পর্যন্ত। সকাল সাড়ে ৯টা থেকে পরীক্ষার্থীরা ঢুকতে পারবেন পরীক্ষাকেন্দ্রে। ১১টা পর্যন্ত ঢুকতে পারবেন তাঁরা। চেতলা গার্লস, বাগবাজার মাল্টিপারপাস, শিয়ালদহ টাকি বয়েজ, যাদবপুর বিদ্যাপীঠ, দমদমের কুমার আশুতোষ ইন্সটিটিউশন-কলকাতার এই পাঁচটি পরীক্ষাকেন্দ্রে টেটে অংশগ্রহণ করার কথা প্রায় ২২০০ পরীক্ষার্থীর। এছাড়াও রাজ্যের প্রায় সব জেলাতেই টেট হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement