shono
Advertisement

গার্ডেনরিচ শিপবিল্ডার্সের কামাল, শত্রু দমনে দেশীয় প্রযুক্তিতে তৈরি উন্নত রণতরী ‘INS হিমগিরি’

রণতরীর উদ্বোধন করলেন বিপিন রাওয়াত, জেনে নিন এর বিশেষত্ব।
Posted: 07:58 PM Dec 14, 2020Updated: 08:00 PM Dec 14, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চারপাশে শত্রুদেশ। ভারতের উপর অতর্কিত আঘাত হানাই তাদের প্রবণতা। ফলে আত্মরক্ষার্থে ভারতকেও অস্ত্রভাণ্ডার আরও উন্নত করতে হচ্ছে। এই পরিস্থিতিতে ভারতীয় নৌসেনার হাতে এল সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি উন্নতমানের রণতরী – আইএনএস হিমগিরি (INS Himgiri)। সোমবার কলকাতায় (Kolkata) গার্ডেনরিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে এসে তার উদ্বোধন করে গেলেন চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত (CDS Gerenal Bipin Rawat)।

Advertisement

INS হিমগিরিকে প্রস্তুত করার কাজ শুরু হয়েছিল বছর তিন আগে। আর ২০১৭এ সেই দায়িত্ব পেয়েছিল কলকাতার গার্ডেনরিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (GRSE Yard)। দেশীয় প্রযুক্তিকে কাজে লাগিয়েই জোরকদমে তা নির্মাণ শুরু করেন দায়িত্বপ্রাপ্ত কর্মী, আধিকারিকরা। ব্যয় হয়েছে মোট ১৯, ২৯৩ কোটি টাকা। নির্মাণকাজ সম্পূর্ণ হওয়ার পর সোমবার কলকাতায় এসে রণতরীর উদ্বোধন করে গেলেন বিপিন রাওয়াত। আগামী কয়েকদিনের মধ্যে তা ভারতীয় সেনাবাহিনীতে অন্তর্ভূক্ত করা হবে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: রাজ্যের সবুজ সংকেত, এবার সপ্তাহে ৭ দিনই মিলবে কলকাতা-দিল্লি বিমান পরিষেবা]

অন্যান্য যুদ্ধজাহাজের চেয়ে কোন ক্ষেত্রে পৃথক এই INS হিমগিরি? জানা গিয়েছে, এই জাহাজে অটোমেটিক ইঞ্জিনের ব্যবস্থা অন্যান্য রণতরীর চেয়ে কিছুটা বেশি, যার জেরে এটি চালানোর খরচ কিছুটা কম। এছাড়া –

  • প্রজেক্ট 17A সিরিজের এই রণতরীর মধ্যে থাকবে ‘ব্রহ্মস’ সুপারসনিক মিসাইল।
  • থাকবে বিমান, কপ্টার এবং জাহাজ ধ্বংসকারী প্রতিরোধ ব্যবস্থাও।
  • এছাড়া থাকবে ২টি GE LM2500 গ্যাস টার্বাইন, ২টি ডিজেল ইঞ্জিন।
  • জাহাজের ডেকের ভিতর থেকেই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার ব্যবস্থা রয়েছে।
  • জাহাজের মধ্যে ১৫০ জন ক্রু থাকার মতো জায়গা।

[আরও পড়ুন: জানুয়ারি থেকে ৩% হারে ডিএ পাবেন রাজ্য সরকারি কর্মীরা, জারি বিজ্ঞপ্তি]

এদিন কলকাতায় INS হিমগিরির উদ্বোধনে এসে শত্রুদেশগুলির প্রতি প্রচ্ছন্ন হুঁশিয়ারিও দিয়েছেন CDS বিপিন রাওয়াত। ভারতের ভূমি দখলে লাল ফৌজের ষড়যন্ত্র যে সাউথ ব্লকের কাছে গোপন নয় তা স্পষ্ট করে এদিন রাওয়াত বলেন, “করোনা আবহে প্রকৃত নিয়ন্ত্রণরেখার অবস্থান ও রূপরেখা একতরফাভাবে বদলাতে চাইছে চিন। ফলে পরিস্থিতির দাবি মোতাবেক স্থলে, জলে, আকাশে সামরিকভাবে প্রস্তুত থাকা অত্যন্ত প্রয়োজনীয় হয়ে পড়েছে।” তাই তো আরও জলসীমান্ত সুরক্ষায় সেনাবাহিনীর হাতে আসছে INS হিমগিরি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement