shono
Advertisement

বিশ্বসেরা আর জি কর হাসপাতাল, পয়জন ইনফরমেশন সেন্টারকে স্বীকৃতি দিল WHO

২০১৮ সালে আর জি কর হাসপাতালে পয়জন ইনফরমেশন সেন্টার তৈরি হয়।
Posted: 10:10 AM Sep 17, 2021Updated: 03:53 PM Sep 17, 2021

ক্ষীরোদ ভট্টাচার্য: বিশ্বসেরার স্বীকৃতি আদায় করে নিল কলকাতার আর জি কর মেডিক্যাল কলেজ হাসপাতাল। আর জি কর মেডিক্যাল কলেজ হাসপাতালের ‘পয়জন ইনফরমেশন সেন্টার’ ডাইরেক্টরি অফ ওয়ার্ল্ড পয়জন সেন্টারের অন্তর্ভুক্ত হল। ওয়ার্ল্ড ডিরেক্টরি অফ পয়জন সেন্টার বিশ্ব স্বাস্থ্য সংস্থার অধীনস্থ। বৃহস্পতিবার ই মেল করে আর জি কর হাসপাতালকে এই সংবাদ দেওয়া হয়েছে।

Advertisement

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (World Health Organisation) তরফে প্রায় ৩৫০টি সংস্থাকে স্বীকৃতি দেওয়া হয়েছে। এর মধ্যে আর জি কর মেডিক্যাল কলেজ হাসপাতালের পয়জন ইনফরমেশন সেন্টার একমাত্র নির্ভেজাল সরকারি হাসপাতাল। ফলে এই পয়জন ইনফরমেশন সেন্টার থেকে যে তথ্য বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে পাঠানো হবে তা বিশ্বের দরবারে প্রামাণ্য তথ্য হিসেবে স্বীকৃত হবে বলে জানিয়েছেন সংস্থার বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. সোমনাথ দাস।

[আরও পড়ুন: মাকে শৌচালয়ের জলে ডুবিয়ে খুন, ভাইয়ের গলার নলি কেটে হত্যার পর থানায় আত্মসমর্পণ ‘খুনি’র]

২০১৮ সালে আর জি কর হাসপাতালে (R G Kar Medical College & Hospital) পয়জন ইনফরমেশন সেন্টার তৈরি হয়। আগামী দিনে পয়জন বা বিষ সংক্রান্ত কোনও গবেষণার ক্ষেত্রে ওয়ার্ল্ড ডিরেক্টরি অফ পয়জন সেন্টার থেকে সহায়তা মিলবে।

অধ্যাপক সোমনাথ দাসের কথায়, পৃথিবীর বিভিন্ন জায়গায় বিষ কমাতে অ্যান্টিডোট তৈরি হচ্ছে। সেই ক্ষেত্রে এই সংস্থার থেকে যে তথ্য পাওয়া যাবে তাও যুক্ত হবে। একটি উন্নতমানের তথ্যভাণ্ডার তৈরি হওয়ার ফলে  অনেক সমস্যার দ্রুত সমাধান হবে।

[আরও পড়ুন: ‘যৌবন ধরে রাখতে সাপের রক্ত পান করেন’, ট্রোলের মোক্ষম জবাব দিলেন অনিল কাপুর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement