shono
Advertisement
Kolkata Metro

শনিবার থেকে রুবি-বেলেঘাটা মেট্রোর ট্রায়াল রান, কবে শুরু যাত্রী পরিষেবা?

কলকাতা পুলিশের বিরুদ্ধে কাজে সহযোগিতা না করার অভিযোগ মেট্রো কর্তৃপক্ষের।
Posted: 09:37 AM Apr 25, 2024Updated: 11:55 AM Apr 25, 2024

নব্যেন্দু হাজরা: নিউ গড়িয়া-রুবি অংশে মেট্রো পরিষেবা শুরু হয়েছে তাও মাস দেড়েক হতে চলল। তবে তাতে যাত্রী বিশেষ হচ্ছে না। এবার এই লাইনেই বেলেঘাটা পর্যন্ত পরিষেবা বাড়ানোর জন্য একধাপ এগোলো কর্তৃপক্ষ। আগামী শনিবার থেকে রুবি-বেলেঘাটার মধ্যে পরীক্ষামূলক দৌড় শুরু হবে মেট্রোর (Kolkata Metro)। তবে নিউ গড়িয়া থেকে রুবি অংশে যেমন ছোটার তেমনই ছুটবে ট্রেন। বেলেঘাটা পর্যন্ত পরিষেবা শুরু হলে যাত্রী সংখ্যা এই লাইনে অনেকটাই বাড়বে বলে মনে করছেন মেট্রো কর্তারা। সেক্ষেত্রে দুই মেট্রোর ব্যবধান কমার পাশাপাশি মেট্রো চলার সময় বাড়বে বলেই জানাচ্ছেন তাঁরা। এই অংশে রয়েছে চারটি স্টেশন। 

Advertisement

তবে ট্রায়াল রান মানেই যে যাত্রী পরিষেবা শুরু নয়, তা বিলক্ষণ জানেন তাঁরা। কারণ ইতিমধ্যেই এই অংশের কাজ নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন চিফ কমিশনার অফ রেলওয়ে সেফটি জনককুমার গর্গ। একাধিক জায়গার কাজ নিয়ে প্রশ্ন তোলেন তিনি। আর তার পরই নিজেদের গাফিলতি ঢাকতে ট্রাফিকের উপর দায় ঠেলেছে মেট্রো কর্তৃপক্ষ। দিন কয়েক আগে একটি প্রেসবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। তাতে জানানো হয়েছিল যে রেল সেফটি কমিশনার জানিয়েছেন, বেলেঘাটা স্টেশনে সিগন্যাল ওভারল্যাপ এবং ফুট ওভার ব্রিজের জন্য এই স্টেশনের সীমার বাইরে অতিরিক্ত ৯০ মিটার ভায়াডাক্ট নির্মাণ করতে হবে, যাতে যাত্রীরা বেলেঘাটা স্টেশনে নিরাপদে প্রবেশ করতে পারেন। ব্যস্ত ইএম বাইপাস অতিক্রম করতে পারেন। কিন্তু ইএম বাইপাসে ‘ট্র্যাফিক ব্লক’-র অনুমতি না মেলায় সেই কাজ থমকে আছে। মেট্রোর অভিযোগ, পুলিশের সঙ্গে একাধিকবার বৈঠক করলেও ‘ট্র্যাফিক ব্লক’-র অনুমতি মেলেনি। তাই কাজও শুরু করা যাচ্ছে না।

[আরও পড়ুন: ‘কাকু’র কণ্ঠস্বরের নমুনা মিলেছে, তবু তদন্তে ঢিলেমি! ‘হচ্ছেটা কী?’ ক্ষুব্ধ হাই কোর্ট]

যদিও এই অভিযোগ যে ঠিক নয়, তা জানিয়ে বার্তা দেয় কলকাতা পুলিশও। তারা জানায়, মেট্রোর কাজে পুলিশ প্রথম থেকে সহযোগিতা করছে। তথ‌্য দিয়ে বলা হয়, বাইপাসের একাধিক রাস্তায় ব্লক নিয়েও সময়ে কাজ শেষ করে না মেট্রো। ৬০ দিনের কাজ ১২৭ দিন পার করলেও শেষ করতে পারেনি তারা। সেজন‌্য বাইপাসে যাত্রীদের সমস‌্যা হয়। এমনকি গত ২৭ ফেব্রুয়ারি কমিশনার বিনীত কুমার গোয়েল লালবাজারে মিটিং ডেকেছিলেন। সেখানে আরভিএনএলকেও ডাকা হয়েছিল বলে খবর। কিন্তু তাদের কোনও প্রতিনিধি সেদিন হাজির ছিলেন না। ফলে ট্রায়াল রান শুরু হলেও এই অংশের জটিলতা না মেটা পর্যন্ত পরিষেবা শুরুর সম্ভাবনা নেই।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement