shono
Advertisement

বেসরকারি হাসপাতালের বেনিয়ম রুখতে নয়া পদক্ষেপ, স্বাস্থ্যসাথী কার্ড ব্যবহারে বড় বদল

কী বদল হল নিয়মে?
Posted: 09:36 PM Aug 29, 2022Updated: 09:36 PM Aug 29, 2022

ক্ষীরোদ ভট্টাচার্য: বেসরকারি মেডিক্যাল কলেজ ও হাসপাতালে স্বাস্থ্যসাথী প্রকল্পে (Swasthya Sathi) দুর্নীতি ঠেকাতে আরও কঠোর পদক্ষেপ স্বাস্থ্য ভবনের। রাজ্য সরকারের সাফ কথা যে ডাক্তার অস্ত্রোপচার করবেন বা চিকিৎসা করবেন ভরতি বা রোগীর ছুটি (ডিসচার্জ)র সময়। অন্যথায় বকেয়া পেতে বেগ পেতে হবে। এটা যেমন একটা দিক, তেমনই হাসপাতাল যে বিল পাঠাচ্ছে, তার সঙ্গে বাস্তবের কোনও মিল নেই। এইসব সমস্যার জট খুলতে ‘ম্যান্ডেটরি সিগনেচার অফ ডক্টর ইন ব্লকিং অ্যান্ড ডিসচার্জ’ নামে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্বাস্থ্য ভবন। সব সরকারি বেসরকারি মেডিক্যাল কলেজ, হাসপাতাল তো বটেই প্রকল্পরে সঙ্গে যুক্ত দু’টি টিপিএ সংস্থাকেও সরকার নিজের অবস্থান জানিয়ে দিয়েছে।

Advertisement

স্বাস্থ্যসাথী প্রকল্পের সঙ্গে যুক্ত আধিকারিকদের বক্তব্য, দেখা গিয়েছে, অস্ত্রোপচার করছেন জুনিয়র ডাক্তার। কিন্তু ডিসচার্জ বা ব্লকিংয়ে সই করছেন বিভাগীয় প্রধান চিকিৎসক। আবার রোগীর ছবি, সই থাকলেও ডাক্তারের স্বাক্ষর নেওয়া হয় না। কিন্তু মেডিকো লিগ্যাল সমস্যা হলে আদতে কে অস্ত্রোপচার করেছে তা জানাই গেল না। এটা যেমন একটা দিক, তেমনই নতুন নিয়ম চালু হওয়ায় বেসরকারি হাসপাতাল বা নার্সিংহোম ডাক্তারকে কম পারিশ্রমিকও দিতে পারবে না। স্বাস্থ্যসাথীর ক্ষেত্রে এই ধরনের ঘটনা আর ঘটতে দেওয়া হবে না। তাই এমন পদক্ষেপ নেওয়া হল।

[আরও পড়ুন; ‘খেলা হবে, মাঝে যে আসবে সে ফিনিশ’, বকেয়া নিয়ে হাসপাতালের সুপারকে হুমকি ঠিকাদারের]

অর্থাৎ রোগীর ছবি যেমন বাধ্যতামূলক ঠিক ততটাই জরুরী সংশ্লিষ্ট চিকিৎসকের স্বাক্ষর ও মেডিক্যাল কাউন্সিলের রেজিস্ট্রেশন নম্বর। অন্যথায় স্বাস্থ্যসাথীর বকেয়া অর্থ পেতে রীতিমতো বেগ পেতে হবে। স্বাস্থ্যসাথীর প্যাকেজের থেকে বেশি টাকা নেওয়া হয় এই অভিযোগ তো ছিলই। রোগীদের বড় অংশের অভিযোগ, চিকিৎসা করছেন এক ডাক্তার বিল হচ্ছে অন্য ডাক্তারের নামে। স্বাস্থ্যসাথী প্রকল্পে বড়সড় বেনিয়মের হদিস।

আবার, কোনও কোনও ক্ষেত্রে ডাক্তার লিখছেন এক প্যাকেজ, আর হাসপাতাল থেকে সরকারের কাছে যাচ্ছে আরেক প্যাকেজ। আবার কোনও কোনও ক্ষেত্রে চিকিৎসা করছেন এক ডাক্তার, বিল হচ্ছে অন্য ডাক্তারের নামে। তাই নতুন নিয়ম অনুযায়ী, এবার থেকে স্বাস্থ্যসাথী প্রকল্পের চিকিৎসা খরচ সরকারের থেকে পেতে হলে, হাসপাতালগুলিকে বাধ্যতামূলক ভাবে রোগী কোন প্যাকেজের আওতায় পড়ছেন সেই প্যাকেজ ব্লকিং স্লিপ এবং ডিসচার্জ স্লিপ আপলোড করতে হবে স্বাস্থ্য ভবনের পোর্টালে। রোগী যে ডাক্তারের আওতায় চিকিৎসাধীন ছিলেন সেই ডাক্তারকেই ছুটির স্লিপে স্ট্যাম্প সই করতে হবে। অন্য ডাক্তারের সই থাকলে টাকা মিলবে না।

[আরও পড়ুন; লাগাতার হুমকি দিচ্ছে ক্লাব কর্তৃপক্ষ! ফেসবুক লাইভে ক্ষোভ প্রকাশ করে ‘আত্মঘাতী’ হুগলির বিজেপি নেতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement