shono
Advertisement
Dakshineswar

প্রয়াত সারদা মঠের প্রেসিডেন্ট আনন্দপ্রাণা মাতাজি, শোকস্তব্ধ শিষ্যাকুল

দক্ষিণেশ্বরের সদর দপ্তরে ৯৭ বছর বয়সে দেহাবসান হল প্রব্রাজিকা আনন্দপ্রাণা মাতাজির।
Posted: 01:20 PM Apr 30, 2024Updated: 01:25 PM Apr 30, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রয়াত সারদা মঠ ও রামকৃষ্ণ সারদা মিশনের প্রেসিডেন্ট আনন্দপ্রাণা মাতাজি। মঙ্গলবার সকালে ১০ টা নাগাদ দক্ষিণেশ্বরে সারদা মঠের সদর দপ্তরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বয়স হয়েছিল ৯৭ বছর। এদিন সকালে সারদা মঠের তরফে তাঁর প্রয়াণের খবর জানানো হয়েছে। প্রব্রাজিকা আনন্দপ্রাণা মাতাজির প্রয়াণে শোকস্তব্ধ তাঁর অগণিত শিষ্যা, অনুগামীরা।

Advertisement

সারদা মঠের প্রেসিডেন্ট, সদ্যপ্রয়াত আনন্দপ্রাণা মাতাজি। ছবি: সোশাল মিডিয়া।

প্রব্রাজিকা আনন্দপ্রাণার জন্ম কলকাতায় (Kolkata), ১৯২৭ সালে। আধ্যাত্মিকতায় আগ্রহী আনন্দপ্রাণা বেলুড় মঠ ও মিশনের সপ্তম প্রেসিডেন্ট স্বামী শংকরানন্দর কাছে দীক্ষা নিয়েছিলেন। বাগবাজারের (Bagbazar) নিবেদিতা গার্লস হাইস্কুল থেকে কর্মজীবন শুরু হয়। সেটা ছিল ১৯৫৭ সাল। বাগবাজারের নিবেদিতা গার্লস হাইস্কুলের দায়িত্বে থাকাকালীন ২০১৭ সালে ট্রাস্টি নির্বাচিত হন। পরের বছর অর্থাৎ ২০১৮ সালে ভাইস প্রেসিডেন্ট পদে বসেন আনন্দপ্রাণা। তিনি ছিলেন সারদা মঠের পঞ্চম প্রেসিডেন্ট।

[আরও পড়ুন: মহিলাদের চা চক্রে হিন্দি গান! প্রচারে অন্য মেজাজে দিলীপ ঘোষ]

মঙ্গলবার সকালে ৯টা ৫৪ নাগাদ দক্ষিণেশ্বরে (Dakshineswar) সারদা মঠের সদর দপ্তরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন আনন্দপ্রাণা মাতাজি। অভিভাবকহীন হলেন তাঁর অগণিত শিষ্যা। সোশাল মিডিয়ায় তাঁরা সকলে শোকপ্রকাশ করে তাঁর আত্মার শান্তি কামনা করেছেন। আপাতত অভিভাবকহীন সারদা মঠও। পরবর্তী প্রেসিডেন্ট কে হবেন, তা নিয়ে এখনও মুখ খোলেনি মঠ।

[আরও পড়ুন: ভোটের মুখে রেখা পাত্র-সহ ৬ বিজেপি প্রার্থী পাচ্ছেন কেন্দ্রীয় নিরাপত্তা]

উল্লেখ্য, দিন কয়েক আগেই রামকৃষ্ণ মঠ ও মিশনের (Ramkrishna Mission) প্রেসিডেন্ট নবতিপর স্বামী স্মরণানন্দজি প্রয়াত হয়েছেন। তাঁর জায়গায় এখন নতুন প্রেসিডেন্ট মহারাজ হিসেবে দায়িত্ব পেয়েছেন গৌতমানন্দজি। তার কয়েকদিনের মধ্যেই এবার সারদা মঠ ও রামকৃষ্ণ সারদা মিশনের প্রেসিডেন্ট আনন্দপ্রাণা মাতাজির প্রয়াণ সংবাদ মিলল। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • প্রয়াত সারদা মঠ ও রামকৃষ্ণ সারদা মিশনের প্রেসিডেন্ট আনন্দপ্রাণা মাতাজি।
  • বয়স হয়েছিল ৯৭ বছর।
Advertisement