shono
Advertisement

বাংলার ৬টি রাজ্যসভার আসন ফাঁকা হচ্ছে আগস্টে, প্রার্থী কারা? তুঙ্গে জল্পনা

কারা জিতবে এই আসনগুলিতে?
Posted: 03:53 PM May 06, 2023Updated: 04:00 PM May 06, 2023

বিশেষ সংবাদদাতা, নয়াদিল্লি: চলতি বছরের আগস্টে রাজ্যের ছ’টি রাজ্যসভার আসন খালি হতে চলেছে। বর্তমানে এই ছ’টি আসনের মধ্যে পাঁচটি রয়েছে তৃণমূলের (TMC) দখলে, একটি কংগ্রেসের। মে মাসেই খালি হতে চলা ছ’টি আসনে নির্বাচনের জন্য রাজ্যসভার (Rajya Sabha) সচিবালয়ের তরফে বিজ্ঞপ্তি জারি করার সম্ভাবনা। স্বাভাবিকভাবেই খালি হতে চলা আসনগুলিতে বাংলা থেকে কারা মনোনয়ন পেতে চলেছেন, তা নিয়ে জল্পনা তুঙ্গে।

Advertisement

ফাঁকা আসনগুলির মধ্যে পাঁচটি এবারও তৃণমূলের দখলে থাকবে। কংগ্রেসের (Congress) হাতে থাকা আসনটি এবার বিজেপির (BJP) ঝুলিতে যাবে। বাংলার যে সমস্ত সাংসদের আগস্ট মাসে মেয়াদ শেষ হতে চলেছে, তার মধ্যে রয়েছেন তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার দলনেতা ডেরেক ও ব্রায়েন (Derek O’Brien), মুখ্যসচেতক সুখেন্দুশেখর রায়, দোলা সেন (Dola Sen), সুস্মিতা দেব ও শান্তা ছেত্রী। সূত্রের খবর, তৃণমূল এঁদের মধ্যে অধিকাংশকেই ফের মনোনয়ন দিতে পারে। দু’-একজন বাদ পড়তে পারেন। সেই জায়গায় নতুন মুখ যে বাংলা থেকেই আসবে, তা কার্যত চূড়ান্ত।

[আরও পড়ুন: কেন্দ্রীয় হারে DA’র দাবিতে পথে রাজ্য সরকারি কর্মীরা, বাড়ল মমতা-অভিষেকের পাড়ার নিরাপত্তা]

আবার তৃণমূলের হাতে রাজ্যসভার আরেকটি আসনও রয়েছে। গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী লুইজিনহো ফেলেরিও গত এপ্রিলেই রাজ্যসভার সাংসদ পদ থেকে ইস্তফা দিয়েছেন। সেই আসনটির মেয়াদ রয়েছে ২০২৬ সালের মাঝামাঝি পর্যন্ত। সেই আসনে নির্বাচনও বাকি আসনগুলির সঙ্গেই হতে পারে বলে শোনা যাচ্ছে। সেক্ষেত্রে তিন বছরের মেয়াদ বাকি থাকা আসনে তৃণমূলের তরফে রাজ্যের বাইরের কাউকে মনোনয়ন দেওয়া হবে কি না, তা নিয়েও জল্পনা রয়েছে।

[আরও পড়ুন: মল্লিকার্জুন খাড়গেকে খুনের চক্রান্ত করছে বিজেপি! কংগ্রেসের অভিযোগে শোরগোল]

আবার কংগ্রেসের প্রদীপ ভট্টাচার্যর রাজ্যসভার সাংসদ হিসাবে মেয়াদ শেষের পর আসনটি যাবে বিজেপির ঝুলিতে। ওই আসনের জন্যও একাধিক নাম শোনা যাচ্ছে। তার মধ্যে রাজ্যসভার প্রাক্তন সাংসদ স্বপন দাশগুপ্ত (Swapan Dashgupta) থেকে শুরু করে শ্যামাপ্রসাদ মুখার্জি রিসার্চ ফাউন্ডেশনের ডিরেক্টর অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের নাম রয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement