Advertisement

শিক্ষামন্ত্রীর বাড়ির সামনে SSC প্রার্থীদের বিক্ষোভ, পুলিশের বাধায় ধুন্ধুমার পরিস্থিতি

05:14 PM Feb 23, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চাকরির দাবিতে এসএসসি (SSC) প্রার্থীদের বিক্ষোভে উত্তপ্ত নাকতলা। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের (Partha Chatterjee) বাড়ির সামনে তাঁদের বিক্ষোভ ঘিরে ধুন্ধুমার পরিস্থিতি। তাঁর বাড়ির সামনের রাস্তা থেকে বিক্ষোভকারীদের রীতিমতো বলপ্রয়োগ করে সরিয়ে নিয়ে যায় পুলিশ, অভিযোগ এমনই। পুলিশের সঙ্গে তাঁদের বচসা থেকে হাতাহাতিও হয়। তাতেই আরও উত্তপ্ত হয়ে ওঠে পরিস্থিতি। চাকরিপ্রার্থীদের আন্দোলন এভাবে দমন করায় ফের সমালোচনার মুখে পড়েছে পুলিশ। 

Advertisement

মঙ্গলবার দুপুর নাগাদ চাকরির দাবি তুলে নাকতলায় শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বাড়ির সামনে জমায়েত হন SLST-র প্রার্থীরা। এঁরা সকলেই যুব ছাত্র অধিকার ঐক্য যৌথ মঞ্চের সদস্য বলে জানা গিয়েছে।  ২০১৬ সালের পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর এখনও চাকরির নিয়োগপত্র পাননি। নবম থেকে দ্বাদশ শ্রেণিতে শিক্ষক হিসেবে যোগ্যতা প্রমাণের পরও নিয়োগ হয়নি ২৫০০ হাজার প্রার্থীর। তাই দ্রুত নিয়োগের দাবিতে তাঁরা মঙ্গলবার শিক্ষামন্ত্রীর বাড়ির সামনে স্মারকলিপি দিতে গিয়েছিলেন। এর আগেও একদিন তাঁরা স্মারকলিপি জমা দিতে গিয়ে পুলিশের বাধার মুখে পড়েন। আজ অবশ্য পুলিশের বাধা পেরিয়েই এই প্রার্থীদের এক প্রতিনিধিদল তা জমা দিতে গিয়েছিলেন। ফের বাধা পান এবং তা ঘিরেই পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। এই প্রার্থীদের সঙ্গে সঙ্গে পুলিশ তাঁদের সেখান থেকে সরিয়ে দেওয়ার জন্য সক্রিয় হয়ে ওঠে। প্রায় ৫০ জনকে রীতিমতো টেনেহিঁচড়ে পুলিশ ভ্যানে তোলা হয় বলে অভিযোগ। তাতে আহত হন ২ মহিলা-সহ তিনজন। 

[আরও পড়ুন: রাকেশ সিংয়ের বাড়িতে বিশাল পুলিশ বাহিনী, তদন্তে ‘বাধা’ বিজেপি নেতার ছেলের]

যুব ছাত্র অধিকার ঐক্য যৌথ মঞ্চের সদস্যরা এর আগে টানা ২৫ দিন সল্টলেকে পার্শ্বশিক্ষকদের অনশনমঞ্চের পাশেই অবস্থান বিক্ষোভ করে নিজেদের দাবি আদায়ে সোচ্চার হয়েছিলেন।  টানা অনশনে এঁদের কেউ কেউ অসুস্থ হয়ে পড়েছেন। পাশাপাশি সল্টলেকের এসএসসি ভবনের সামনে ‘SLST চাকরি প্রার্থী’ নামে সংগঠনের সদস্যরা। তাঁদের দাবি, দীর্ঘদিন ধরে পরীক্ষা হচ্ছে না। ফলে তাঁরা চাকরির সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন। তার উপর মঙ্গলবারের এই পরিস্থিতি শিক্ষামন্ত্রীর বাড়ির সামনে। সবমিলিয়ে, এসএসসি প্রার্থীদের বিক্ষোভে আপাতত তপ্ত শহরের দুই প্রান্ত।

[আরও পড়ুন: তারুণ্য-অভিজ্ঞতার মেলবন্ধনে ভোটযুদ্ধে সিপিএম, তরুণ সৈনিকের সঙ্গী সেলিম, সুশান্তরাও]

Advertisement
Next