আন্দোলনের জের? প্রথা ভেঙে উত্তরবঙ্গে বদলির নির্দেশ শিশুশিক্ষা কেন্দ্রের শিক্ষিকাদের

07:07 PM Aug 20, 2021 |
Advertisement

দীপঙ্কর মণ্ডল: বেতনবৃদ্ধির দাবিতে টানা আন্দোলনের পর আচমকাই SSK শিক্ষিকাদের বদলি করে দেওয়া হল উত্তরবঙ্গে (North Bengal)। রাজ্যের স্কুলশিক্ষা দপ্তরের তরফে এমনই নির্দেশ দেওয়া হয়েছে। এই বিজ্ঞপ্তির কথা জেনে রীতিমতো আকাশ থেকে পড়েছেন শিক্ষিকারা (Teachers)। তাঁদের দাবি, স্কুলশিক্ষার যে স্তরে তাঁরা কর্মরত, সেখানে বদলির কোনও নিয়ম নেই। এমনকী শিশুশিক্ষা কেন্দ্রে পড়াতে হলে প্রতিষ্ঠান থেকে শিক্ষক বা শিক্ষিকার বাড়ি হতে হয় ২ কিলোমিটারের মধ্যে। কিন্তু তাঁদের বদলি করা হয়েছে বাড়ি থেকে ৮০০-৯০০ কিলোমিটার দূরে। বিজ্ঞপ্তি অনুযায়ী, দপ্তরের দাবি, শিক্ষা ব্যবস্থার উন্নতির স্বার্থে এই বদলি। বিষয়টি নিয়ে বেশ জলঘোলা হয়েছে শিক্ষামহলের একাংশে।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

বদলির বিজ্ঞপ্তি

টানা ৮ বছর। SSK ও MSK-র শিক্ষকদের কোনও বেতন বাড়েনি। বহুদিন ধরে সেই বেতনবৃদ্ধির দাবিতে তাঁরা আন্দোলন করছেন। দাবি, প্রাথমিক ও উচ্চপ্রাথমিকের সমতুল বেতন চাই। এর জন্য সল্টলেকের বিকাশ ভবনের সামনে আগেও বেশ কয়েকবার অবস্থান বিক্ষোভ করেছেন শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের সদস্যরা। তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় তাঁদের দাবিপূরণের আশ্বাসও দিয়েছিলেন বলে দাবি। মঞ্চের সম্পাদক মইদুল ইসলাম প্রাথমিক শিক্ষক। তাঁকেও উত্তরবঙ্গে বদলি করা হয়েছে। তিনি জানিয়েছেন, ”আদিবাসী শিক্ষিকাকে দেওয়া হয়েছে চা বাগানের হিন্দি মাধ্যমে। অন্যদেরও পাঠানো হয়েছে দুর্গম এলাকায়। এই সিদ্ধান্তের বিরুদ্ধে আমরা আদালতে যাচ্ছি।”

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1627388165312-0'); });

[আরও পড়ুন: Post Poll Violence: বাংলায় কতগুলি খুন-ধর্ষণ হয়েছে? রাজ্য পুলিশের ডিজির কাছে তথ্য চাইল CBI]

মঙ্গলবার এই শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের তরফে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu) ‘নিখোঁজ’ বলে পোস্টার দিয়ে থানায় মিসিং ডায়েরি দায়ের করা হয়েছিল। অভিযোগ, তাঁদের এতদিনকার দাবি পূরণে বারবার আশ্বাস মিললেও তা বাস্তবায়নে উদাসীন প্রশাসন। সেই কারণে শিক্ষামন্ত্রীকে ‘নিখোঁজ’ বলে প্রতীকী প্রতিবাদ করেছিল মুক্ত মঞ্চ। কিন্তু তারপরও সুরাহা হয়নি আন্দোলনের ঝাঁজ বাড়ান। কয়েক মাস আগে আদিগঙ্গায় সাঁতরে তাঁরা মুখ্যমন্ত্রীর কালীঘাটের বাড়ির দিকে যাওয়ার চেষ্টাও করেন। গত বুধবার সরাসরি নবান্নের সামনে এসে নিজেদের প্রতিবাদ জানান SSK, MSK-র কয়েকশো শিক্ষক। সেখানে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন তাঁরা। পরিস্থিতি ধুন্ধুমার হয়ে ওঠে। 

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1628750382106-0'); });
googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1628750799038-0'); });

[আরও পড়ুন: পরীক্ষা না হলেও মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের ফি বাবদ বিপুল অর্থ জমা পড়ল শিক্ষা দপ্তরে!]

ঠিক তার পরেরদিনই আন্দোলনরত শিক্ষকদের বদলির নোটিস আসে। দক্ষিণ ২৪ পরগনা এবং অন্যান্য জেলা থেকে বেশিরভাগ শিক্ষিকাকে বদলি করা হয়েছে কোচবিহার-সহ উত্তরবঙ্গের বিভিন্ন স্কুলে। অবিলম্বে সেখানে যোগ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। শিক্ষিকাদের অভিযোগ, বেতনবৃদ্ধির দাবিতে তাঁদের টানা আন্দোলনের জেরেই এই কোপ। নিজেদের কর্মস্থল থেকে আচমকা নিয়ম বহির্ভূতভাবে বদলি করা হচ্চে। যদিও সরকারের দাবি, আরও ভাল শিক্ষার পরিবেশ তৈরির জন্যই এই সিদ্ধান্ত। তবে SSK শিক্ষকদের এভাবে বদলি নিয়ে জোর আলোচনা শুরু হয়েছে শিক্ষক মহলে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Advertisement
Next