shono
Advertisement

ডাক্তারিতে ডিপ্লোমা কোর্স চালুর প্রস্তাব খতিয়ে দেখতে কমিটি গঠন, একমাসে রিপোর্ট জমার নির্দেশ

ডাক্তারিতে ডিপ্লোমা কোর্স চালুর প্রস্তাব দেন মমতা বন্দ্যোপাধ্যায়।
Posted: 09:26 PM May 12, 2023Updated: 09:26 PM May 12, 2023

স্টাফ রিপোর্টার: নবান্নে রিভিউ মিটিংয়ে ডাক্তারিতে ডিপ্লোমা কোর্সের প্রস্তাব দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রস্তাব খতিয়ে দেখতে একটি কমিটি গঠন করা হল। ১৪ সদস্যের ওই কমিটি একমাস পর রিপোর্ট জমা দেবে। তার উপর ভিত্তি করে নেওয়া হবে পরবর্তী সিদ্ধান্ত।

Advertisement

কমিটিতে রয়েছেন চিকিৎসক সুকুমার মুখোপাধ্যায়, চিকিৎসক অভিজিৎ চৌধুরী, চিকিৎসক জি কে ঢালি, চিকিৎসক মাখনলাল সাহা, চিকিৎসক মণিময় বন্দ্যোপাধ্যায়, চিকিৎসক ইন্দ্রনীল বিশ্বাস, চিকিৎসক সুহৃতা পাল, চিকিৎসক মৈত্রেয়ী ভট্টাচার্য, চিকিৎসক রেজাউল করিম, চিকিৎসক অভীক ঘোষ। এছাড়া রয়েছে ডিএইচএস এবং ডিএমই’র প্রতিনিধিরাও। ওই কমিটিতে রয়েছেন মেডিক্যাল এডুকেশনের স্পেশ্যাল সেক্রেটরি অনিরুদ্ধ নিয়োগী। আইএমএ এবং ডব্লুইবিএমসি’র প্রতিনিধিরাও রয়েছেন কমিটিতে। আগামী একমাসের মধ্যে রিপোর্ট জমা দেবে কমিটি। আদৌও প্রস্তাব কার্যকর হবে কিনা, ওই রিপোর্টের উপর ভিত্তি করেই নেওয়া হবে চূড়ান্ত সিদ্ধান্ত।

[আরও পড়ুন: Primary Teacher Recruitment Scam: বড়সড় ধাক্কা, প্রাথমিকে ৩৬ হাজার প্রশিক্ষণহীন শিক্ষকের চাকরি বাতিল করল হাই কোর্ট]

উল্লেখ্য, বৃহস্পতিবার নবান্নে রিভিউ বৈঠক করেন মুখ্যমন্ত্রী। প্রাথমিক চিকিৎসায় পরিষেবা আরও বাড়াতে বিশেষ প্রস্তাব দেন। ডাক্তারিতে ডিপ্লোমা কোর্সের কথা বলেন। মুখ্যমন্ত্রীর প্রস্তাব, “ট্রেনিংয়ের নাম করে অতিরিক্ত সময় নষ্ট করবেন না। স্যালাইন এবং অক্সিজেন দেওয়া, ওষুধ দেওয়া সংক্রান্ত কাজকর্মের ক্ষেত্রে নার্সদের বেশিদিনের প্রশিক্ষণের প্রয়োজন নেই। ইঞ্জিনিয়ারদের মতো চিকিৎসকদের জন্য ডিপ্লোমা কোর্স চালু করা যেতে পারে। তার ফলে পাঁচ বছরের পরিবর্তে তিন বছরে ডিপ্লোমা কোর্স পাশ করলেই পাওয়া যাবে চিকিৎসক। বিশেষজ্ঞ চিকিৎসকরাই তাঁদের প্রশিক্ষণ দেবেন। তাঁদের প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে পাঠানো যেতে পারে।” এই প্রস্তাবে পরিপ্রেক্ষিতে কমিটি গঠন করা হয়েছে।

[আরও পড়ুন: ‘চাকরিহারাদের দায় পর্ষদ অস্বীকার করবে না’, আইনি পথে হাঁটার ইঙ্গিত সভাপতির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement