shono
Advertisement

বাংলাদেশে হিন্দুদের উপর ধারাবাহিক হামলা, বিদেশমন্ত্রকের হস্তক্ষেপ চেয়ে চিঠি শুভেন্দুর

এর আগেও তিনি বাংলাদেশের হিন্দু নিপীড়ন নিয়ে সরব হয়েছিলেন।
Posted: 09:44 AM Jul 19, 2022Updated: 09:52 AM Jul 19, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলাদেশে (Bangladesh) ফের নিপীড়িত হিন্দুরা। টাঙ্গাইল, নড়াইল-সহ একাধিক জায়গায় হিন্দুদের রীতিমতো ‘টার্গেট’ করে হামলা চলেছে গত কয়েকদিনে। কখনও মন্দির, বাড়ি, দোকানে ভাঙচুর। কখনও আবার স্কুলশিক্ষকদের উপর হামলা। গত সপ্তাহে লাগাতার দুষ্কৃতী হামলায় আক্রান্ত হয়েছে হিন্দু (Hindu) পরিবারগুলি। তাতে উদ্বেগপ্রকাশ করে এবং দ্রুত হিন্দুদের সুরক্ষার স্বার্থে বিদেশমন্ত্রকের হস্তক্ষেপের দাবি তুললেন এ রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। এ বিষয়ে তিনি বিদেশমন্ত্রককে চিঠি পাঠালেন।

Advertisement

গত ১৬ তারিখ একটি ফেসবুকে পোস্ট (Facebook Post) ঘিরে অশান্তির সূত্রপাত। ওই পোস্টে ‘ধর্ম অবমাননা’র অভিযোগ তুলে ফের হিন্দুদের উপর হামলা চালানোর ঘটনা ঘটে বাংলাদেশে। নড়াইল জেলায় কয়েকটি বাড়ি, দোকান ও মন্দিরে হামলার পর অগ্নিসংযোগ করা হয়। আর তারপরই সেখানকার হিন্দু সম্প্রদায়ের কয়েকটি বাড়ি, দোকান ও মন্দিরে হামলা চলে। ঘটনার পর ওই এলাকার বাজারের সব দোকানপাট বন্ধ করে দেওয়া হয়। হামলাকে সংঘবদ্ধ ও পরিকল্পিত অপরাধ হিসেবে চিহ্নিত করে একযোগে প্রতিবাদে নামেন বাংলাদেশে বসবাসকারী হিন্দুরা।

[আরও পড়ুন: কোথায় আচ্ছে দিন! মোদি জমানায় ২৫ শতাংশ কমেছে টাকার দাম]

এর তীব্র প্রতিবাদে সরব বাংলাদেশের মানবাধিকার কমিশনও (Human Rights Commission)। এক বিবৃতিতে বাংলাদেশের মানবাধিকার কমিশন বলেছে, “বাংলাদেশের মতো একটি ধর্মনিরপেক্ষ দেশে সাম্প্রদায়িক হিংসা কোনওভাবেই মেনে নেওয়া যায় না।” শুধু তাই নয়, এই ঘটনায় স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে দ্রুত তদন্ত চালিয়ে দোষীদের শাস্তির দাবি জানিয়েছে কমিশন। সূত্রের খবর, বংলাদেশে সাম্প্রদায়িক হিংসার নেপথ্যে বিদেশি শক্তির হাত থাকতে পারে। বিশেষ করে, সক্রিয় পাকিস্তানের মৌলবাদী গোষ্ঠীগুলি। সোশ্যাল মিডিয়া পোস্ট হাতিয়ার করে তারা সংখ্যালঘু হিন্দুদের উপর হামলা চালিয়ে হাসিনা সরকারকে বিপাকে ফেলতে চাইছে।

[আরও পড়ুন: পণের দাবিতে স্ত্রীকে বেধড়ক মার, স্বামীর নৃশংস অত্যাচারে গর্ভেই মৃত্যু সন্তানের]

এই অবস্থায় সোমবার রাতে বিদেশমন্ত্রককে চিঠি লিখলেন শুভেন্দু অধিকারী। তাতে তাঁর বক্তব্য, বাংলাদেশের হিন্দু সম্প্রদায়ের উপর লাগাতার সাম্প্রদায়িক হামলার ঘটনায় বিদেশমন্ত্রক যেন দ্রুত হস্তক্ষেপ করে। সে দেশের হিন্দুরা এই মুহূর্তে বিপন্ন। তাঁদের জন্য উদ্বেগ প্রকাশ করেছেন বাংলার বিরোধী দলনেতা। প্রসঙ্গত, এর আগেও তিনি বাংলাদেশের হিন্দু নিপীড়নের খবর পেয়ে সরব হয়েছিলেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement