বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমের দাবি মানল সরকার, স্বাস্থ্যসাথী প্রকল্পে বড়সড় বদল

08:19 PM Feb 09, 2021 |
Advertisement
Advertisement

মলয় কুণ্ডু: স্বাস্থ্যসাথী প্রকল্পের (Swasthyasathi) বিভিন্ন প্যাকেজের বরাদ্দ রেট বৃদ্ধির দাবি জানিয়েছিল একাধিক বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোম। এবার তাদের সেই দাবি কার্যত মেনে নিল রাজ্য সরকার। স্বাস্থ্যসাথী প্রকল্পের অন্তর্ভুক্ত প্রায় ৬০ শতাংশ প্যাকেজের রেট ১০-১৫ শতাংশ বৃদ্ধি করল রাজ্য। মঙ্গলবার এ কথা ঘোষণা করা হয়েছে।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

এদিন রাজ্যের সমস্ত বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমগুলির সঙ্গে বৈঠকে বসেছিলেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় এবং স্বাস্থ্যসচিব স্বরূপ নারায়ণ নিগম। সেই বৈঠকেই প্যাকেজের রেটবৃদ্ধির কথা জানানো হয়। দীর্ঘদিন ধরেই এই দাবি জানিয়ে আসছিল বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমগুলি। তাদের অভিযোগ ছিল, সরকারের বেঁধে দেওয়া রেটে বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমে চিকিৎসা সমস্যা হয়ে দাঁড়াচ্ছে। এবার তাদের দাবি কার্যত মেনে নিল সরকার। এদিন সরকারের তরফে জানানো হয়, রাজ্যের ১ কোটি ৪০ লক্ষ মানুষ স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় এসেছে।

[আরও পড়ুন : আচমকা শরীরে দেখা দিল ‘লেজ’! NRS হাসপাতালে জটিল অস্ত্রোপচারে সুস্থ বাঁকুড়ার বধূ]

রাজ্যে অভূতপূর্ব সাড়া ফেলেছে এ প্রকল্প। ইতিমধ্যে ১ হাজার ৫৩৭টি বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমে এই প্রকল্পের সুবিধা মিলছে। এদের মধ্যে নতুন করে ৪২৫টি বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোম এর আওতায় এসেছে। বেড়েছে শয্যা সংখ্যাও। সরকারি হিসেব বলছে, সরকারি ও বেসরকারি হাসপাতাল-নার্সিংহোম মিলিয়ে ইতিমধ্যে ১ লক্ষ ২২ হাজার ২৫টি শয্যা রয়েছে এই প্রকল্পের সুবিধাভোগীদের জন্য। সবমিলিয়ে রাজ্যে চূড়ান্ত সাফল্যের মুখ দেখেছে মুখ্যমন্ত্রীর স্বপ্নের এই প্রকল্প।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

তবে এখনও কোথাও কোথাও এই কার্ড নিয়ে এসেও ফিরে যেতে হচ্ছে। এমন অভিযোগও আসছে। এ নিয়ে রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের প্রতিক্রিয়া, “যত বেশি সংখ্যক মানুষের কাছে এই প্রকল্প পৌঁছে দেওয়ার চেষ্টা আমরা করছি। সেখান দু-চারটে ফিরিয়ে দেওয়ার ঘটনা ঘটছে। তবে সমস্ত সমস্যা মিটিয়ে ফেলার চেষ্টা চলছে।”

[আরও পড়ুন : মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে চিন্তিত গেরুয়া শিবির? ২ বিজেপি বিধায়কের কথা কৈলাস-মুকুলের]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next