shono
Advertisement

মদন মিত্রের বিশেষ অবদান, NAAC-এর বিচারে A+ গ্রেড দক্ষিণেশ্বরের হীরালাল কলেজের

দক্ষিণেশ্বরের হীরালাল মজুমদার মেমোরিয়াল কলেজ ফর ওমেন NAAC-এর মূল্যায়নে A+ গ্রেড পেল।
Posted: 08:23 PM Dec 30, 2023Updated: 08:38 PM Dec 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের মানোন্নয়নের বিচারে দেশের বহু শিক্ষা প্রতিষ্ঠানকে পিছনে ফেলে দারুণ র‌্যাঙ্ক করল উত্তর ২৪ পরগনার (North 24 Parganas)এক মহিলা কলেজ। দক্ষিণেশ্বরের হীরালাল মজুমদার মেমোরিয়াল কলেজ ফর ওমেন NAAC-এর মূল্যায়নে A+ গ্রেড পেল। দেশের অত্যন্ত নামী শিক্ষা প্রতিষ্ঠানের দখলে সাধারণত থাকে এই গ্রেড। পুরনো হলেও সেসব প্রতিষ্ঠানের তুলনায় অনেকটাই অনামী দক্ষিণেশ্বরের (Dakshineswar) হীরালাল কলেজ। সেখানে তাদের A+ গ্রেড প্রাপ্তি সত্যিই বড় কৃতিত্ব!

Advertisement

উত্তর ২৪ পরগনার অন্যতম পুরনো মহিলা কলেজ হীরালাল মজুমদার মেমোরিয়াল কলেজ ফর ওমেন। এর আগে ২০১৬ সালে NAAC-এর বিচারে B++ পেয়েছিল এই কলেজ। আর এবার NAAC-এর তৃতীয়বারের মূল্যায়ন A+ গ্রেড পেয়ে বঙ্গে রীতিমতো সারা ফেলে দিয়েছে দক্ষিণেশ্বরের এই উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান। হীরালাল মজুমদার মেমোরিয়াল কলেজ ফর ওমেন ৩.৩৩ CGPA পেয়ে পিছনে ফেলেছে দেশের তামাম প্রতিষ্ঠানগুলিকে (Educational Institutions)।

[আরও পড়ুন:‘মা, আমি কি VIP?’, তৈমুরের অবুঝ প্রশ্নের উত্তরে কী বললেন করিনা?]

পশ্চিমবঙ্গে (West Bengal) এর আগে বেথুন কলেজ, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মতো অল্প কয়েকটি কলেজ, বিশ্ববিদ্যালয়ের মাথায় উঠেছিল এই শিরোপা। আর বলাই বাহুল্য, এসব প্রতিষ্ঠানের শিক্ষার মান অত্যন্ত উন্নত। তুলনায় দক্ষিণেশ্বরের গলিতে অবস্থিত এই কলেজ ধীরে ধীরে উন্নতি করলেও সেভাবে পরিচিতি পায়নি। তবে NAAC-এর মূল্যায়ন A+ গ্রেড কলেজকে সেই খ্যাতি এনে দেবে বলেই আশাবাদী কলেজ কর্তৃপক্ষ। এই কলেজের পরিচালন সমিতির সভাপতি স্থানীয় বিধায়ক তথা জনপ্রিয় নেতা মদন মিত্র (Madan Mitra)। যাঁর বিশেষ অবদান রয়েছে এই প্রতিষ্ঠানের উন্নতির ক্ষেত্রে। তাই সেরার শিরোপা পেয়ে তাঁর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন কলেজের অধ্যক্ষা ডঃ সোমা ঘোষ। পাশাপাশি তিনি অধ্যাপক, অধ্যাপিকা, অশিক্ষক কর্মচারী এবং ছাত্রীদের নিরন্তর প্রয়াসের কথাও স্বীকার করেছেন।

[আরও পড়ুন: ‘তু মেরা হিরো…’! বছরশেষে রাজকে বগলদাবা করে শুভশ্রীর প্রেম]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement