shono
Advertisement

দু’বছর পর এবার পুজোয় আমজনতার জন্য খুলবে বনেদি বাড়ির দরজা, কবে শুরু দুর্গোৎসব?

পুজোর আর দেড় মাসও বাকি নেই!
Posted: 08:49 PM Aug 21, 2022Updated: 08:50 PM Aug 21, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত দু’বছর করোনা অতিমারীর জেরে ফিকে হয়েছিল দুর্গোৎসবের আনন্দ। সংক্রমণের ভয়ে পুজোর সময় দর্শনার্থীদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছিল কলকাতার ঐতিহ্যবাহী বনেদি বাড়িগুলি। তবে এবার পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে। মারণ ভাইরাসের বিরুদ্ধে জয়ের পথে এগিয়ে চলেছে বাংলা। আর তাই শোনা যাচ্ছে, এবার সাধারণের জন্য খুলে দেওয়া হবে বনেদি বাড়ির সিংহদরজা। অর্থাৎ করোনা কালের (Corona Pandemic) আগের মতোই ধুমধাম করে হবে দুর্গাপুজো। ঐহিত্যবাহী পুজো দর্শন করতে পারবেন আমজনতাও।

Advertisement

গতবারের তুলনায় এবার আরও আগে শুরু হয়ে যাবে দুর্গাপুজো (Durga Puja 2022)। আগামী ২৫ সেপ্টেম্বর মহালয়া। পিতৃপক্ষের অবসান, দেবীপক্ষের সূচনা। আর অক্টোবরের গোড়াতেই বাপের বাড়ি চলে আসবেন উমা। পয়লা অক্টোবর মহাষষ্ঠী। মহাসপ্তমী, মহাষ্টমী এবং মহানবমী যথাক্রমে ২, ৩ ও ৪ অক্টোবর। ৫ অক্টোবর বিজয়া দশমী।

[আরও পড়ুন: হরিদেবপুরে গলায় ফাঁস দিয়ে আত্মঘাতী মহিলা চিকিৎসক, মানসিক অবসাদের জের?]

একনজরে ২০২২ সালের দুর্গাপুজো:
মহাষষ্ঠী- ১ অক্টোবর
মহাসপ্তমী- ২ অক্টোবর
মহাঅষ্টমী- ৩ অক্টোবর
মহানবমী- ৪ অক্টোবর
বিজয়া দশমী- ৫ অক্টোবর

শোভাবাজার রাজবাড়ি

২০২০ সালে বহু কাটছাঁট করে দুর্গাপুজোর আয়োজনের অনুমতি পেয়েছিল বারোয়ারি পুজোগুলি। তিনদিক খোলা মণ্ডপ, সীমিত সংখ্যক দর্শনার্থী-সহ পুজোর আচার-নিয়মে বেশ কিছু শর্ত চাপানো হয়েছিল। রাজ্য সরকারের নির্দেশ মেনে কার্যত নমো নমো করেই হয়েছিল পুজো। গতবছর পরিস্থিতি তুলনামূলক স্বাভাবিক হলেও একাধিক শর্ত জারি ছিল। কিন্তু শহরের বেশিরভাগ বনেদি বাড়িগুলিই সংক্রমণ থেকে সুরক্ষিত থাকতে সাধারণের জন্য গেট বন্ধ রাখার সিদ্ধান্তই নিয়েছিল। তবে এবার ২৫০ বছরের প্রাচীন শোভাবাজার রাজবাড়ি থেকে বদনচাঁদ রায় বাড়ি, বসুমল্লিক পরিবারের মতো বনেদি বাড়িগুলি এবার জাঁকজমক করেই পুজোর আয়োজন করতে চলেছেন বলে খবর। দর্শনার্থীরাও যে পুজোর সাক্ষী হতে পারবেন এবার।

যদিও দরজিপাড়া মিত্রবাড়ির মতো বেশ কিছু রাজবাড়ি এবারও আমজনতার প্রবেশের উপর নিষেধাজ্ঞা বজায় রাখবে। তবে পুজোর সময় কোভিড পরিস্থিতি কেমন থাকে, তা দেখেই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বনেদি পরিবারগুলি।

[আরও পড়ুন: ১৮ বছরের লড়াই নিমেষে মিথ্যে! ধর্ষকদের ‘হিরো’ হতে দেখে হতবাক বিলকিসের স্বামী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement