shono
Advertisement

বুধবার নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বরে শুরু মেট্রোর ট্রায়াল রান, কবে থেকে উঠতে পারবেন যাত্রীরা?

মঙ্গলবার নতুন স্টেশন ঘুরে দেখেন মেট্রো রেলের আধিকারিকরা।
Posted: 09:12 PM Dec 22, 2020Updated: 09:12 PM Dec 22, 2020

নব্যেন্দু হাজরা: প্রতীক্ষার আরও কিছুদিন বাকি। তবে তার আগে বুধবার প্রথমবার নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর যাত্রী নিয়ে ছুটবে মেট্রো। তবে তাতে সাধারণ যাত্রী নন, থাকবেন জিএম এবং বিশেষ কয়েকজন আধিকারিক। তার আগে মঙ্গলবার নতুন স্টেশন ঘুরে দেখেন মেট্রো রেলের আধিকারিকরা। চলল একটি ইঞ্জিনও। মন্দিরের আদলে তৈরি দক্ষিণেশ্বর (Dakshineswar) স্টেশনটি দূর থেকেও অসাধারণ দেখতে লাগছে। ট্রায়াল রান মাস দুয়েক চলার পর কমিশনার অফ সেফটির সবুজ সংকেত মিললেই যাত্রী নিয়ে নতুন রুটে ট্রেন চলাচল শুরু হবে। সেক্ষেত্রে কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর মেট্রোর ভাড়া হবে ৩০ টাকা। বুধবার সকাল সাড়ে দশটায় ট্রায়াল রান হওয়ার কথা।

Advertisement

[আরও পড়ুন: তৃণমূলে ফেরার ২৪ ঘণ্টার মধ্যেই সুজাতার নিরাপত্তার বন্দোবস্ত করল রাজ্য]

দক্ষিণেশ্বর এবং নোয়াপাড়ার মাঝে রয়েছে বরাহনগর স্টেশন। এটাই কলকাতা মেট্রোর (Kolkata Metro rail) সবচেয়ে উঁচু স্টেশন। উচ্চতা ৫৫ ফুটের কিছু বেশি। শিয়ালদহ উত্তর শাখার বরাহনগর রোড স্টেশনের যে টিকিট কাউন্টার, তার গা ঘেঁষে একটি রাস্তা প্ল্যাটফর্মে গিয়ে উঠেছে। তিনতলায় প্ল্যাটফর্ম। আর হালকা হলুদ রঙের দক্ষিণেশ্বর স্টেশনের দু’পাশের চারটে চূড়া দক্ষিনেশ্বর মন্দিরের আদলে তৈরি হয়েছে।

স্টেশনে ঢুকতেই রামকৃষ্ণ, সারদা আর স্বামী বিবেকানন্দের তিনটি বিশালাকার ফাইবারের মূর্তি রয়েছে। দোতলায় উঠে টিকিট কাউন্টার। এরপর তিনতলায় প্ল্যাটফর্ম। প্রান্তিক স্টেশন হলেও এখানে ট্রেন ঘোরার জায়গা নেই। তাই স্টেশনে ঢোকার আগে পাতা হয়েছে ক্রসওভার। যখন যে লাইন ফাঁকা থাকবে, এই ক্রসওভারের মাধ্যমে সেই লাইনে ট্রেন পাঠিয়ে তার অভিমুখ বদল করা হবে। আপ এবং ডাউন ট্রেনও সেই মতো ছাড়বে। মেট্রোর আধিকারিকরা জানান, এই মেট্রো লাইনে সর্বোচ্চ ঘণ্টা প্রতি ৯০ কিলোমিটার বেগে ট্রেন চালানো সম্ভব হলেও এখানে তা চলবে ঘণ্টায় ৫৫ কিলোমিটারের গতিতে।

[আরও পড়ুন: বাইপাসের অভিজাত বহুতল লাগোয়া বসতিতে বিধ্বংসী অগ্নিকাণ্ড, পুড়ে ছাই বেশ কয়েকটি ঝুপড়ি]

দুটো স্টেশনের দেওয়াল সাজানো হয়েছে নানান ভাস্কর্যে। এই অংশে পরিষেবা চালু হয়ে গেলে বিটি রোডের উপর যানজট অনেকটাই কমবে বলে মনে করা হচ্ছে। টালা ব্রিজ ভাঙার পর কলকাতার উত্তর শহরতলি থেকে শ্যামবাজার পৌঁছনোর যে দুর্ভোগ তাও খানিকটা মিটবে।

এদিকে, আয় বাড়াতে শহরের ন’টি স্টেশনে ব্র্যান্ডিং করা হবে বলে জানাল মেট্রো রেল। স্টেশনগুলি হল বেলগাছিয়া, শোভাবাজার-সুতানুটি, চাঁদনি চক, ফুলবাগান, বেঙ্গল কেমিক্যাল, সিটি সেন্টার, সেন্ট্রাল পার্ক, করুণাময়ী এবং শীঘ্রই উদ্বোধন হতে চলা বরাহনগর।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement