Kolkata: দোকানিকে বাংলায় কথা বলতে বলার ‘শাস্তি’, বড়বাজারে দুই মহিলার উপর হামলা

10:20 AM Aug 11, 2021 |
Advertisement

অর্ণব আইচ: বাংলায় বাস করেও হিন্দি ভাষা না বোঝার ‘শাস্তি’ পেলেন দুই মহিলা। খাস কলকাতাতেই ঘটল এমন ঘটনা। যা নিয়ে নিন্দার ঝড় উঠেছে বিভিন্ন মহলে।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

ঘটনা মঙ্গলবারের। বড়বাজার (Burra Bazar) এলাকায় বাজার করতে গিয়েছিলেন দুই মহিলা। সেখানে এক দোকানি হিন্দি ভাষায় কথা বলায় তা বুঝে উঠতে পারছিলেন না তাঁরা। দোকানিকে তখন বাংলায় কথা বলতে বলেন ওই মহিলারা। আর তাতেই তেলে বেগুনে জ্বলে ওঠেন দোকানদার। অভিযোগ, তাঁদের কটূক্তি করা হয়। এমনকী তাঁদের উপর হামলাও চালানো হয় বলে অভিযোগ। বাদানুবাদে কয়েক মুহূর্তের জন্য তৈরি হয় উত্তেজনা।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: COVID-19: ২৪ ঘণ্টায় দেশে সংক্রমণ বাড়ল ৩৬%, দুই টিকার মিশ্রণে সিলমোহর দিল DCGI]

এই ব্যাপারে দক্ষিণ ২৪ পরগনার (South 24 Parganas) বাসিন্দা ওই দুই মহিলা বড়বাজার থানায় ওই ব্যবসায়ীর বিরুদ্ধে লিখিত অভিযোগও জানিয়েছেন। মহিলাদের অভিযোগ অনুযায়ী, মঙ্গলবার তাঁরা বড়বাজারের একটি কাপড়ের দোকানে কাপড় কিনতে গিয়েছিলেন। দরদাম করার সময় ব্যবসায়ীর ভাষা তাঁরা বুঝতে পারছিলেন না। তাই তাঁকে বাংলায় কথা বলতে বলেন। কিন্তু ব্যবসায়ী বাংলায় বলতে রাজি হননি। বিষয়টি নিয়ে তাঁদের সঙ্গে ব্যবসায়ীর বচসা হয়। তার জেরে দুই মহিলাকে বিদেশি বলেও কটাক্ষ করা হয়। এর পর তাঁদের উপর হামলা চালানো হয় বলে অভিযোগ। তাঁদের ব্যাগ ও মোবাইল কেড়ে নেওয়ার চেষ্টা হয় এবং তাঁদের অশ্লীল গালিগালাজ করা হয় বলে অভিযোগ। এরপরই তাঁরা ‘বাংলা পক্ষ’ নামে একটি সংগঠনের সঙ্গে যোগাযোগ করেন। ওই সংগঠনের সহযোগিতায় তাঁরা বড়বাজার থানায় অভিযোগ দায়ের করেন। পুরো ঘটনাটি খতিয়ে দেখা হচ্ছে। অভিযুক্ত ব্যবসায়ীকেও জেরা করা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ। এ রাজ্যে ব্যবসা করতে নেমে কেন বাংলা ভাষা জানবেন না ব্যবসায়ীরা? এমন প্রশ্ন তুলে বাংলা পক্ষের তরফেও ক্ষোভ উগরে দেওয়া হয়েছে।

Advertising
Advertising

[আরও পড়ুন: ‘কর্মক্ষেত্রে আমার কোনও বন্ধু নেই’, ফেসবুক পোস্টে কেন একথা লিখলেন Firhad Hakim?]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next