shono
Advertisement

শ্রমিক দিবসেই জীবনাবসান, প্রয়াত রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী অশোক মিত্র

পেয়েছিলেন সাহিত্য আকাদেমি পুরস্কারও। The post শ্রমিক দিবসেই জীবনাবসান, প্রয়াত রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী অশোক মিত্র appeared first on Sangbad Pratidin.
Posted: 11:17 AM May 01, 2018Updated: 05:05 PM Aug 24, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মে দিবসে নক্ষত্রপতন। প্রয়াত বিশিষ্ট অর্থনীতিবিদ তথা রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী অশোক মিত্র। মঙ্গলবার মিন্টোপার্কের একটি নার্সিংহোমে সকাল সোয়া ন’টা নাগাদ হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বয়স হয়েছিল ৯০ বছর। তাঁর মৃত্যুতে শোকের ছায়া বাম রাজনৈতিক মহলে।

Advertisement

১৯২৮ সালের ১০ এপ্রিল তৎকালীন পূর্ববঙ্গের ঢাকায় জন্মগ্রহণ করেন অশোকবাবু। ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্বাধীনতার পর ভারতে আসেন। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াশোনা করতে চেয়েছিলেন। কিন্তু বিশ্ববিদ্যালয় তাঁকে সুযোগ দেয়নি। তারপর বারাণসীর হিন্দু বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এম এ করেন। ১৯৫৩ সালে নেদারল্যান্ডসের রটারড্যাম বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে ডক্টরেট হন। ধীরে ধীরে বামপন্থায় গা ভাসান অশোকবাবু। ১৯৭০ সালে কেন্দ্রীয় সরকারের মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা হন। সেই পদে ছিলেন দুবছর। ১৯৭৭ সালে প্রথম বামফ্রন্ট সরকারের অর্থমন্ত্রী হন। দশ বছর মন্ত্রিত্ব করেন তিনি। কিন্তু মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর সঙ্গে মতবিরোধ হয়েছিল বহু ক্ষেত্রে। ১৯৮৬ সালে সিপিএম থেকে ইস্তফা দেন অশোকবাবু। ১৯৯০ সালে রাজ্যসভার সাংসদ নির্বাচিত হন। সেই সময় শিল্প ও বাণিজ্য বিষয়ক সংসদীয় কমিটির চেয়ারম্যানের পদও অলংকৃত করেন।

বিশিষ্ট অর্থনীতিবিদ ও রাজনীতিবিদের পাশাপাশি ছিলেন ভাল লেখকও। বাংলা ও ইংরাজিতে বিভিন্ন স্বাদের প্রবন্ধ রচনা করেন। তাঁর বাংলা বইগুলির মধ্যে অন্যতম হল, অকথা-কুকথা, অচেনাকে চিনে-চিনে, কবিতা থেকে মিছিলে, নাস্তিকতার বাইরে, চরিত্রাবলী, সমাজসংস্থা আশানিরাশা ইত্যাদি। তাল-বেতাল গ্রন্থটির জন্য সাহিত্য আকাদেমি পুরস্কারে ভূষিত হন। পার্টিতে যখন ছিলেন তখন বলতেন, ‘আমি ভদ্রলোক নই, আমি একজন বামপন্থী’। রাজনৈতিক মতাদর্শ তাঁর কাছে অনেক বেশি প্রাধান্য পেত। তাই আপোস করতেন না কোনও বিষয়েই। এহেন রাজনীতিবিদ ভগ্ন শরীরে গত ১ এপ্রিল নার্সিংহোমে ভরতি হন। একমাস থাকার পর মে দিবসে মৃত্যু হল তাঁর। শ্রমিক দিবসেই শেষ হল এক আদর্শবান বামপন্থীর পথচলা। এ সমাপতন ছাড়া আর কী?

অশোক মিত্রর মৃত্যুতে শোকজ্ঞাপন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইট করে অশোকবাবুর পরিবারের প্রতি সমবেদন জানিয়েছেন। এদিন দুপুরে আলিপুর পার্ক রোজের বাসভবনে নিয়ে আসা হয় মরদেহ। সেখানেই শেষশ্রদ্ধা জানান সবাই। জানা গিয়েছে, বিকেল চারটে নাগাদ মিছিল করে কেওড়াতলা মহাশ্মশানে নিয়ে যাওয়া হবে নশ্বর দেহ। সেখানেই শেষকৃত্য সম্পন্ন হবে।

The post শ্রমিক দিবসেই জীবনাবসান, প্রয়াত রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী অশোক মিত্র appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার