Advertisement

WB Assembly Polls: বনগাঁ দক্ষিণ, বৈষ্ণবনগরের ফল নিয়ে মামলা, নথি সংরক্ষণের নির্দেশ হাই কোর্টের

02:32 PM Jul 16, 2021 |
Advertisement
Advertisement

শুভঙ্কর বসু: নন্দীগ্রামের পর এবার বনগাঁ দক্ষিণ। এই বিধানসভা কেন্দ্রে একুশের ভোটের ফলাফলকে চ্যালেঞ্জ করে তৃণমূল (TMC) প্রার্থীর মামলার পরিপ্রেক্ষিতে নির্বাচন সংক্রান্ত সমস্ত নথি সংরক্ষণের নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট (Calcutta HC)। শুক্রবার এই সংক্রান্ত মামলার শুনানিতে এই নির্দেশ দিয়েছেন বিচারপতি বিবেক চৌধুরী। এছাড়া বৈষ্ণবনগর কেন্দ্রের পরাজিত বিজেপি প্রার্থী স্বাধীন সরকারও ভোটের ফলকে চ্যালেঞ্জ করে মামলা দায়ের করেছেন। সেই মামলা গ্রহণ করে একই নির্দেশ দেন বিচারপতি অমৃতা সিনহা। বলা হয়েছে, পরবর্তী নির্দেশ পর্যন্ত একটি নথিও যাতে নষ্ট না হয়, তার ব্যবস্থা করতে হবে। এর আগে নন্দীগ্রামের মতো হাইভোল্টেজ কেন্দ্র নিয়ে প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায়ের দায়ের করা মামলাতেও একই নির্দেশ দিয়েছিলেন বিচারপতি শম্পা সরকার। আপাতত তাঁর এজলাসেই এই মামলা চলছে।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

রাজ্যের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের মধ্যে ভোট হয়েছে ২৯২টিতে। জঙ্গিপুর ও সামশেরগঞ্জের প্রার্থীদের মৃত্যু হওয়ায় এই দুই কেন্দ্রে এখনও ভোট হয়নি। ২৯২ কেন্দ্রের মধ্যে ভোটের ফলাফলকে চ্যালেঞ্জ জানিয়ে এই মুহূর্তে ১৫ টি বিধানসভা আসনের পরাজিত প্রার্থীরা আইনের দ্বারস্থ। এর আগে নন্দীগ্রাম মামলার এজলাস বদলের পর মমতা বন্দ্যোপাধ্যায়ের দায়ের করা আবেদন গ্রহণ করে বিচারপতি শম্পা সরকার ভিডিও-সহ যাবতীয় নথি সংরক্ষণের নির্দেশ দিয়েছিলেন। তার আগে অবশ্য পুরুলিয়ার বলরামপুরের তৃণমূল প্রার্থী শান্তিরাম মাহাতোর আবেদনের ভিত্তিতে বিচারপতি নির্দেশ দেন, ভোটপ্রক্রিয়ার যাবতীয় নথিপত্র ভালভাবে সংরক্ষণ করে রাখতে। এবার সে পথেই হাঁটলেন অন্যান্য বিচারপতিরা।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: নির্মীয়মান বহুতল থেকে ঝুলছে যুবকের দেহ! হাড়হিম করা দৃশ্যের সাক্ষী রাজাবাজার]

শুক্রবার বনগাঁ দক্ষিণ এবং বৈষ্ণবনগর কেন্দ্রের ফল নিয়ে চ্যালেঞ্জ করা মামলায় একই নির্দেশ দিলেন দুই বিচারপতি। বনগাঁ দক্ষিণের পরাজিত তৃণমূল প্রার্থী আলোরানি সরকার এবং বৈষ্ণবনগরের পরাজিত বিজেপি (BJP) প্রার্থী স্বাধীন সরকারের মামলার পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশনকে বিচারপতিরা নির্দেশ দেন, এই দুই কেন্দ্রে নির্বাচন সংক্রান্ত যাবতীয় তথ্য সংরক্ষণ করতে, ভিডিও-সহ। পরবর্তী শুনানিতে সেসব তুলে ধরতে হবে।

[আরও পড়ুন: করোনাবিধি অগ্রাহ্য করে পার্টি! এবার আবগারি বিভাগের নজরে মিন্টো পার্কের অভিজাত হোটেল]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next