Advertisement

‘ডিভিসি যেভাবে জল ছাড়ছে তা মারাত্মক অপরাধ’, নবান্ন থেকে ফের তোপ দাগলেন মুখ্যমন্ত্রী

04:26 PM Oct 02, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্যের ৮ জেলার বন্যা পরিস্থিতি নিয়ে ফের ডিভিসি এবং কেন্দ্র সরকারকে তোপ দাগলেন মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। তুলে আনলেন ‘ম্যান মেড বন্যা’র তত্ত্ব। বললেন, “যেভাবে জল ছাড়া হচ্ছে তা মারাত্মক অপরাধ। ডিভিসির এই পদক্ষেপ ক্রিমিনাল অফেন্স।”  ডিভিসির আচরণ নিয়ে ফের প্রধানমন্ত্রীকে চিঠি লিখবেন বলেও জানালেন মুখ্যমন্ত্রী। 

Advertisement

শনিবার আকাশপথে রাজ্যের বন্যা পরিস্থিতি পরিদর্শন করেন মুখ্যমন্ত্রী। হেঁটে ঘুরে দেখেন আরামবাগের পরিস্থিতি। পাশে থাকার বার্তা দেন তিনি। গ্রাউন্ড রিপোর্ট নিয়ে ফিরে নবান্নে সচিবদের সঙ্গে বৈঠক করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার পরই সাংবাদিক সম্মেলনে কেন্দ্রীয় সরকার এবং ডিভিসিকে তোপ দাগেন তিনি। 

[আরও পড়ুন: Babul Supriyo: সময় দিচ্ছেন না স্পিকার, সাংসদ পদ ছাড়তে দেরি, অভিযোগ তুলে টুইট বাবুল সুপ্রিয়র]

তাঁর কথায়, “এটা ম্যান মেড বন্যা। এত বৃষ্টি হয়েছে আমরা তা সামলে নিয়েছিলাম।  কিন্তু এটা ক্রমাগত জল ছাড়ার জন্য হয়েছে।” রাজ্যে প্রচুর বৃষ্টি হয়েছে। সেই পরিস্থিতি সামলে নেওয়া গিয়েছে বলে জানিয়েছেন মমতা। তাঁর কথায়, “আমরা ৫০০ কোটি টাকার চেকড্যাম বানিয়েছি। প্রচুর পুকুর কেটেছি। তাই জল ধরে রাখতে পেরেছিলাম।”

ঝাড়খণ্ড সরকারকে আলোচনায় বসার আবেদনও জানিয়েছেন তিনি। মমতার কথায়, “ঝাড়খণ্ড আমাদের বন্ধু সরকার। কারোর উপর ক্ষোভ নেই। কিন্তু ওঁদের বলব আলোচনায় বসুন। যখন খালি থাকছে তখন জল ছাড়ুক। ধাপে ধাপে জল ছাড়া হোক।” এর পরই জলাধারের ড্রেজিং নিয়ে প্রশ্ন তুলেছেন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, “ডিভিসি জলাধারের সংস্কার করবে না কেন? তাই তো বারবার বন্যা হচ্ছে। এভাবে জল ছাড়লে বাঁধগুলো ভেঙে যায়।”

[আরও পড়ুন: ফিরল ‘রঘু ডাকাত’দের দিন! ফোনে হুমকি দিয়েই পুলিশকর্মীর ৫০ হাজার টাকা হাতাল দুষ্কৃতীরা]

ক্ষতিপূরণ নিয়ে ফের কেন্দ্রকে তোপ দাগেন মমতা বন্দ্যোপাধ্যায়। বলেন, “মানবাধিকার কমিশন পাঠান কথায় কথায়। এবার ক্ষতিপূরণ দিন। না দেন এসডিআরএফের টাকা, না দেন ঘূর্ণিঝড়ের টাকা। বারবার বাংলাকে বঞ্চিত করা যাবে না। প্রধানমন্ত্রীকে বারবার চিঠি লিখেছি। আবার চিঠি লিখব। সেচমন্ত্রকে প্রতিনিধি দল পাঠাব।”

Advertisement
Next