shono
Advertisement

ভোটের দিনগুলিতে রাজ্যে সরকারি ছুটি, বিজ্ঞপ্তি জারি নবান্নের, বেসরকারি কর্মীরা পাবেন কি?

Published By: Subhajit MandalPosted: 03:21 PM Mar 28, 2024Updated: 03:56 PM Mar 28, 2024

নব্যেন্দু হাজরা: লোকসভা ভোটের (Lok Sabha 2024) দিনগুলিতে সরকারি ছুটি রাজ্যে। বৃহস্পতিবার বিজ্ঞপ্তি দিয়ে সিদ্ধান্ত ঘোষণা করল নবান্ন। যে যে কেন্দ্রে যেদিন যেদিন নির্বাচন, সেই কেন্দ্রগুলিতে সেদিন সেদিন কর্মীরা সবেতন ছুটি পাবেন। জানানো হল নবান্নের বিজ্ঞপ্তিতে। বেসরকারি কর্মীদেরও ওই দিনগুলিতে ছুটি দেওয়ার কথা বলা হয়েছে বিজ্ঞপ্তিতে। তবে শ্রম দপ্তরের (Labour Dept) তরফে সে নিয়ে একটি পৃথক বিজ্ঞাপ্তি জারি করা হবে।

Advertisement

এবারে রাজ্যে লোকসভা ভোট হচ্ছে সাত দফায়। ১৯ এপ্রিল, ২৬ এপ্রিল, ৭ মে ১৩ মে, ২০ মে ২৫ মে এবং ১ জুন যে যে এলাকায় ভোট সেই সেই এলাকার সব অফিস কাছারি বন্ধ থাকবে। উদাহরণ হিসাবে ১৯ মে প্রথম দফার ভোটের দিন কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি লোকসভা কেন্দ্রের অধীনের সব অফিস কাছারি বন্ধ থাকবে। একই ভাবে অন্যান্য ভোটের দিনগুলিও সরকারি ছুটি হিসাবে গণ্য হবে। শুধু তাই নয়, নিজের লোকসভা এলাকার বাইরে কর্মরত কর্মীরাও নিজেদের এলাকার ভোটের দিন ছুটি পাবেন।

[আরও পড়ুন: ফের বেলাগাম দিলীপ, এবার নির্বাচন কমিশনকে ‘মেসোমশাই’ সম্বোধন বিজেপি প্রার্থীর!]

এর বাইরে সরকারের দেওয়া বিজ্ঞপ্তি অনুসারে, যে যে স্কুলকে ভোটকেন্দ্র হিসাবে ব্যবহার করা হচ্ছে, সেই কেন্দ্রগুলিতে ভোটের আগের দিনগুলিতে স্থানীয় ছুটি দিতে হবে। ভোটপ্রক্রিয়ার সঙ্গে যুক্ত সরকারি কর্মীদের যদি গভীর রাত পর্যন্ত ভোটের কাজ করতে হয়, তাহলে ভোটের পরদিন তাঁদের স্পেশ্যাল লিভ দেওয়া হবে। এছাড়াও কোনও কারণে কোনও বুথে যদি পুনর্নির্বাচন হয়, তাহলে সেদিনও ওই এলাকার সরকারি কর্মীরা ছুটি পাবেন।

[আরও পড়ুন: নোটের বিছানায় শুয়ে সুখনিদ্রা! অসমে বিজেপির শরিক দলের নেতার ছবি ভাইরাল]

মনে করা হচ্ছে, ভোটদানে উৎসাহ দেওয়ার জন্যই এই ছুটি দেওয়া হয়েছে। বেতন কাটার আশঙ্কায় যাতে কোনও কর্মচারী ভোটদানে গরহাজির না থাকেন, সে কারণে সবেতন ছুটি দেওয়ার কথা বলা হয়েছে। ভোটের দিনগুলিতে রাজ্যে সরকারি ছুটি ঘোষণা অবশ্য দস্তুর হয়ে দাঁড়িয়েছে। সেই দস্তুর মেনেই বৃহস্পতিবার ছুটির বিজ্ঞপ্তি দিয়েছে নবান্ন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement