shono
Advertisement

WB Panchayat Polls 2023: ‘পঞ্চায়েত ভোট কি হচ্ছে?’, ৮১ ISF প্রার্থীর মনোনয়ন বাতিল মামলায় প্রশ্ন হাই কোর্টের

কীভাবে এত মনোনয়ন একসঙ্গে বাতিল, জবাব তলব আদালতের।
Posted: 01:18 PM Jun 22, 2023Updated: 02:47 PM Jun 22, 2023

গোবিন্দ রায়: ফের কলকাতা হাই কোর্টের স্ক্যানারে রাজ্য নির্বাচন কমিশন! বিচারপতি অমৃতা সিনহার সোজাসাপ্টা প্রশ্ন, “পঞ্চায়েত ভোট (WB Panchayat Polls 2023) কি হচ্ছে? নির্বাচন কমিশনার পদে কি তিনি (রাজীব সিনহা) এখনও বহাল আছেন? আমি বুঝতে পারছি না কী হচ্ছে!” ৮১ আইএসএফ (ISF) প্রার্থী মনোনয়ন বাতিল মামলায় শুক্রবার ফের হাই কোর্টের (Calcutta High Court) কড়া প্রশ্নের মুখে পড়তে হল কমিশনকে। কীভাবে এত প্রার্থীর নাম একসঙ্গে বাতিল হল, তা নিয়ে বেলা দুটোর মধ্যে জবাব তলব করল হাই কোর্ট।

Advertisement

পুলিশি নিরাপত্তা দিয়ে মনোনয়ন দেওয়ার নির্দেশ দিয়েছিল হাই কোর্ট। বিচারপতি রাজাশেখর মান্থার নির্দেশে ১৫ জুন মনোনয়নপত্র জমা দেয় ভাঙড় ২ নম্বর ব্লকের ৮১ জন আইএসএফ প্রার্থী। স্ক্রুটিনিতেও ‘পাশ’ করে গিয়েছিলেন বলে দাবি তাঁদের আইনজীবী ফিরদৌস শামিমের। কিন্তু ২০ জুন থেকে আইএসএফ প্রার্থীরা দেখতে পান কমিশনের ওয়েবসাইটে তাঁদের নাম নেই। ইচ্ছাকৃতভাবে তাঁদের মনোনয়ন বাতিল করে দেওয়া হয়েছে বলে অভিযোগ তুলে হাই কোর্টে মামলা দায়ের করেন। এদিকে আদালতে আবার তৃণমূলের (TMC) দাবি, তাঁরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেছে।

[আরও পড়ুন: তিনি কি পদত্যাগ করতে পারেন? জল্পনার মধ্যেই মুখ খুললেন রাজীব সিনহা]

আজই দুপুর দুটোয় মামলার শুনানি। আদালতের প্রথমার্ধ্বে মামলা শুনানির জন্য উঠলেও এজলাসে অনুপস্থিত ছিলেন কমিশনের আইনজীবী। ফলে শুনানি হয়নি। পরের অর্ধে মামলার শুনানি হবে। তবে এই মামলায় আদালতের কড়া প্রশ্নের মুখে পড়তে হয়েছে কমিশনকে। ‘ক্ষুব্ধ’ বিচারপতির প্রশ্ন, “পঞ্চায়েত ভোট কি হচ্ছে? নির্বাচন কমিশনার পদে কি আছেন রাজীব সিনহা?” তাঁর আরও সংযোজন, “কীভাবে এতজন প্রার্থীর মনোনয়ন একসঙ্গে বাতিল হল? কী স্ক্রুটিনি হয়েছে।” সমস্ত প্রশ্নের জবাব চেয়েছে আদালত। 

[আরও পড়ুন: জেলা পরিষদে ‘গোঁজ’ স্ত্রী, যুব সভাপতির প্রার্থীপদ খারিজ করে ছেঁটে ফেলল তৃণমূল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement