shono
Advertisement

সম্মতি মেলেনি রাজ্যপালের, বিধানসভার বাদল অধিবেশন অনিশ্চিত, ক্ষোভ মুখ্যমন্ত্রীর

রাজ্যের প্রস্তাব অনুযায়ী ২৪ জুলাই সোমবার শুরু হওয়ার কথা বিধানসভা অধিবেশন।
Posted: 10:22 AM Jul 21, 2023Updated: 10:22 AM Jul 21, 2023

স্টাফ রিপোর্টার: রাজ‌্যপাল সি ভি আনন্দ বোসের সম্মতি বৃহস্পতিবার পর্যন্ত না আসায় রাজ‌্য সরকারের প্রস্তাব মেনে আগামী ২৪ জুলাই, সোমবার থেকে রাজ‌্য বিধানসভার বাদল অধিবেশন শুরু অনিশ্চিত হয়ে পড়ল। কারণ, অধিবেশন ডাকার আগে রাজ‌্যপালের সম্মতি চেয়ে রাজভবনে পাঠানো ফাইলে এদিনও স্বাক্ষর করেননি সি ভি আনন্দ বোস (CV Ananda Bose)।

Advertisement

গোটা ঘটনায় ক্ষুব্ধ স্বয়ং মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ধর্মতলায় সমাবেশের প্রস্তুতি দেখতে এসে তাঁর ক্ষোভ চেপে রাখেননি। বলেন, “আমাদের বিধানসভা বসার জন‌্যও রাজ‌্যপাল অনুমতি দেন না। যুক্তরাষ্ট্রীয় কাঠামো ভেঙে দিচ্ছেন।” বস্তুত সেই কারণে অধিবেশন শুরুর আগে বিধানসভা ভবনে প্রস্তাবিত রাজ‌্য মন্ত্রিসভার বৈঠক সরিয়ে নবান্নে ডেকেছেন মুখ‌্যমন্ত্রী। এতবছর রাজ‌্য বিধানসভার বর্ষাকালীন অধিবেশন শুরুর আগে রাজভবনে ফাইল পাঠানো হত। কিন্তু এবার সম্মতি না দিয়ে সেই ফাইল আটকে রেখে পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ‌্যায়কে রাজভবনে জরুরি তলব করেন রাজ‌্যপাল।

[আরও পড়ুন: মণিপুরে মহিলাদের বিবস্ত্র করার ঘটনায় গ্রেপ্তার ৪, এত বিতর্কেও ইস্তফা দিচ্ছেন না মুখ্যমন্ত্রী]

রাজ‌্যপালের এক সচিব ফোন করে বলেন, “আধ ঘণ্টার মধ্যে রাজভবনে এসে দেখা করতে বলেছেন রাজ‌্যপাল মহোদয়।” কিন্তু সেই সময় মন্ত্রী নিজের নির্বাচনী কেন্দ্র খড়দহে ছিলেন। শোভনদেব তখন ফোনে রাজ‌্যপালের সচিবকে বলেন, “এখান থেকে রাজভবন যেতে কমপক্ষে এক ঘণ্টা লাগবে। ওঁকে ফোন দিন, আমি বুঝিয়ে বলছি।” সঙ্গে ফোনের লাইন দুম করে শোভনদেবের (Sovandeb Chattopadhyay) মুখের উপরেই কেটে দেন ওই সচিব। চরম অসৌজন্যের ঘটনা জানিয়ে নিজের উষ্মাপ্রকাশ করে এদিন রাজ্যের অন‌্যতম প্রবীণ ক‌্যাবিনেট মন্ত্রী বলেন, “এতটা অসম্মান রাজভবনের কাছে আমরা আশা করি না। রাজ‌্যপালের নির্দেশ না থাকলে একজন সচিব রাজ্যের একজন সিনিয়র মন্ত্রীর সঙ্গে এমন আচরণ করতে পারেন না।”

[আরও পড়ুন: ৫০০ তম আন্তর্জাতিক ম্যাচে সেঞ্চুরির দোরগোড়ায় বিরাট, দ্বিতীয় টেস্টে দাপট রোহিতদের]

পরিষদীয় মন্ত্রী না আসতে পারলে সঙ্গে সঙ্গে মুখ‌্যসচিব বা স্বরাষ্ট্রসচিবকে তখনই রাজভবনে পাঠাতে বলেছিলেন রাজ‌্যপালের সচিব। আসলে এমন ভূমিকার মধ‌্য দিয়ে রাজ্যপাল বুঝিয়ে দিচ্ছেন তাঁর নির্দেশ না মানলে তিনি বিধানসভার বর্ষাকালীন অধিবেশন বসার অনুমতি দেবেন না। বস্তুত, এমন প্রেক্ষাপটে এবার রাজভবনের সঙ্গে বিধানসভার নয়া সংঘাতের সম্ভাবনা শুরু হয়েছে। বিধানসভার পরিষদীয় দপ্তরের দাবি, পঞ্চায়েত ভোটে বিরোধীদের সঙ্গে তাল মিলিয়ে বিভিন্ন জেলা পরিদর্শনের পর এবার রাজ্য বিধানসভার অধিবেশন ডাকার ক্ষেত্রে সম্মতি দেওয়ার বিষয়কেও এবার ইগোর লড়াইয়ে নিয়ে যাচ্ছেন স্বয়ং রাজ‌্যপাল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement