shono
Advertisement

লোকসভা ভোটের আগে চুক্তিভিত্তিক সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি, বিজ্ঞপ্তি নবান্নের

১ এপ্রিল থেকে চালু হবে চুক্তিভিত্তিক কর্মীদের নয়া বেতন কাঠামো, জানাল নবান্ন।
Posted: 08:36 PM Mar 01, 2024Updated: 09:16 PM Mar 01, 2024

গৌতম ব্রহ্ম: সরকারি বিভিন্ন দপ্তরে কর্মরত চুক্তিভিত্তিক কর্মীদের (Contractual Employees)বেতন বৃদ্ধির কথা বাজেটে ঘোষণা করেছিল রাজ্য সরকার। সেইমতো বাড়ল গ্রুপ ডি ও গ্রুপ সি কর্মীদের বেতন। শুক্রবার এই বেতন বৃদ্ধি সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে নবান্নের (Nabanna) তরফে। যেখানে বিভিন্ন মেয়াদের চুক্তিভিত্তিক কর্মীদের বেতন বাড়ানো হয়েছে বিভিন্ন হারে।আগামী ১ এপ্রিল থেকে এই বর্ধিত হারে এই টাকা পাবেন চুক্তিভিত্তিক গ্রুপ সি ও গ্রুপ ডি কর্মীরা।

Advertisement

শুক্রবার রাজ্যের অর্থদপ্তরের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে –

  • বিভিন্ন মেয়াদে চুক্তিভিত্তিক ‘গ্রুপ ডি’ (Group D) কর্মীদের বার্ষিক ভাতা বাড়ানো হয়েছে ৫০০ থেকে ১১০০ টাকা পর্যন্ত।
  • চুক্তিভিত্তিক ‘গ্রুপ সি’ কর্মীদের বার্ষিক ভাতা বাড়ানো হয়েছে ৬০০ টাকা থেকে ১২০০ টাকা পর্যন্ত।
  • কাজের মেয়াদ অনুযায়ী ৫ টি ভাগে এই ভাতা বৃদ্ধি করা হয়েছে। যেখানে ‘গ্রুপ ডি’তে প্রাথমিক চুক্তিবদ্ধ কর্মী যাদের বেতন ছিল ১৫ হাজার টাকা তাঁদের ৫০০ টাকা বাড়ানো হচ্ছে।
  • ৫ বছর কর্মরত চুক্তিভিত্তিক কর্মী যাদের বেতন ছিল ১৯ হাজার টাকা তাঁদের ৬০০ টাকা ভাতা বৃদ্ধি হচ্ছে।
  • ১০ বছর কর্মরত চুক্তিভিত্তিক কর্মী যাদের বেতন ছিল ২৪ হাজার টাকা তাঁদের ৭০০ টাকা ভাতা বাড়ানো হচ্ছে।
  • ১৫ বছর কর্মরত চুক্তিভিত্তিক কর্মী যাদের বেতন ছিল ১৯ হাজার টাকা তাঁদের ৯০০ টাকা ভাতা বৃদ্ধি হচ্ছে।
  • ২০ বছর কর্মরত চুক্তিভিত্তিক কর্মী যাদের বেতন ছিল ৩৭ হাজার টাকা তাঁদের ১১০০ টাকা ভাতা বাড়ছে।

[আরও পড়ুন: ট্রেন চলাচল স্বাভাবিক থাকবে সপ্তাহান্তে, যাত্রীদের সুখবর শোনাল রেল]

‘গ্রুপ ডি’-এর পাশাপাশি ‘গ্রুপ সি’-এর ক্ষেত্রেও ৫ দফায় চুক্তিভিত্তিক কর্মীদের বেতন বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে সরকার। এখানেও প্রাথমিক চুক্তিবদ্ধ কর্মী যাদের বেতন ছিল ১৭ হাজার টাকা তাঁদের ৬০০ টাকা ভাতা বাড়ানো হচ্ছে। ৫ বছর কর্মরত চুক্তিভিত্তিক কর্মী যাদের বেতন ছিল ২১ হাজার টাকা তাঁদের ৭০০ টাকা বৃদ্ধি হচ্ছে। ১০ বছর কর্মরত চুক্তিভিত্তিক কর্মী যাদের বেতন ছিল ২৬ হাজার টাকা তাঁদের ৮০০ টাকা বাড়ানো হচ্ছে। ১৫ বছর কর্মরত চুক্তিভিত্তিক কর্মী যাদের বেতন ছিল ৩২ হাজার টাকা তাঁদের ১০০০ টাকা বৃদ্ধি হচ্ছে। এবং ২০ বছর কর্মরত চুক্তিভিত্তিক কর্মী যাদের বেতন ছিল ৩৯ হাজার টাকা তাঁদের ১২০০ টাকা বাড়ানো হচ্ছে।

[আরও পড়ুন: শিক্ষকদের প্রশ্রয়ে মোবাইল নিয়ে উচ্চমাধ্যমিক পরীক্ষাকেন্দ্রে প্রবেশ! সংসদের নজরে বহু স্কুল]

এর পাশাপাশি চুক্তিভিত্তিক অস্থায়ী তথ্যপ্রযুক্তি কর্মীদের বেতন বাড়িয়েছে রাজ্য সরকার। নতুন বেতন কাঠামো ১ এপ্রিল থেকে কার্যকরী হবে। শুক্রবার এই সংক্রান্ত নির্দেশিকা প্রকাশ করে বলা হয়েছে, প্রতি বছর ১ জুলাই থেকে পারিশ্রমিক বাড়বে। নির্দেশিকা অনুযায়ী, ডাটা এন্ট্রি অপারেটর, হেল্প ডেস্ক অ্যাসিসট্যান্ট ও সমগোত্রীয় পদের কর্মীদের মাসিক বেতন হবে ১৬ হাজার টাকা। পাঁচ বছরের কম সময় যাঁরা কাজ করছেন তাঁদের বার্ষিক বেতন বৃদ্ধি হবে ৬০০ টাকা। পাঁচ বছরের বেশি ও ১০ বছরের কম যাঁরা কাজ করছেন, তাঁদের মাসিক বেতন হবে ২০ হাজার টাকা। বছরে বেতন বৃদ্ধি হবে ৭০০ টাকা। ১০ বছরের বেশি এবং ১৫ বছরের কম যাঁরা কাজ করছেন তাঁদের বেতন হবে ২৫ হাজার টাকা। বছরে বেতন বৃদ্ধি হবে ৮০০ টাকা। ১৫ বছরের বেশি সময় ধরে যাঁরা কাজ করছেন তাঁদের মাসিক বেতন হবে ৩১ হাজার। বছরে বেতন বৃদ্ধি হবে হাজার টাকা করে।

একইভাবে ইনস্টলেশন, মেনটেন্যান্স অব সফটওয়ার অ্যান্ড ডাটা বেস ম্যানেজমেন্ট সহ সমগোত্রীয় কর্মীদের মধ্যে যাঁদের চাকরির মেয়াদ পাঁচ বছরের কম, তাঁদের মাসিক বেতন ২১ হাজার এবং বার্ষিক বৃদ্ধি ৮০০ টাকা হবে। কাজের মেয়াদ পাঁচ বছরের বেশি ও ১০ বছরের কম হলে মাসিক বেতন ২৬ হাজার ও বার্ষিক বৃদ্ধি ৯০০ টাকা, ১০ বছরের বেশি ও ১৫ বছরের কম যাঁরা কাজ করেছেন তাঁদের মাসিক বেতন ৩২ হাজার ও বার্ষিক বৃদ্ধি ১০০০ টাকা, ১৫ বছরের বেশি যাঁরা কাজ করছেন তাঁদের মাসিক বেতন ৪০ হাজার ও বার্ষিক বৃদ্ধি ১২০০ টাকা করে হবে। সিস্টেম অ্যাডমিনস্ট্রেটর ও সমতুল্য পদে কাজের মেয়াদ পাঁচ বছরের কম হলে মাসিক বেতন ২৯ হাজার ও বার্ষিক বৃদ্ধি ৯০০, পাঁচ বছরের বেশি ও ১০ বছরের কম যাঁরা কাজ করছেন তাঁদের মাসিক বেতন ৪৪ হাজার ও বার্ষিক বৃদ্ধি হবে ১৩০০ টাকা, কাজের মেয়াদ ১৫ বছরের বেশি হলে মাসিক বেতন ৫৫ হাজার ও বার্ষিক বৃদ্ধি ১৭০০ টাকা হবে।

সফটওয়ার ডিজাইন, ডকুমেন্টেশন ও সমতুল পদে যাঁরা পাঁচ বছরের কম কাজ করছেন তাঁদের মাসিক বেতন ৩৩ হাজার, বার্ষিক বৃদ্ধি ১০০০, পাঁচের বেশি ও ১০ এর কম যাঁদের কাজের মেয়াদ তাঁদের মাসিক বেতন ৪০ হাজার, বার্ষিক বৃদ্ধি ১২০০, ১০ বছরের বেশি ও ১৫ বছরের কম কাজের মেয়াদ হলে মাসিক বেতন ৪৮ হাজার ও বার্ষিক বৃদ্ধি ১৪০০, ১৫ বছরের বেশি কাজের মেয়াদ হলে মাসিক বেতন ৬০ হাজার ও বার্ষিক বৃদ্ধি ১৮০০ টাকা হবে। সিকিওর নেটওয়ার্কের ডিজাইন এবং উন্নয়ন নিয়ে যাঁরা কাজ করেন, সেই সব তথ্য প্রযুক্তি কর্মীদের কাজের মেয়াদ পাঁচ বছরের কম হলে মাসিক বেতন ৩৭ হাজার, বার্ষিক বৃদ্ধি ১১০০, পাঁচ বছরের বেশি ও ১০ বছরের কম কাজ করলে মাসিক বেতন ৪৪ হাজার, বার্ষিক বৃদ্ধি ১৩০০, ১০ বছরের বেশি ও ১৫ বছরের কম কাজের মেয়াদ হলে মাসিক বেতন ৫৩ হাজার ও বার্ষিক বৃদ্ধি ১৬০০, ১৫ বছরের বেশি হলে মাসিক বেতন ৬৬ হাজার ও বার্ষিক বৃদ্ধি ২০০০ টাকা হবে।আইডেন্টিফিকেশন অব স্কোপ অব ডিজিটাইজেশনের মতো কাজ যে তথ্যপ্রযুক্তি কর্মীরা করেন, তাঁদের পাঁচ বছরের কম হলে মাসিক বেতন ৪০ হাজার ও বার্ষিক বৃদ্ধি ১২০০ টাকা, পাঁচ বছরের বেশি ও ১০ বছরের কম হলে মাসিক বেতন ৪৮ হাজার ও বার্ষিক বৃদ্ধি ১৪০০ টাকা, ১০ থেকেন ১৫ বছরের মধ্যে যাঁরা কাজ করছেন তাঁদের মাসিক বেতন ৫৮ হাজার ও বার্ষিক বৃদ্ধি ১৭০০ টাকা, ১৫ বছরের বেশি যাঁরা কাজ করছেন তাঁদের মাসিক বেতন ৭২ হাজার ও বার্ষিক বৃদ্ধি ২২০০ টাকা হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement