shono
Advertisement

যুবপ্রজন্মকে ব্যবসামুখী করার উদ্যোগ, শিল্পদ্যোগীদের ৩০০ কোটির ঋণ দেবে রাজ্য

মুখ্যমন্ত্রীর নির্দেশে ১ আগস্ট থেকে শুরু হয় এই কর্মসূচি।
Posted: 11:33 AM Aug 11, 2023Updated: 11:45 AM Aug 11, 2023

স্টাফ রিপোর্টার: ১০ হাজার ভবিষ‌্যৎ ক্রেডিট কার্ড। ৩০০ কোটির ঋণ। বাংলার যুবাকে ব‌্যবসামুখী করতে আর্থিক সহায়তার দরজা আরও বড় করে খুলে দিল নবান্ন (Nabanna)। আগামী ২৩ আগস্ট কলকাতার বিশ্ব বাংলা মেলা প্রাঙ্গনে মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে উঠতি ব‌্যবসায়ীদের হাতে এই ভবিষ‌্যত ক্রেডিট কার্ড তুলে দেবেন। সেখানেই ব‌্যাঙ্কের প্রতিনিধিদের উপস্থিতিতে ঘোষিত হবে ৩০০ কোটির আর্থিক সহায়তার কথা। 

Advertisement

কর্মসংস্থানে জোয়ার আনতে মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) একের পর এক পদক্ষেপ করেছেন। কখনও বড় বড় শিল্পসংস্থাকে সঙ্গে নিয়ে শিল্পের উপযোগী প্রশিক্ষণের ব‌্যবস্থা করেছেন। কখনও আবার সরাসরি চাকরির ব‌্যবস্থা করেছেন। সম্প্রতি ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পে আরও বিনিয়োগ টানতে বিশেষ কর্মসূচি নিয়েছেন। যার পোষাকি নাম দেওয়া হয় ‘শিল্পের সমাধানে’।

[আরও পড়ুন: ‘এনডিএ জোটের নামে অহংকারী ‘I’ জুড়েই I.N.D.I.A’, বিরোধীদের আক্রমণ মোদির]

মুখ্যমন্ত্রীর নির্দেশে ১ আগস্ট থেকে শুরু হয় এই কর্মসূচি। যা চলবে ১৮ আগস্ট পর্যন্ত। নবান্ন সূত্রের খবর, রাজ্য স্তরের অনুষ্ঠান ২৩ আগস্ট বিশ্ব বাংলা মেলা প্রাঙ্গনে অনুষ্ঠিত হবে। আসলে সরকারের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, ‘ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প মাস’ হিসেবে উদযাপিত হবে আগস্ট। সেই হিসাবে জেলার প্রতিটি ব্লকে, শিল্পের সমাধানে-র ক‌্যাম্প বসে। কলকাতা পুরসভার সব বরোতেও এই শিবির হচ্ছে। অন্যান্য পুরসভা ও মিউনিসিপ্যালিটিতে মহকুমা স্তরে ক‌্যাম্প চলছে। যেখানে ভবিষ্যৎ ক্রেডিট কার্ড, কৃষি পরিকাঠামো তহবিল প্রকল্পের ঋণ এবং স্বনির্ভর গোষ্ঠীর জন্য ঋণ দেওয়ার ব্যবস্থা হচ্ছে। প্রতিটি শিবিরেই মজুত থাকছেন বিভিন্ন ব্যাঙ্কের প্রতিনিধি। ঋণের জন্য সবরকমভাবে সহায়তা করা হচ্ছে নতুন শিল্পোদ্যোগীদের।

[আরও পড়ুন: ‘লুট কি দুকান, ঝুট কা বাজার’, লোকসভায় রাহুলকে জবাব মোদির]

পাশাপাশি, সরকারের বিভিন্ন সুবিধা পেতে ‘‌উদ্যম’ (Udyom) পোর্টালে নাম নথিভুক্তিকরণের কাজও হচ্ছে। এই সব ছোট শিল্পদ্যোগীদের নতুন শিল্প স্থাপনে পরিবেশ, দমকল-সহ‌ বিভিন্ন ছাড়পত্র পাওয়ার ক্ষেত্রে সহায়তা করা হচ্ছে। প্রথম দিনই রাজ্যজুড়ে ১৬৬টি শিবিরে অংশ নেন ১২,২৪২ জন মানুষ। এমএসএমই পোর্টালে নাম তোলেন ৩৭৪৫ জন তাঁত শিল্পী। প্রায় ৩ হাজার ক্ষুদ্র এবং মাঝারি শিল্প সংস্থা উদ‌্যম পোর্টালে নাম তোলে। ভবিষ্যৎ ক্রেডিট কার্ডের জন্য জমা পড়ে ২৭০০-র বেশি আবেদনপত্র। এরপর ধাপে ধাপে বাড়তে থাকে সুবিধাভোগীর সংখ‌্যা। সপ্তাহ শেষে শিবিরের সংখ্যা বেড়ে ৯৩১ হয়। এমএসএমই পোর্টালে নাম তোলেন ৬৫ হাজার ২২৫ জন তাঁত ও অন্যান্য শিল্পী। উদ্যম পোর্টালে ৩৪ হাজার ৭২৬ জন নাম নথিভুক্ত করেন। ভবিষ্যৎ ক্রেডিট কার্ডের (Vabishyat Credit Card) জন্য আবেদন জমা পড়ে ৩১ হাজার ৬৯১টি। নবান্নের দাবি, ১৮ তারিখের মধ্যে ভবিষ‌্যৎ ক্রেডিট কার্ডে আবেদনকারীর সংখ‌্যা দ্বিগুণ হয়ে যাবে। ইতিমধ্যেই ব‌্যাঙ্কগুলির সঙ্গে দফায় দফায় বৈঠকে বসেছে অর্থদপ্তর। যাতে দ্রুত উঠতি ব‌্যবসায়ীদের ঋণদানের বিষয়টি চূড়ান্ত করা যায়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement