shono
Advertisement

প্রাথমিক টেটের দিনবদল, কবে হবে পরীক্ষা? দিনক্ষণ জানাল পর্ষদ

বদলাচ্ছে না পরীক্ষা শুরুর সময়।
Posted: 06:16 PM Dec 04, 2023Updated: 06:21 PM Dec 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রাথমিক টেটের দিনবদল। ১০-এর বদলে আগামী ২৪ ডিসেম্বর টেট হবে বলেই ঘোষণা করল প্রাথমিক শিক্ষা পর্ষদ। পরীক্ষা শুরু হবে দুপুর ২ টোয়।

Advertisement

NCTE গাইডলাইন অনুসারে, প্রত্যেক বছর একবার করে প্রাথমিকের টেট (Primary TET) নেওয়া নিয়ম। শেষবার ২০২২ সালের ডিসেম্বর মাসে টেট পরীক্ষা হয়েছিল। তাতে কয়েক লক্ষ পরীক্ষার্থী অংশ নেন। প্রায় দেড় লক্ষ পরীক্ষার্থী সেই টেটে উত্তীর্ণও হয়েছেন। তবে, সেই নিয়োগ প্রক্রিয়াও পড়েছে আইনি জটিলতায়। ২০২২ টেটের নিয়োগ প্রক্রিয়া এখনও এগোয়নি। তার মাঝেই চলতি বছরের টেটের দিনক্ষণ ঘোষণা করে পর্ষদ। পর্ষদ সভাপতি জানিয়েছিলেন, ১০ ডিসেম্বর টেট পরীক্ষা হবে।

[আরও পড়ুন: মিড ডে মিলে পচা ডিম! প্রতিবাদ করতেই অভিভাবকের কানে ‘কামড়’ অঙ্গনওয়াড়ি কর্মীর]

কিন্তু এবার বদলাল পরীক্ষার দিনক্ষণ। প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে, ২৪ ডিসেম্বর হবে পরীক্ষা। বেলা ১২ টায় শুরু হবে পরীক্ষা। শেষ হবে আড়াইটেয়। প্রসঙ্গত, শেষবার প্রাথমিক টেট পরীক্ষা যখন হয়, তখন পরীক্ষা দেওয়ার সুযোগ পেয়েছিলেন বিএড পাশরাও। কিন্তু তারপর সুপ্রিম কোর্টের (Supreme Court) নির্দেশ, বিএড পাশরা আর টেট পরীক্ষা দিতে পারবেন না। তাই এবারে আর বিএডদের টেট পরীক্ষা দেওয়ার সুযোগ দেওয়া হচ্ছে না। শুধুমাত্র ডিএলএড-সহ প্রাথমিক শিক্ষকতার জন্য প্রশিক্ষণপ্রাপ্তরা এবার পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন।

[আরও পড়ুন: ১১০ কিমি বেগে তাণ্ডব দেখাবে ঘূর্ণিঝড় ‘মিগজাউম’, ভাসতে পারে রাজ্যের ১১ জেলা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement