shono
Advertisement
Lakshmi Puja 2024

লক্ষ্মীপুজোয় বাড়িতেই বানিয়ে ফেলুন মিষ্টি, রইল সহজ ৩ রেসিপি

নিজে হাতে বানিয়ে মা লক্ষ্মীকে মিষ্টি ভোগ দেওয়ার আনন্দই আলাদা।
Published By: Akash MisraPosted: 04:42 PM Oct 15, 2024Updated: 07:24 PM Oct 15, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লক্ষ্মীপুজো(Lakshmi Puja 2024) মানেই নাড়ু, মোয়া, কদমা, নানাধরনের মিষ্টি। বেশিরভাগ মানুষই বাজার থেকে কিনে আনেন মিষ্টি। তবে যদি নিজে হাতে বানিয়ে মা লক্ষ্মীকে মিষ্টি ভোগ দেওয়া যায় কেমন হয়? চিন্তা নেই, রইল তিন নতুন রকমের মিষ্টির রেসিপি।

Advertisement

যা যা লাগবে

দুধ-১ লিটার, খোয়া ক্ষীর-৫০০ গ্রাম, চিনি-২ কাপ, গুঁড়ো চিনি-৩ টেবিল চামচ, গুঁড়ো দুধ-আন্দাজ মতো, ভিনিগার-২ টেবিল চামচ
লাল রঙ আন্দাজমতো।

তৈরি করুন এভাবে-
প্রথমে রসগোল্লা বানিয়ে নিতে হবে। তার জন্য বড় একটি পাত্রে দুধ কম আঁচে ঘন করে নিন। ফুটে উঠলে ভিনিগার দিয়ে ছানা তৈরি করে নিন। সেই ছানা একটা পাতলা কাপড়ে ঢেলে জল দিয়ে ভাল করে ধুয়ে ছেঁকে জল ঝরিয়ে নিন যেন ভিনিগারের গন্ধ না থাকে। জল ঝরে গেলে ছানার সঙ্গে অল্প লাল রঙ মিশিয়ে মিহি করে হাত দিয়ে মেখে নিন। মসৃণ হয়ে গেলে ছোট ছোট ছানার বল বানিয়ে নিন। এবার বড় পাত্রে ৩ কাপ জলে ১ কাপ চিনি দিয়ে ফুটিয়ে পাতলা রস তৈরি করুন। ফুটন্ত রসের মধ্যে ছানার বল দিয়ে চাপা দিয়ে মাঝারি আঁচে ২০ থেকে ১৫ মিনিট রেখে দিন। তৈরি রসগোল্লা।

এবার বানাতে হবে ক্ষীরকদম। তার জন্য রসগোল্লা ২০ মিনিট পর রস থেকে তুলে নিয়ে তার মধ্যে আরও ১ কাপ চিনি দিয়ে রস ঘন করে নিন। ঘন রসে রসগোল্লা দিয়ে ৫ মিনিট ফুটিয়ে, তারপর ঢাকা দিয়ে ঠান্ডা করে নিন। ঠান্ডা হয়ে গেলে রসগোল্লা রস থেকে তুলে নিন। খোয়া ক্ষীর গ্রেট করে নিন। গ্রেট করা ক্ষীরে গুঁড়ো চিনি মিশিয়ে নিন। খেয়াল রাখুন যাতে ক্ষিরে কোনও দলা না থাকে। তৈরি আপনার ক্ষীর কদম।

পান নারকেল লাড্ডু

যা যা লাগবে-
৩ টি মিঠা পাতা পান, ৩ টেবল চামচ গুলকন্দ, ২ টেবল চামচ ড্রাই ফ্রুটস, ১ কাপ কনডেন্সড মিল্ক, ২ কাপ নারকেল কোরা
প্রয়োজন মত ঘি।

তৈরি করুন এভাবে-

প্রথমে পান পাতাগুলি কেটে ১ টি বাটিতে রাখুন। অন্য একটি পাত্রে গুলকন্দ আর মিক্সড ফ্রুট মিশিয়ে রাখুন। গরম প্যানে কনডেন্সড মিল্ক, পান পাতা, নারকেল কোরা দিয়ে কম আঁচে রান্না করুন । ভাল করে ৩ মিনিট রান্না করে মন্ড তৈরি করুন । হাতে ভালো করে ঘি মাখিয়ে নিন। হাতে একটু করে পান মিক্সচার নিয়ে চ্যাপ্টা বা সমতল করে নিন। গুলকন্দ আর মিক্সড ফ্রুট একটু করে পুরে গোল লাড্ডুর মতো বানান। লাড্ডু গুলো নারকেল কোরা ভাল করে রোল করে নিন। যাতে লাড্ডুর গায়ে নারকেল ভাল করে লেগে থাকে। ব্যস তৈরি আপনার পান নারকেল লাড্ডু।

বিস্কুট বরফি

যা যা লাগবে-

আপনার পছন্দ মতো দু’প্যাকেট বিস্কুট বেছে নিন। এই রেসিপির ক্ষেত্রে বেছে নিন মিষ্টি বিস্কুটই। ১ কাপ ঘি, ২ কাপ বেসন, ১ কাপ চিনি গুঁড়ো ও বাদাম।

তৈরি করুন এভাবে-

একটি পাত্রে ঘি গরম করে তার মধ্যে বেসন দিয়ে দিন। ভাল করে নাড়িয় নিন। বেসন বাদামি রং ধরলে, তারমধ্যে চিনি গুঁড়ো দিয়ে ভাল করে মিশিয়ে দিন। হালকা আঁচ দিয়ে এরপর বাদাম কুঁচি দিয়ে দিন। ঠান্ডা হলে বরফির মতো আকারে কেটে নিয়ে পরিবেশন করুন। ইচ্ছে করলে এর মধ্যে কোকো পাউডারও দিতে পারেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ইচ্ছে করলে এর মধ্যে কোকো পাউডারও দিতে পারেন।
  • একটি পাত্রে ঘি গরম করে তার মধ্যে বেসন দিয়ে দিন।
Advertisement