shono
Advertisement

পশুখাদ্য দুর্নীতি মামলায় দোষী সাব্যস্ত লালুপ্রসাদ যাদব, চলতি সপ্তাহেই সাজা ঘোষণা

গত বছরের এপ্রিল থেকে জামিনে মুক্ত রয়েছেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী।
Posted: 01:00 PM Feb 15, 2022Updated: 01:29 PM Feb 15, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পশুখাদ্য দুর্নীতি সংক্রান্ত পঞ্চম মামলাতেও দোষী সাব্যস্ত হলেন লালুপ্রসাদ যাদব (Lalu Prasad Yadav)। এর আগে এই সংক্রান্ত চারটি মামলাতেই তিনি দোষী সাব্যস্ত হয়েছিলেন। এবার পঞ্চম মামলাতেও মঙ্গলবার তাঁকে দোষী সাব্যস্ত করল সিবিআইয়ের বিশেষ আদালত। সাজা ঘোষণা ১৮ ফেব্রুয়ারি। উল্লেখ্য, আগের চারটি মামলাতেই জামিন পেয়ে গিয়েছেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী।

Advertisement

প্রসঙ্গত, গত বছরের এপ্রিলে জামিন পেয়েছিলেন লালু। তারপর থেকে তিনি জেলের বাইরেই ছিলেন। পঞ্চম মামলার ধাক্কায় ফের তাঁকে কারাবাস করতে হয় কিনা, সেদিকে তাকিয়ে রয়েছে ওয়াকিবহাল মহল। এর আগে পশুখাদ্য কেলেঙ্কারিতে মোট চারটি মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন লালুপ্রসাদ যাদব। এবার তাঁর বিরুদ্ধে চলা পঞ্চম তথা শেষ মামলা ডোরান্ডা ট্রেজারি মামলাতেও দোষী সাব্যস্ত হয়েছেন প্রবীণ রাজনীতিবিদ। এই মামলায় মোট ১৩৯.৩৫ কোটি টাকার দুর্নীতির অভিযোগ উঠেছিল। ২৯ জানুয়ারি পর্যন্ত চলেছিল মামলার শুনানির বিতর্ক। এরপর রায়দান সংরক্ষিত রেখেছিল আদালত। অবশেষে মঙ্গলবার জানা গেল মামলার রায়।

[আরও পড়ুন: ভালবাসার দিনে কনের সাজে দেবলীনা, ফের বিয়ে করলেন অভিনেত্রী?]

রবিবার মামলার শুনানিতে যোগ দিতে রাঁচি এসেছিলেন লালু। এই মামলায় লালু-সহ মোট ১৭০ জন অভিযুক্ত। তাঁদের মধ্য়ে ৫৫ জন মারা গিয়েছেন। এছাড়া রাজসাক্ষী হয়েছেন ৭ জন, এখনও পলাতক ৭ জন। ২ জন ইতিমধ্যেই আদালতের কাছে নিজের দোষ স্বীকার করে নিয়েছেন। বাকি ৯৯ জন অভিযুক্তদের শুনানি চলছিল গত বছরের ফেব্রুয়ারি থেকে। লালু ছাড়াও এই মামলায় রয়েছেন সাংসদ জগদীশ শর্মার মতো আরও হাই প্রোফাইল অভিযুক্তরা।

বিহারের রাজনীতিতে প্রায় ৪০ বছর ধরে উজ্জ্বল লালুপ্রসাদ। কিন্তু ২০২০ সালে তাঁর অনুপস্থিতিতে আরজেডি-র হয়ে দায়িত্ব সামলান ছেলে তেজস্বী যাদব। তেজস্বীর নেতৃত্বে আরজেডি সব থেকে বেশি আসন পায় গত বিহার নির্বাচনে। কিন্তু বিরোধীদের সেই জোট ক্ষমতা দখল করতে ব্যর্থ হয়। ক্ষমতা থেকে যায় নীতীশ কুমারের জনতা দল ইউনাইটেড এবং বিজেপির হাতেই।

[আরও পড়ুন: অনেকটাই নিম্নমুখী দেশের কোভিড গ্রাফ, গত ২৪ ঘণ্টায় সংক্রমণ ৩০ হাজারেরও কম]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement