shono
Advertisement

চকোলেটে লুকিয়ে ‘বিষ’, জখম হতে পারে নার্ভ থেকে কিডনি! চাঞ্চল্যকর দাবি গবেষকদের

নয়া রিপোর্টে উঠে এল কোন ছবি?
Posted: 02:10 PM Oct 26, 2023Updated: 02:10 PM Oct 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চকোলেট খেতে সকলেই ভালোবাসেন। ছোটরা যেমন চকোলেটে খুঁজে পায় চনমনে স্বাদ, তেমনই বড়রাও তা থেকে স্বাদ পায় জীবনের। কিন্তু এক সাম্প্রতিক গবেষণায় উঠে এল সাংঘাতিক পর্যবেক্ষণ। দেখা গেল বিভিন্ন চকোলেট ও চকোলেটজাত সামগ্রীতে সিসা ও ক্যাডমিয়াম রয়েছে মাত্রাতিরিক্ত পরিমাণে। যা রীতিমতো উদ্বেগ বাড়াচ্ছে গবেষকদের।

Advertisement

একটি অলাভজনক সংস্থা ‘কনজিউমার রিপোর্টস ‘ এই গবেষণা চালিয়েছে। তাদের দাবি, প্রতি তিনটির প্রতি একটি চকোলেট (Chocolate) বা চকোলেটজাত সামগ্রীতেই সিসা ও ক্যাডমিয়ামের পরিমাণ ভয় ধরাচ্ছে। ইতিমধ্যেই আমেরিকার অন্যতম বৃহৎ চকোলেট নির্মাতা হার্শেকে এই সংক্রান্ত তথ্য পাঠিয়ে দ্রুত তাদের চকোলেটে এর পরিমাণ কমানোর আর্জি জানিয়েছে।

[আরও পড়ুন: উৎসবেও রেহাই নেই! দাদুর সঙ্গে দশেরা অনুষ্ঠানে গিয়ে ‘ধর্ষিতা’ ৩ বছরের শিশুকন্যা]

ডার্ক চকোলেট বার, মিল্ক চকোলেট বার, কোকো পাউডার, চকোলেট চিপস, হট কোকো, ব্রাউনি, চকোলেট কেকের মতো ৭ ধরনের সামগ্রীর ৪৮টি নমুনা খতিয়ে দেখা হয়েছে। এর মধ্যে ১৬টির ক্ষেত্রেই সিসা কিংবা ক্যাডমিয়াম অথবা দুই-ই বেশি পরিমাণে রয়েছে। জানা যাচ্ছে, সিসা ও ক্যাডমিয়াম থেকে শরীরে রীতিমতো কঠিন অসুখ হতে পারে। নার্ভের অসুখ থেকে রোগপ্রতিরোধ ক্ষমতা কিংবা কিডনির অসুখের মতো সমস্যা তৈরি হতে পারে। এখানেই শেষ নয়। ছোট ছেলেমেয়েরা কিংবা অন্তঃসত্ত্বা মহিলাদের শরীরে আরও খারাপ হতে পারে এর প্রভাবে।

[আরও পড়ুন: ‘হেমা মালিনীকেও নাচিয়ে ছেড়েছি’, উন্নয়ন নিয়ে বিতর্কিত মন্তব্য মধ্যপ্রদেশের মন্ত্রীর!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement