shono
Advertisement

Breaking News

ফের গণছাঁটাই, এবার ৯ হাজার কর্মীর চাকরি কাড়ল Amazon! বাড়ছে ক্ষোভ

এর আগে আমাজনের ১৮ হাজার কর্মীর চাকরি গিয়েছিল।
Posted: 08:08 PM Mar 21, 2023Updated: 08:08 PM Mar 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আবারও গণছাঁটাইয়ের পথে হাঁটল জনপ্রিয় মার্কিন সংস্থা আমাজন। এবার চাকরি যাচ্ছে ৯ হাজার কর্মীর। কোম্পানির সিদ্ধান্তে ক্রমেই ক্ষোভ ও একইসঙ্গে দুশ্চিন্তা বাড়ছে বাকি কর্মীদের।

Advertisement

গত বছর নভেম্বর থেকে এ বছর জানুয়ারির মধ্যে আমাজনের (Amazon) ১৮ হাজার কর্মীর চাকরি গিয়েছে। বিশ্বব্যাপী মন্দার জেরেই এহেন সিদ্ধান্ত নেওয়া হয়েছিল বলে সে সময় জানানো হয়েছিল। এবার এইচআর, প্রযুক্তি-সহ একাধিক বিভাগের কর্মীদের উপর কোপ পড়ছে বলেই খবর। কর্মী নিয়োগের ক্ষেত্রেও নাকি কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সকে কাজে লাগাচ্ছে আমাজন।

[আরও পড়ুন: কাশ্মীরকে পাকিস্তানের অংশ হিসাবে দেখানোর চেষ্টা! দিল্লি আপত্তি করায় SCO বৈঠক নেই পাক দল ]

একটি বিজ্ঞপ্তি দিয়ে আমাজন সিইও অ্যান্ডি জেসি জানান, মন্দার বাজারের কথা মাথায় রেখে আরও খরচ কমানোর পরিকল্পনা করছে কোম্পানি। আমাজন ওয়েব সার্ভিস, PXT, অ্যাডভারটাইজিং-সহ বেশ কয়েক বিভাগের কর্মীরা চাকরিহারা হবেন। কিন্তু ৯ হাজার কর্মীদের কোন বিভাগ থেকে ক’জনকে ছেঁটে ফেলা হবে, তা এখনও স্পষ্ট নয়। তবে ই-মেল পাঠানোর আগে কাজের ভিত্তিতে নামের তালিকা খতিয়ে দেখা হচ্ছে। এপ্রিলের শেষ পর্যন্ত এই এই প্রক্রিয়া চলবে বলে খবর। তবে কর্মীদের খালি হাতে ফেরাবে না আমাজন। প্যাকেজ হিসেবে সেপারেশন পেমেন্ট, স্বাস্থ্যবিমার অর্থ দেওয়া হবে। পাশাপাশি পরবর্তী চাকরি খুঁজতেও কর্মীদের সাহায্য করা হবে।

প্রসঙ্গত, মন্দার বাজারে গণছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে গুগল, মাইক্রোসফট, টুইটার, মেটার মতো সংস্থাগুলি। একবার নয়, দফায় দফায় নিজেদের সিদ্ধান্ত ঘোষণা করছে তারা। এবার আমাজনও মাস ছয়েকের ব্যবধানেই দ্বিতীয়বার কর্মীছাঁটাইয়ের কথা ঘোষণা করল।

[আরও পড়ুন: মুর্শিদাবাদের পর নজরে অনুব্রতহীন বীরভূম, চলতি সপ্তাহেই জেলা নেতৃত্বের সঙ্গে বৈঠকে মমতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার